কফিও নষ্ট হতে পারে

নষ্ট কফি পান করলে অসুস্থ হওয়ার সম্ভাবনা না থাকলেও স্বাদ লাগবে পানসে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2021, 05:16 PM
Updated : 3 Sept 2021, 05:16 PM

দিনের শুরুটা যাদের কফি দিয়ে হয় তাদের হয়ত চিন্তা করতে হয় না যে কফি নষ্ট হয়ে গেছে কি-না। তবে যারা কালেভদ্রে কফি পান করেন তাদের জানতে হবে কফি সংরক্ষণের সঠিক উপায়।

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা’র খাদ্য-বিজ্ঞানি ম্যাকেঞ্জি ব্রাইসন জ্যাকসন বলেন, “কফি নষ্ট হতে পারে না, এমনটা ভাবা ভুল। নষ্ট হওয়া কফি খেলে হয়ত শরীর খারাপ হয় না, তবে স্বাদ নষ্ট হয়।”

পুষ্টিবিষয়ক ওয়েবসাইট ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “কফি কখনই পান করার জন্য অনিরাপদ নয়, হারায় শুধু স্বাদ। আর নষ্ট কফি বোঝাও কঠিন নয়, স্বাদ যদি পানসে মনে হয় তবেই বুঝতে হবে তা নষ্ট হয়ে গেছে। গন্ধের ধাঁচ থাকবে না, দুর্গন্ধও আসতে পারে।”

জ্যাকসন আরও বলেন, “কফির গুঁড়ার তুলনায় আস্ত কফির দান বা ‘বিন’ বেশিদিন দীর্ঘস্থায়ী হয়। তাই ‘কফি বিন’ কিনলে আর সঙ্গে ভালোমানের ‘কফি গ্রাইন্ডার’ ঘরে থাকলে প্রতিকাপ কফিতেই মিলবে সঠিক স্বাদ।”

“কফি বিন ‘গ্রাইন্ড’ বা গুঁড়া করা উচিত বানানো বা ‘ব্রিউ’ করার ঠিক আগ মুহূর্তে। কফি গুঁড়া করে নেওয়ার পর তা স্বাদ ও গন্ধ হারাতে থাকে। তাই কফির বিন গুঁড়া করার পর উন্মুক্ত অবস্থায় ফেলে না রেখে দ্রুত কফি বানিয়ে ফেলতে হবে।”

সংরক্ষণের উপায়

জ্যাকসন বলেন, “বায়ুরোধক কৌটায় এবং আদর্শ পরিবেশে সংরক্ষণ করতে পারলে প্রায় নয় মাস পর্যন্ত কফি ভালো থাকে। তবে এই মাঝেই কফি স্বাদ হারাবে, যদিও তা হবে খুবই সামান্য। অনেকে কফি ফ্রিজে রাখেন যা মোটেও উচিত নয়। এতে কফি পানসে হয়ে যায়।”

তিনি আরও বলেন, “কফি সংরক্ষণের আদর্শ পরিবেশ হলো ঠাণ্ডা, অন্ধকার স্থানে বায়ুরোধক ধাতব কৌটায়। আলো, তাপ, আর্দ্রতা, অক্সিজেন সবগুলোই কফির সতেজতা নষ্ট করে।”

বাজারে কফি সংরক্ষণের বিশেষ কৌটা পাওয়া যায়। যারা কফির ব্যাপারে শৌখিন তাদের উচিত কফির জন্য বিশেষভাবে তৈরি করা কৌটা বেছে নেওয়া।

এসব কফির কৌটায় একমুখী বায়ু চলাচলের ব্যবস্থা থাকে। কফি প্রাকৃতিকভাবে ‘কার্বন-ডাই-অক্সাইড’ তৈরি করে, যা কৌটার মধ্যে আবদ্ধ অবস্থায় থাকলে কফির স্বাদে প্রভাব ফেলে। তবে একমুখী বাতাস চলাচলের ব্যবস্থা আছে এমন ঢাকনাযুক্ত কৌটায় কফি সংরক্ষণ করলে সেই ‘কার্বন-ডাই-অক্সাইড’ কৌটায় আবদ্ধ না থেকে বের হয়ে যায়।

আরও পড়ুন