কৃত্রিম চোখের পাপড়ি পরিষ্কার রাখতে হয়

নকল ‘আইল্যাশ’ ঠিক মতো পরিষ্কার না করলে সেটা থেকে চোখে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2021, 07:38 AM
Updated : 22 August 2021, 07:38 AM

মেইকআপের ক্ষেত্রে অনেকেই নকল চোখের পাপড়ি পরতে পছন্দ করেন। তবে এসব ‘ফল্স আইল্যাশ’ সঠিকভাবে যত্ন না নিলে দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

তাই স্থায়িত্ব বাড়াতেও প্রয়োজন সঠিক যত্ন।

কৃত্রিম ‘আইল্যাশ’ ব্যবহার করতে এর সঠিক ব্যবহার পদ্ধতি ও যত্ন নেওয়া উপায় সম্পর্কে জানা প্রয়োজন। এই প্রতিবেদনে বিশেষজ্ঞদের দেওয়া পরামর্শ অনুযায়ী আইল্যাশ পরিষ্কার করার উপায় সম্পর্কে জানা যায়।

আইল্যাশ পরিষ্কার করার পদ্ধতি

বার বার আইল্যাশ কিনে টাকা নষ্ট করার চেয়ে সঠিক উপায়ে পরিষ্কার করা ও সংরক্ষণ করা হলে অনেকদিন পর্যন্ত তা ভালো থাকে। তবে নির্দিষ্ট সময় অন্তর অন্তর অবশ্যই পরিবর্তন করা জরুরি।

মার্কিন মেইকআপ বিশেষজ্ঞ ও ‘কসমেটোলজিস্ট’ লর‍্যান ডি’অ্যামেলিও বলেন, “কৃত্রিম চোখের পাপড়িতে ময়লা ও ব্যাক্টেরিয়া আটকে থাকে। 

হ্যালোগিগিলস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ঠিক মতো পরিষ্কার করা না হলে এই আইল্যাশ থেকে সংক্রমণ সৃষ্টি করতে পারে।”

অবশিষ্টাংশ পরিষ্কার করা

“আইল্যাশ বা কৃত্রিম চোখের পাপড়ি খোলার সময় পরিষ্কার হাত বা টুইজার ব্যবহার করে আঠা ছাড়িয়ে নিন এবং পাতায় লেগে থাকা মাস্কারা ‘কিউ-টিপ’য়ের সাহায্যে মুছে নিতে হবে”, বলেন ডি’অ্যামেলিও।

তিনি আরও বলেন, “ব্যবহারের পরে যত দ্রুত ল্যাশ খোলা ও পরিষ্কার করা হবে তা তত ভালো থাকবে।”

আইল্যাশ থেকে মেইকআপ ও আঠার বাড়তি অংশ দূর করতে তেল-বিহীন মেইকআপ রিমুভার ব্যবহার করার পরামর্শ দেন এই রূপবিশেষজ্ঞ।

শুকিয়ে রাখা

পরিষ্কারের সময় আইল্যাশ ভিজে যেতে পারে তাই তা সংরক্ষণের আগে ভালো মতো মুছে নিতে হবে। প্রচলিত তোয়ালে রুক্ষ হওয়ায় তা ব্যবহারে পাপড়ির ক্ষতি হতে পারে। তাই মিহি তন্তুর কাপড় বা তোয়ালে ব্যবহার করতে হবে। আর খেয়াল রাখতে হবে যেন অতিরিক্ত চাপ প্রয়োগে এর আকারে পরিবর্তন না ঘটে।

সঠিকভাবে সংরক্ষণ

ডি’অ্যামেলিওয়ের মতে, আইল্যাশ পরিষ্কার করার পরে তার আসল বক্সে সংরক্ষণ করা প্রয়োজন যেন ময়লা ও ব্যাক্টেরিয়ার বাসা না বাঁধে।

বিশেষ ধরনের চোখের মেইকআপ এড়িয়ে চলা

ডি’অ্যামেলিও বলেন, “কৃত্রিম আইল্যাশ ভালো রাখতে আইলাইনার ও মাস্কারা বিশেষত পানিরোধক ফর্মুলায় তৈরি প্রসাধনী কৃত্রিম আই ল্যাশের সঙ্গে ব্যবহার না করাই ভালো। এগুলো পরিষ্কার করা কঠিন এবং চোখের আসল পাপড়িতে লেগে থাকলে তোলার জন্য বেশ ঘষামাজার প্রয়োজন হয়। যা চোখের পাপড়ির ক্ষতি করে।

চোখের মেইকআপ তুলতে তেল ভিত্তিক রিমুভারের পরামর্শ দেন তিনি। কারণ তেল সহজেই মেইকআপকে গলিয়ে ও সহজে তুলে ফেলতে সাহায্য করে। 

ল্যাশ শ্যাম্পু

কৃত্রিম আইল্যাশ ধুলাবালি, ময়লার কারণে ব্যাক্টেরিয়ার সংক্রমণ বৃদ্ধি পায়। এবং তা পরিষ্কার করতে ‘ল্যাশ শ্যাম্পু’ ব্যবহার করা উপকারী বলে জানান নিউ ইয়র্ক’য়ের ‘সেলিব্রেটি মেইকআপ আর্টিস্ট’ কারা লোভেলো।

ল্যাশ পরিষ্কারের পরে তাতে সুরক্ষিত সিলার ব্যবহার করতে হবে। যেন প্রাকৃতিক তেল এর ক্ষতির কারণ না হয়।

আইল্যাশ পরিষ্কারের প্রয়োজনীয়তা

আইল্যাশ সঠিক উপায়ে পরিষ্কার করা না হলে তাতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে এবং সংক্রমণ বাড়ায়। এছাড়াও ঠিক মতো পরিষ্কার করা না হলে নকল আইল্যাশ সহজেই নষ্ট হয়ে যায়।

আর পরিষ্কার আইল্যাশ একাধিকবার ব্যবহার করা যায়।

আরও পড়ুন