‘সোডা’ পানির পার্শ্বপ্রতিক্রিয়া

‘কার্বোনেইটেড’ পানি, ‘স্পার্কলিং ওয়াটার’ বা ‘সোডা ওয়াটার’ পান করলে বদহজমে উপকার মিলবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2021, 03:35 PM
Updated : 20 August 2021, 03:35 PM

সাধারণ পানির সঙ্গে ‘কার্বোন ডাইঅক্সাইড’ দ্রবীভূত করে তৈরি হয় ‘সোডা ওয়াটার। যা ‘স্পার্কলিং ওয়াটার’ নামেও পরিচিত। অন্যান্য বুদবুদ ওঠা কোমল পানীয়তে বাড়তি চিনি ও স্বাদ যুক্ত করা হয়। তবে ‘সোডা ওয়াটার’ শুধুই ‘কার্বোনেইটেড’ পানি।

গ্লাসে ঢাললে বুদবুদ উঠে ঠিকই। তবে স্বাদ সাধারণ পানির মতো।

আর এই পানি পানের উপকারিতা নিয়ে মত বিরোধ থাকলেও গবেষণা বলছে, সাধারণ ‘সোডা ওয়াটার’য়ের রয়েছে নানান উপকারী দিক।

কানাডা’র পুষ্টি ও খাদ্যাভ্যাস-বিষয়ক গবেষকরা শ’খানেক অংশগ্রহণকারীর ওপর গবেষণা চালিয়ে ‘সোডা ওয়াটার’ পানের উপকারী দিক খুঁজে পেয়েছেন।

‘ফুড অ্যান্ড রিসার্চ ইন্টারন্যাশনাল’য়ে প্রকাশিত গবেষণার ফলাফলে জানানো হয়, ‘স্পার্কলিং ওয়াটার’ অনেকের কাছে ‘উৎসবের পানীয়’ হিসেবে পরিচিত।

কারণ অংশগ্রহণকারীদের দেওয়া তথ্যানুসারে, উৎসবে আয়োজনে সাধারণ পানির চাইতে এই ‘বাবল ওয়াটার’ পান করলে বাড়তি আনন্দ দেয়। আবার অ্যালকোহল এবং অন্যান্য চিনিযুক্ত কোমল পানীয়র চাইতে বরং নিরাপদ।

হজমে সহায়তা

২০২০ সালে ‘মেডিসিনা’ সাময়িকীতে প্রকাশিত গবেষণার উদ্ধৃতি দিয়ে ‘লিভস্ট্রং’ ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, ‘স্পার্কলিং ওয়াটার’ বদহজম কাটাতে সহায়তা করতে পারে।

‘ক্যালিফোর্নিয়া পলিটেকনিক স্টেট ইউনিভার্সিটি’র করা এই গবেষণার জন্য ২১ জন অংশগ্রহণকারীকে দুই দলে ভাগ করা হয়। সপ্তাহখানেক ধরে একদল সাধারণ পানি আরেক দল ‘সোডা’ পানি পান করেন।

দুই দলের দেওয়া তথ্যের তুলনামূলক বিশ্লেষণে দেখা গেছে, যারা ‘স্পার্কলিং ওয়াটার’ পান করেছেন তাদের বদহজমের পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমেছে।

আর্দ্রতা বৃদ্ধি

গরমের দিনে ‘সোডা’ পানি হতে পারে আর্দ্র থাকার ভালো পন্থা।

স্কটল্যান্ডের ‘ইউনিভার্সিটি মেডিকেল স্কুল’য়ের গবেষণা অনুযায়ী, সাধারণ পানির চাইতে ‘বাবল ওয়াটার’ দেহ বেশি আর্দ্র রাখতে পারে।

১৯৯৪ সালে ‘মেডিসিনা’ সাময়িকীতে প্রকাশিত গবেষণার ফলাফলে আরও জানানো হয়, এর কারণ হতে পারে ‘স্পার্কলিং ওয়াটার’য়ে থাকা প্রাকৃতিক খনিজ ‘ইলেক্ট্রোলাইটস’ হিসেবে কাজ করে।

স্বাস্থ্যকর ওজন ধরে রাখতে পারে

ওজন কমাতে পর্যাপ্ত পানির পানের কথা সবসমই বলা হয়। তবে ‘স্পার্কলিং ওয়াটার’ স্বাস্থ্যকর ওজন ধরে রাখতে হয়ত বেশি কার্যকর। কারণ এই পানি বার বার খাওয়ার ইচ্ছে কমাতে পারে।

২০১২ সালে এক গবেষণার জন্য ১৯জন সুস্থ নারীকে পর্যবেক্ষণ করে দেখা গেছে, যারাই বেশি ‘স্পার্কলিং ওয়াটার’ পান করেছেন তাদের পেটভরা অনুভূতি বেশি ছিল। ফলে তারা অতিরিক্ত খাওয়া থেকেও বিরত থেকেছেন।

আরও পড়ুন: