প্রতিদিন যে পানীয় পান করা উপকারী

সকল পানীয় তৃষ্ণা মেটাতে পারে। তবে সব পানীয় শরীরের আর্দ্রতা বজায় রাখতে পারে না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 03:19 PM
Updated : 18 August 2021, 03:19 PM

স্বাস্থ্যকর জীবনযাত্রা নিয়ে বিন্দুমাত্র সচেতন মানুষটাও জানেন সারাদিনে পর্যাপ্ত পানি করাটা কতটুকু জরুরি। তবে চিনি মেশানো পানীয় সেই তালিকায় ঠাঁই পাবে না।

যুক্তরাষ্ট্রের ‘রিয়েল নিউট্রেশন’য়ের পুষ্টিবিদ এমি শাপিরো বলেন, “দিনের মধ্যে সর্বোত্তম পানীয় হল সকালে খালি পেটে লেবু পানি পান করা।”

গুনাগুন

প্রথমত লেবু হল ভিটামিন সি’র আদর্শ উৎস। তাই সকালে এক গ্লাস লেবু পানি দৈনিক ভিটামিন সি’র চাহিদার অনেকটা পূরণ করে দেবে।

ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে শাপিরো বলেন, “ভিটামিন সি একটি শক্তিশালী ‘অ্যান্টি-অক্সিডেন্ট’। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে জোরদার করে। ত্বককে বয়সের ছাপ পড়ার হাত থেকে সুরক্ষিত রাখে এবং মুক্ত মৌলের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচায়।”

“পানিরও গুনাগুন এমনই হওয়াতে লেবু আর পানির এই মিশ্রণ ত্বকের জন্য খুবই উপকারী। স্ট্রোক ও অন্যান্য হৃদরোগের ঝুঁকিও কমায় ভিটামিন সি।”

শুধু যে রোগ থেকেই বাঁচায় তা নয়। সকালে খালি পেটে লেবু পানি পান করার এই অভ্যাস ওজন কমাতেও কার্যকর।

শাপিরো বলেন, “প্রাকৃতিক ‘ডিটক্সিফায়ার’ বা বিষাক্ত উপাদান অপসারক এই লেবু। ফলে নিয়মিত লেবু পানি পান করলে বৃক্কের ওপর চাপ কমে। লেবুতে থাকা ‘পলিফেনলস’ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, যা পক্ষান্তরে ওজন নিয়ন্ত্রণে উপকারী ভূমিকা রাখে। বিপাকক্রিয়াকে আরও গতিশীল করতে লেবু পানিতে যোগ করতে পারেন অল্প গোলমরিচের গুঁড়া।”

তিনি আরও বলেন, “সকালে খালি পেটে লেবু পানি খাওয়ার অভ্যাস করতে পারলে সবচাইতে বেশি গুনাগুন উপভোগ করতে পারবেন। কারণ রাতে ঘুমানোর সময় শরীরে পানিশূন্যতা দেখা দেয়। তাই সকালে ঘুম থেকে উঠে শরীরকে আর্দ্রতা সরবরাহ করা খুবই জরুরি।”

আর সেই শুরুটা যদি শুধু পানি না হয়ে লেবু পানি হয়, তবে শরীর চাঙ্গা হবে, মনযোগ বাড়বে।

আরও পড়ুন