‘পোর্শন সাইজ’ ও ‘সার্ভিং সাইজ’ বলতে যা বুঝায়

খাবারের পরিমাণ বোঝাতে ‘সার্ভিং’ ও ‘পোর্শন’ শব্দ ব্যবহার করা হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 11:47 AM
Updated : 3 August 2021, 11:47 AM

বিশেষ করে ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তন বা চিকিৎসকের পরামর্শে খাবার গ্রহণের ক্ষেত্রে ব্যবহার করা হয় এই দুটি শব্দ। আবার বিভিন্ন খাবারের প্যাকেটেও পুষ্টির পরিমাণ বোঝাতে এই শব্দগুলো লেখা থাকে।

তবে ঠিক কতটুকুতে ‘পোর্শন’ বা অংশ আর কতটুকুতে ‘সার্ভিং’ বোঝায় তা অনেকেরই জানা নেই।

যুক্তরাষ্ট্রের সনদপ্রাপ্ত পুষ্টিবিদ জেসিকা গ্রিন’য়ের পরামর্শ অনুযায়ী ‘রিয়েল সিম্পল’ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের আলোকে জানানো হলো এই দুইয়ের মধ্যে তফাৎ সম্পর্কে।

সার্ভিং সাইজ

যে কোনো খাবারের আদর্শ মাত্রা বোঝানো হয় ‘সার্ভিং সাইজ’ দিয়ে। যেমন এক কাপ, দুই টুকরা, ১০ গ্রাম ইত্যাদি।

জেসিকা গ্রিন বলেন, “এক প্যাকেট বিস্কুটের গায়ে ‘সার্ভিং সাইজ’ লেখা থাকবে এবং সেখানে যে পুষ্টিমান বা ‘নিউট্রিশনাল ফ্যাক্ট’ আছে তা হবে ওই ‘সার্ভিং সাইজ’য়ের হিসেবে।” ৎ

“ধরে নেই ‘সার্ভিং সাইজ’ বলা আছে আটটি বিস্কুট। এখন প্রতি ‘সার্ভিং সাইজ’য়ে কতটুকু চিনি, কার্বোহাইড্রেইট, সোডিয়াম, ক্যালরি আছে সেটাই লেখা থাকবে ‘নিউট্রিশনাল ফ্যাক্ট’ অংশে।”

“ইউ.এস. ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার’য়ের ‘মাই প্লেট পোগ্রাম’ অনুযায়ী, “একজন ৩১ বছর বা তার বেশি বয়সের নারীর লক্ষ্য হওয়া উচিত তিন কাপ পরিমাণ সবজি খাওয়া প্রতিদিন। ‘সার্ভিং সাইজ’ বোঝানোর একটা আদর্শ উদাহরণ এটাই।”

পোর্শন সাইজ

গ্রিন বলেন, “বিস্কুটের প্যাকেটের গায়ে যে ‘সার্ভিং সাইজ’ লেখা আছে আটটি বিস্কুট। তার মানে এই নয় প্রতিবার আপনি আটটি বিস্কুটই খাবেন, কম বেশি হবেই। এখানেই আসে ‘পোর্শন সাইজ’য়ের প্রসঙ্গ। একবারে একটি নির্দিষ্ট খাবার কতটুকু খাচ্ছেন সেটাই ‘পোর্শন সাইজ’।”

“পোর্শন সাইজ কোনো আদর্শ মান না হওয়ায় এই অনুযায়ী খেলে ‘সার্ভিং সাইজ’য়ের চাইতে কম কিংবা বেশি খাওয়া হয়ে যেতে পারে। কোমল পানীয়র ‘সার্ভিং সাইজ’ হয়ত আট আউন্স, কিন্তু আপনি যদি ২০ আউন্সের গ্লাস ভরে তা পান করেন তাহলে ‘সার্ভিং সাইজ’ থেকে আপনার ‘পোর্শন সাইজ’ বেড়ে গেল কয়েকগুন।”

পরিমাপের উপায়

‘পোর্শন সাইজ’কে ‘সার্ভিং সাইজ’য়ের মধ্যে আনার উপায় সত্যিকার অর্থেই আপনার হাতের মুঠোয়।

গ্রিন বলেন, “এক মুঠ পরিমাণ প্রায় এক কাপ। এক ‘স্কুপ’ বা আঙুলের আগা থেকে তালুর শেষ প্রান্ত পর্যন্ত তৈরি করে কিছু তোলা হলে তা প্রায় আধা কাপ। হাতের তালুর পরিমাণ কিছু হলে সেটা প্রায় এক কাপের এক চতুর্থাংশ বা চার আউন্স।”

“তাই যারা সবজি খাওয়া মাত্রা বাড়াতে চাচ্ছেন, তাদের দুই থেকে তিন মুঠ পরিমাণ সবজি খেলেও যথেষ্ট।”

তিনি আরও বলেন, “সার্ভিং সাইজ’ আর ‘পোর্শন সাইজ’ দুটি ভিন্ন বিষয় হলেও, দুটোই একসঙ্গে কাজে লাগানো সম্ভব, যা খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে সাহায্য করবে। যেমন ‘সার্ভিং সাইজ’ যদি বলা হয় দুই থেকে তিন কাপ সবজি, তবে সেটাকেই আপনার ‘পোর্শন সাইজ’ বানিয়ে নিতে হবে কিংবা সারাদিনের ‘পোর্শন সাইজ’য়ের যোগফল মিলে ‘সার্ভিং সাইজ’ বানাতে পারেন।”

আরও পড়ুন