অতিরিক্ত চর্বি কমাতে চাইলে বাদ দিন একটি অভ্যাস

ঘুমাতে যাওয়ার আগে একটি অভ্যাস বাদ দিতে পারলে চর্বি কমানোর মাত্রা বাড়াবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2021, 04:18 AM
Updated : 16 July 2021, 04:18 AM

আর সেটা হল টেলিভিশন, কম্পিউটার, মোবাইল ব্যবহার অর্থাৎ ‘স্ক্রিন টাইম’ কমিয়ে ফেলা।

বর্তমান সময়ে সকালে ঘুম থেকে উঠে ইমেল দেখা থেকে শুরু করে রাতে ঘুমানোর আগ পর্যন্ত টেলিভিশন দেখা- সারাদিনই কোনো না কোনোভাবে যন্ত্রের সঙ্গে যুক্ত থাকা হয়।

এই অভ্যাস কেবল ঘুম নয় বরং সার্বিক স্বাস্থ্য ও ওজনের ওপরেও প্রভাব ফেলে। 

‘সায়েন্টিফির রিপোর্টস’ সাময়িকীতে ২০২১ সালে জুন মাসে এই বিষয়ের ওপর এক পর্যবেক্ষণমূলক গবেষণায় দেখা যায়, যারা কৃত্রিম আলোর সংস্পর্শে থেকেছেন তাদের চর্বি পোড়ার ক্ষমতা কমেছে।

সমীক্ষায় ১০ জন প্রাপ্ত বয়স্ক পুরুষ অংশগ্রহণকারীদের ঘুমানোর চার ঘন্টা আগে ‘লাইট এমিটিং ডায়োড(এলইডি)’, ‘অর্গানিক লাইট ইমিটিং ডায়োড (ওএলইডি)’ বা ‘ডিম লাইট’য়ের মধ্যে থাকতে দেওয়া হয়। আর তাদের ‘মেটাবলিক চেম্বার’য়ের ভেতরে ঘুমাতে দেওয়া হয়।

পর্যবেক্ষণে গবেষকরা দেখেছেন যে, যারা এলইডি আলোর সংস্পর্শে এসেছিলেন তাদের ঘুমাবার সময় মেদ পোড়ানো ক্ষমতা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছিল।

জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং গবেষণার জ্যেষ্ঠ লেখক কুম্পেই তোকুয়ামা’র দেওয়া বিবৃতির উদ্ধৃতি দিয়ে ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, “ওএলইডি আলোর সংস্পর্শে থাকা  ঘুমের সময় শক্তি ব্যয় এবং দেহের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বলে দেখা যায় গবেষণায়। এছাড়াও ওএলইডি’র তুলনায় এলইডি আলোর সংস্পর্শে থাকা ঘুমের সময় চর্বির জারণের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কম ছিল।”

তোকুয়ামার মতে, “রাতে ঘুমানোর আগে এই ধরনের যন্ত্র ব্যবহার ওজন কমাতে বাধা দেয়। এমনকি ধীরে ধীরে তা ওজন বাড়াতেও ভূমিকা রাখে।”

যদিও এলইডি’র তুলনায় ওএলএডি আলো ঘুমের ওপর কম প্রভাব ফেলে। কারণ এতে শক্তি ব্যয় কম হয়। এটা ঘুমের ওপর প্রভাব কম ফেললেও পরে দীর্ঘমেয়াদী শরীরবৃত্তীয় পরিবর্তন আনে।

এই গবেষণাই প্রথম নয়, ২০১৯ সালে ‘জামা ইন্টার্নাল মেডিসিন’য়ে ৩৫ থেকে ৭৪ বছর বয়স্ক ৪৩,৭২২ জন নারীর ওপর করা গবেষণা প্রকাশিত হয়।

সেখানে দেখা যায়, যারা রাতে টেলিভিশন বা আলো জ্বেলে ঘুমায় তাদের ১৭ শতাংশের মাঝে স্থূলতার হার বেশি ছিল। আর গবেষণা শেষ হওয়ার আগে ১১ পাউন্ড ওজন বৃদ্ধি পেয়েছিল।

‘জামার ইন্টার্নাল মেডিসিন’ গবেষণার লেখকরা স্বীকার করেছেন যে হালকা আলোর সংস্পর্শ এবং ওজন বৃদ্ধির মধ্যে সুনির্দিষ্ট যোগ সূত্রটি তাদের গবেষণা থেকে পরিষ্কার নয়।

‘ক্রোনবায়োলজি ইন্টারন্যাশনাল’য়ে প্রকাশিত ২০১৯ সালের গবেষণায় দেখা গেছে, নীল আলো ঘুমের ওপর সরাসরি প্রভাব ফেলে এবং ওজন বাড়াতে ভূমিকা রাখে। 

তাই ঘুমের মান উন্নত করতে ও স্বাস্থ্য ভালো রাখতে ঘুমানোর আগে ‘ডিভাইস’ ও আলো থেকে দূরে থাকা প্রয়োজন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন