‘মাল্টিপল এসক্লেরোসিস’য়ের পূর্বাভাস

যদি হাতে অবশ অনুভূত হয় কারণ ছাড়াই তবে হতে পারে সেটা ‘মাল্টিপল এসক্লেরোসিস’য়ের লক্ষণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2021, 02:12 PM
Updated : 14 July 2021, 02:14 PM

‘মাল্টিপল ইসক্লেরোসিস (এমএস)’ একটি দূরারোগ্য ব্যধি যা আক্রমণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা ও স্নায়ুতন্ত্রকে।

অধিকাংশ ক্ষেত্রেই এর প্রভাব কেমন হবে তা আগেভাগেই আঁচ করা সম্ভব হয় না। একইভাবে এর পূর্বাভাসগুলোও হয় বিভিন্ন রকম। তাই শনাক্ত করাও মুশকিল।

এজন্য এই রোগের সকল পূর্বাভাস সম্পর্কে জানা থাকতে হবে। এতে প্রাথমিক অবস্থায় রোগ শনাক্ত করা সম্ভব হবে এবং দ্রুত চিকিৎসা নেওয়ার মাধ্যমে রোগের তীব্রতা বৃদ্ধির লাগাম টানা যাবে।

হাত অবশ কিংবা ঝিনঝিন করা হতে পারে ‘মাল্টিপল এসক্লেরোসিস’য়ের পূর্বাভাস

যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক’য়ের চিকিৎসক অ্যাম্বার ও’ব্রায়ান বলেন, “হাত অবশ হওয়া কিংবা প্রায়শই হাতে ঝি ঝি ধরা ‘মাল্টিপল এসক্লেরোসিস’য়ের অন্যতম প্রাথমিক লক্ষণ।”

বেস্টলাইফ ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “তবে এদের তীব্রতার মাঝে থাকতে পারে ব্যাপক ভিন্নতা। কখনও হতে পারে সামান্য অস্বস্তি আবার কখন এগুলোর কারণে হাতে কোনো কিছু ধরে রাখাই অসম্ভব হয়ে উঠতে পারে।”

এমন পূর্বাভাস দেখা দেওয়ার কারণ সম্পর্কে মায়ো ক্লিনিকের মতামত হলো, রোগ প্রতিরোধ ক্ষমতা স্নায়ুর সুরক্ষা বলয়ে আক্রমণ করার কারণে এই পূর্বাভাসগুলো দেখা দেয়।

একই কারণে মস্তিষ্কের সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গের যোগাযোগে সমস্যা দেখা দিতে পারে। 

যুক্তরাষ্ট্রের সনদস্বীকৃত ‘ফিজিশিয়ান’ ডা. লিন পস্টন বলেন, “হাত অবশ হওয়া অনুভূতি ক্ষেত্র বিশেষে এতই তীব্র হতে পারে যে, হাতে কিছু আছে সেটা বোঝাই যায় না। অবশ অংশটা আর যেন কখনই জেগে উঠবে না এমন মনে হতে পারে। আবার কখনও হতে পারে উল্টোটা। মনে হবে হাতে কেউ অনবরত সুঁই ফুটাচ্ছে। স্নায়ুর ক্ষতি যত বেশি হয়েছে পূর্বাভাসের তীব্রতাও ততই বেশি হবে।”

ও’ব্রায়ানের কথায়, “হাতে এই অনুভূতি এক ঘণ্টাও থাকতে পারে আবার সারাদিন ভোগাতে পারে। অবশ আর ঝিনঝিন অনুভূতির সঙ্গে জ্বলুনি, চুলকানি, কাঁপুনি, ঠাণ্ডা হয়ে যাওয়া ইত্যাদি পূর্বাভাসও দেখা যায়।”

পস্টন বলেন, “কারও ক্ষেত্রে লক্ষণগুলো এত তীব্র হয় যে দৈনন্দিন কাজ যেমন খাওয়া, পোশাক পরা, যে কোনো কিছু ধরে রাখা ইত্যাদিতে সমস্যা দেখা দেয়।”

“এই রোগে আক্রান্ত অনেকেই কাগজে কলমে লিখতে পারেন না, কম্পিউটারে ‘টাইপ’ করতেও সমস্যা হয় প্রচণ্ড। তাই এমন পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।”

“দৃষ্টিশক্তি কমে যাওয়া, ঝাপসা দেখা, অবসাদ, পেশির দুর্বলতা ও ব্যথা ইত্যাদিও ‘মাল্টিপল এসক্লেরোসিস’য়ের লক্ষণ”, বলছে ফ্লোরিডায় অবস্থিত অর‌ল্যান্ডো হেল্থ।

আরও আছে হতাশাগ্রস্ততা, মাথা ঘোরানো, ‘প্যারালাইসিস’ ইত্যাদি।

যৌন সমস্যা, মলমূত্র ত্যাগের সমস্যাও কিছু রোগীর মাঝে দেখা যায়।

আরও পড়ুন