বর্ষা মৌসুমে পায়ের যত্ন

ভেজা ও বৃষ্টির দিনগুলোতে  পায়ের ত্বকে নানান সমস্যা ও সংক্রমণ দেখা দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 02:32 PM
Updated : 12 July 2021, 02:50 PM

তাছাড়া সঠিক জুতা ব্যবহার না করলেও পায়ের ক্ষতি হতে পারে।

টাইমস অফ ইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ‘বাটা ইন্ডিয়া লিমিটেড’এর প্রধান কালেকশন অফিসার, মাত্তিও ল্যামবার্ট পায়ের যত্ন নেওয়ার উপায় সম্পর্কে জানান-

শুষ্ক রাখা: পা কোমল রাখার গোপন রহস্য হল বৃষ্টির সময়েও পায়ের যত্ন নেওয়া। ভেজা পা ফোলা, দুর্গন্ধ, সংক্রমণের সমস্যা দেখা দেয়। তাই ভেজা জুতা যত তাড়াতাড়ি সম্ভব পালটে ফেলতে হবে। আর এই সময়ে  হালকা ওজনের জুতা পরা বেশি উপকারী।

পা খালি রাখা কোন সমাধান না: উন্মুক্ত ঘাসে হাঁটতে অনেকেই পছন্দ করেন। তবে আর্দ্রতা সংক্রমণ আরও বাড়িয়ে দেয়। ‘অ্যান্টি ফাঙ্গাল পাউডার’ পা শুষ্ক রাখতে সহায়ক। তাই জুতা পরার আগে এই পাউডার ছিটিয়ে নিতে পারেন।

পায়ের স্পা: বাইরে থেকে এসে পা ধোয়া ভালো অভ্যাস ও উপকারী। অ্যান্টিসেপ্টিক (মৃদু শ্যাম্পু/ গরম পানি ও লবণ) দিয়ে পা ডুবিয়ে রাখে আরাম দেয়। সপ্তাহে একবার ১০ থেকে ১৫ মিনিট এভাবে পা পরিষ্কার করা উপকারী।

আর্দ্রতা রক্ষাকারী পায়ের ক্রিম ব্যবহার: পায়ের স্বাস্থ্যকর উজ্জ্বলতা ধরে রাখতে আর্দ্রতা রক্ষাকারী ক্রিম ব্যবহার করা আবশ্যক। দিনে দুবার- সকাল ও রাতে ঘুমানোর আগে আর্দ্রতা রক্ষাকারী ক্রিম ব্যবহার পা ফাটার সমস্যা দূর করে।

উপযোগী জুতা: এই সময়ে স্নিকার্স ও হিল এড়িয়ে চলা ভালো। হাল ফ্যাশনের সঙ্গে মানিয়ে পাদুকা ব্যবহার করতে বেছে নিতে পারেন অল্প হিলের জুতা, চওড়া হিল ও সোলের ‘ওয়েজেস’, ‘ব্যালেরিনাস’, স্যান্ডেল কিংবা চটি স্যান্ডেল।

যে উপাদান কাদা এবং জলের সংস্পর্শে নষ্ট হয় তা বাদ দেওয়া উচিত। এছাড়া পিছলে যায় না, পা কেটে বা ছিলে যায় না এমন উপাদানের জুতা ব্যবহার উচিত।

আরও পড়ুন