ত্বক সুস্থ রাখতে বেছে নিন সঠিক খাবার

খাদ্যাভ্যাসের প্রভাব পড়ে দেহে ও ত্বকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2021, 02:42 PM
Updated : 11 July 2021, 02:42 PM

কিছু খাবার বিপাকে গোলযোগ সৃষ্টি করে ও ত্বকের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

টাইমস অফ ইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতের অ্যারোমাথেরাপিস্ট ও সৌন্দর্য-বিশেষজ্ঞ ব্লসম কোচার ত্বক ভালো রাখতে কিছু পুষ্টি উপাদান যোগ করার পরামর্শ দেন। 

* ভিটামিন এ ত্বকের জন্য আদর্শ উপাদান। প্রকৃতিই ত্বকের জন্য ঋতু ভেদে প্রয়োজনীয় ভিটামিন সরবারহ করে থাকে। গাজর ভিটামিন এ’র ভালো উৎস। এটা বলিরেখা ও বয়সের ছাপ কমায় এবং ত্বকের মান ভালো রাখে। এছাড়াও চুল পড়া নিয়ন্ত্রণে এটা কার্যকর। 

* ডাল ভিটামিন বি কমপ্লেক্সের ভালো উৎস যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এটা ত্বকের ‘পিগ্মেন্টেইশন’ কমায় ও চোখের চারপাশের কালো দাগ দূর করে সার্বিক চোখের স্বাস্থ্য উন্নত করতে সহায়তা। ডাল অঙ্কুরিত অবস্থায় খাওয়া সবচেয়ে ভালো। কাঁচা বা মৃদু সিদ্ধ অবস্থায় খাওয়াও পুষ্টিকর।

* ভিটামিন সি হিসেবে কমলা সবচেয়ে জনপ্রিয়। ত্বক ভালো রাখতে সসময়ই ভিটামিন সি উপকারী। এটা ‘পিগ্মেন্টেইশন’, ব্রণের সমস্যা দূর এমনকি ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও সহায়তা করে।

* ভিটামিন ডি এবং ভিটামিন ই ত্বকের জন্য উপকারী। ঘি, মাখন বা শুকনা ফল ও বাদাম এর ভালো উৎস। এটা ত্বক উজ্জ্বল রাখতে এবং বাড়তি শুষ্কভাব কমাতে সহায়তা করে।

* সবুজ শাক-সবজির খনিজ উপাদান শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।

* যাদের ব্রণের প্রবণতা বেশি তাদের তেল-জাতীয় খাবারের পরিমাণ কমিয়ে প্রচুর পরিমাণে ফল ও সবজি খাওয়া উচিত। ভিটামিন বি সমৃদ্ধ খাবার ব্রণের প্রবণতা কমায়।

আরও পড়ুন