বর্ষায় যা বের করবেন আর যা তুলে রাখবেন

ভারি কার্পেট বর্ষা মৌসুমে মেঝেতে বিছিয়ে রাখা ঠিক না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2021, 02:15 PM
Updated : 25 June 2021, 02:15 PM

শীতের শুরুতে লেপ, কম্বল, জ্যাকেট, সোয়েটার এমন অনেক কিছুই আলমারির ওপরের তাক থেকে নিচে নেমে আসে। শীতের শেষে আবার সেগুলো পরিষ্কার করে তুলে রাখা হয়।

ষড়ঋতুর বাংলাদেশে আর কোনো ঋতুতে এমনটা হয়না বললেই চলে।

ছাতা আর ‘রেইনকোট’ এই দুটো বস্তুই বর্ষার বিশেষ অনুষঙ্গ হলেও বৃষ্টি তো কমবেশি সব ঋতুতেই থাকে।

তবে আরও কিছু গৃহস্থালি অনুসঙ্গ এই বর্ষায় বেরিয়ে আসা যেমন জরুরি তেমনি কিছু জিনিস তুলে রাখাও প্রয়োজন।

‘লিভস্পেস’ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হলো বিস্তারিত।   

যা বের করতে হবে

বৃষ্টি বলে জীবন থেমে থাকবে না। প্রয়োজনে বাইরে যেতে হবে, জুতার সঙ্গে কাদা আসবে আবার ভেজা পা থেকেও ঘরে কাদা হবে।

এই পরিস্থিতি অনেকাংশে সামাল দেওয়া সম্ভব হলে যদি ঘর জুড়ে পানি দ্রুত শুষে নেয় এমন মাদুর পেতে দেওয়া সম্ভব হয়। পুরো বাড়িতে না হলেও অন্তত বাসার প্রধান দরজার আশপাশে এই মাদুর বা ম্যাট দেওয়াই যায়। এতে ঘর কাদা হবে না, পিছলে পড়ার ভয়ও থাকবে না।

মশারি এই ‍ঋতুতে আবশ্যক। সঙ্গে মশার মারার বৈদ্যুতিক ব্যাট, কয়েল, ধুপ ইত্যাদিও ব্যবহার করতে হবে। কারণ বর্ষাকালে মশার উপদ্রব বাড়ে। আর সঙ্গে আসে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকনগুনিয়া ইত্যাদির প্রাদুর্ভাব।

সমুদ্র তীরবর্তী অঞ্চলে যারা বসবাস করেন তাদের উচিত বর্ষাকালে ভালো মানের ‘হিউমিডিফায়ার’ ব্যবহার করা। এই যন্ত্র ঘরের ভেতরের বাতাসে আর্দ্রতা কমাবে। ফলে ঘরে ছত্রাক, ‘মোল্ড’, ‘ড্যাম্প’ ইত্যাদি দেখা দেবে না।

যা তুলে রাখবেন

বর্ষাকালে ঘরের কার্পেট, মোটা মাদুর তুলে রাখুন। কারণ এই সময়ে আর্দ্র আবহাওয়ার কারণে এগুলোতে ছত্রাক সংক্রমণ দেখা দেয়। আর এগুলোর কারণে অ্যালার্জির সমস্যা বাড়বে। যাদের হাঁপানি আছে তাদের বেশি সাবধান থাকতে হবে।

ঘরের ভেতরে গাছগুলো বারান্দায় কিংবা জানালার পাশে স্থানান্তর করা উচিত বর্ষাকালে। ঘরের ভেতরে বাড়ে এমন গাছের জন্য বর্ষাকাল আদর্শ সময়। আর এই গাছগুলো ঘরের ভেতরের আর্দ্রতাও বাড়িয়ে দেয়।

ঘর পিচ্ছিল হওয়া রুখতে

শহরের অ্যাপার্টমেন্ট বাসা কিংবা গ্রামের বিশাল বাড়ি- বর্ষাকালে কিছু অংশ পানি পড়ে পিচ্ছিল হবেই। আর তাতে পিছলে পড়ে মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে যেকোনো সময়।

তাই ভালোমানের ‘ফ্লোর ওয়াটার ওয়াইপার’ প্রতিটি বাড়িতে থাকা উচিত। বারান্দার কোণায় জমে যাওয়া পানি সরাতেও এই গৃহস্থালী অনুসঙ্গটি অনন্য।

বাড়ির পয়নিষ্কাশন প্রণালী এই ঋতুতে ঘন ঘন পরীক্ষা করা উচিত। চারপাশ থেকে ময়লা ধুয়ে আনা বৃষ্টির পানি প্রায়শই পয়নিষ্কাশন প্রণালী আটকে দেয়। এমনটা হতে দেখলে তা দ্রুত মেরামতের ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন