উজ্জ্বল ত্বকের জন্য ভেষজ চা

ভেষজ পানীয় দেহের বিষাক্ত পদার্থ বের করে দিয়ে ত্বকে উজ্জ্বল ভাব আনতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2021, 11:22 AM
Updated : 25 June 2021, 11:22 AM

ভেষজ চা ‘পলিফেনল’, ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ সমৃদ্ধ যা ‘ফ্রি রেডিকেল’ থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

টাইমস অব ইন্ডিয়া ডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে ‘দেগা অর্গানিক্স’য়ের প্রতিষ্ঠাতা অর্থি রগুরাম ত্বকের প্রদাহ, মলিনভাব ও দাগছোপ দূর করতে ভেষজ চা পানের পরামর্শ দেন।

ক্যামোমাইল চা: এটা প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ যা ত্বককে উন্নত করতে সহায়তা করে। ক্যামোমাইল চা ত্বকের দাগ ছোপ ও বলিরেখা এমনকি ‘ব্রেকআউট’ কমাতেও সহায়তা করে।

পুদিনার চা: পুদিনা একটা সতেজভাব আনে এবং এর তৈরি চা ত্বকের জন্য চমৎকার কাজ করে। এটা ‘অ্যান্টিঅক্সিডেন্ট’, ভিটামিন ডি ও ই সমৃদ্ধ যা ত্বককে ‘মাইক্রোবিয়াল’ আক্রমণ ও তেল নিঃসরণ থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

হলুদের পানীয়: এর ‘বায়োঅ্যাক্টিভ’ যৌগ কারকিউমিন ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও তারুণ্য ধরে রাখে। এর প্রদাহরোধী উপাদান ত্বককে পরিষ্কার করে, ‘ব্রেক আউট’ কমায় এবং লোমকূপ সংকুচিত রাখতে সহায়তা করে।

জেসমিন চা: এতে থাকা প্রাকৃতিক তেল ত্বককে পুনরুজ্জীবিত করতে, ‘পিগমেন্টেইশন’ এবং বলিরেখা কমাতে সহায়তা করে। নিয়মিত জেসমিন চা পান করলে ত্বক আর্দ্র ও উজ্জ্বল রাখে।

গ্রিন টি: এই ভেষজ চা প্রদাহ ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান সমৃদ্ধ যা ব্রণ ও তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করে। নিয়মিত গ্রিন টি পান ত্বকে অকাল বয়সের ছাপ কমায় ও আর্দ্রভাব বজায় রাখে।

আরও পড়ুন