বেছে নিন বর্ষা উপযোগী পোশাক

বর্ষাকালের জন্য আদর্শ পোশাক বেছে নেওয়া জন্য জানতে হবে কোন ধরনের কাপড়ের তৈরি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 10:49 AM
Updated : 22 June 2021, 10:49 AM

একদম ফিনফিনে পাতলা নয় আবার ভারি কাপড়ও নয়, এমন পোশাক বেছে নিতেই পরামর্শ দেন পোশাকবোদ্ধারা।

ভারতের ‘ই-কমার্স’ ব্র্যান্ড ‘ফ্যাবঅ্যালি’য়ের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তানভি মালিক, ‘লাইমরোড’য়ে ‘ইন-হাউস স্টাইলিস্ট’ নাতাশা টেট আর ‘শপক্লুজ’য়ের পরিচালক ও ব্যবসায়িক প্রধান রিতিকা তানেজা জানিয়েছেন বর্ষার জন্য আদর্শ পোশাক বেছে নেওয়ার উপায় সম্পর্কে।

যা প্রতিবেদন আকারে তুলে ধরে ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’। সেই প্রতিবেদনের আদলে জানানো হলো বিস্তারিত।

সুতি: বর্ষায় পরিবেশে আর্দ্রতা থাকে বেশি। আর এসময় সুতি কাপড় চমৎকার। কারণ এর ভেতর দিয়ে বাতাস চলাচল করতে পারে। ফলে কাপড় শুকায় তাড়াতাড়ি। আর ভেতরে শীতল পরিবেশ বজায় থাকে।

রেয়ন: পরার পর সিল্কের মতো অনুভূতি হয়। তবে রেয়ন কাপড় আদতে সুতি আর লিনেন’য়ের মিশ্রণ। ফলে এর ভেতর দিয়েও বাতাস চলাচল করতে সহজে এবং শরীর শীতল থাকে।

পাশাপাশি এই কাপড় শরীরের তাপমাত্রাকে আটকে রাখে না এবং ঘাম ও আর্দ্রতা শুষে নেয় সহজেই।

শামব্রে: বাতাস চলাচলের গুন এই কাপড়ের অনন্য। হালকা গড়নের এই কাপড় গরমেও বেশ আরাম। আর এই কাপড়ে শরীরে আটকে যায় না।

ডেনিম: সব ঋতুতেই ডেনিম কাপড় মানানসই। হাফ কিংবা ফুল দুই ধরনের ডেনিম প্যান্ট বর্ষার জন্য আদর্শ। হালকা রংয়ের ‘ফেডেড ডেনিম’ বেছে নিন, সঙ্গে গায়ে চড়াতে পারেন রঙিন ছাপের টিশার্ট। পায়ে থাকবে রবার কিংবা প্লাস্টিকের ‘ফ্লিপ-ফ্লপস’; বাংলায় যাকে বলে চটি-স্যান্ডেল।

‘ফ্যাশনেবল’ যেমন হবে তেমনি আবহাওয়ার সঙ্গেও হবে মানানসই। কাঁধের ব্যাগটা যদি উজ্জ্বল কোনো রংয়ের হয় তবে আরও চমৎকার হবে।

পলিস্টার: এই কাপড়ের ‘ক্রপ টপ’ বৃষ্টির দিনের জন্য দারুণ। তবে পরনে আঁটসাঁট জিন্স না পরে সুতি কাপড়ের ঢিলেঢালা প্যান্ট পরলে বেশি মানাবে। পায়ে গলিয়ে নিন রাবার কিংবা প্লাস্টিকের স্যান্ডেল, ব্যস আপনি তৈরি।

ক্রেপ: বেড়াতে যাওয়ার জন্য কেতাদুরস্ত পোশাকের ক্ষেত্রে ‘ক্রেপ’ কাপড় এই ঋতুতে অত্যন্ত উপযোগী। বেছে নিতে হবে রঙিন ‘ক্রেপ ড্রেস’।

পায়ে থাকবে রবারের ‘এসপাদ্রিলেস’ কিংবা ‘স্লিং’। চুলটা সুন্দর করে বেছে নিতে হবে, নকশি করেও বাঁধতে পারে। খোলা চুল এই ঋতুতে মানানসই নয়।

আরও পড়ুন