রাতে মাংস না খেলে হৃদরোগের ঝুঁকি কমে

কোন বেলায় কী খাচ্ছেন সেটার ওপরেও নির্ভর করে দেহের সুস্থতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 05:41 AM
Updated : 16 June 2021, 05:41 AM

খাদ্যাভ্যাসে উদ্ভিজ্জ উৎস থেকে আসা খাবার বেশি থাকলে তা মানুষ ও পৃথিবী উভয়ের জন্যই যে উপকারী একথা নতুন নয়।

তবে নতুন তথ্য হল দিনের কোন বেলার খাবারে মাংসের বদলে সবজি বেছে নিচ্ছেন সেটাও উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারে স্বাস্থ্যগত উপকারিতার দিক থেকে।

গবেষণা বলে রাতের খাবারে মাংস বাদ দিলে তা হৃদরোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে ১০ শতাংশ। 

‘দ্য জার্নাল অফ ক্লিনিকাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’য়ে প্রকাশিত এই গবেষণায় অংশ নেন ২৭,৯১১ জন যুক্তরাষ্ট্রের নাগরিক।

দেখা গেছে, যারা তাদের রাতের খাবারে মাংস বাদ দিয়ে সবজি বা উদ্ভিজ্জ উৎসের খাবার দিয়ে সেরে নিয়েছেন তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট’ কিংবা মাংস খেয়েছেন তাদের তুলনায় কম।

এমনকি দিনের অন্য বেলার খাবারে মাংস কিংবা প্রক্রিয়াজাত কার্বোহাইড্রেইট খেয়ে শুধু রাতে বাদ দিলেও এই উপকার চোখে পড়ে।

গবেষণার প্রধান, চীনের ‘হারবিন মেডিকাল ইউনিভার্সিটি’য়ের ইং লি বলেন, “যখনই হৃদরোগের ঝুঁকি কমানোর প্রশ্ন আসবে তখনই খাবারের মান ও খাওয়ার সময় গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।”

“হৃদরোগ থেকে সবচাইতে বেশি সুরক্ষা তারাও পাবেন যারা রাতের খাবারে উদ্ভিজ্জ উৎস থেকে পরিপূর্ণ কার্বোহাইড্রেট আর ‘আনস্যাচুরেইটেড ফ্যাট’যুক্ত খাবার খাবে।”

‘ইউসিএলএ মেডিকাল সেন্টার’য়ের পুষ্টিবিদ ড. ডানা হানস বলেন, “এই গবেষণার ফলাফল আমার জন্যও উপকারী। এখানে সবচাইতে বেশি আমলে নেওয়ার ব্যাপার হলো হৃদরোগের ঝুঁকি সরাসরি ১০ শতাংশ কমে যায় এটাই। এই শতাংশ থেকেই প্রতিবছর কয়েক লাখ মানুষের প্রাণ বাঁচতে পারে।”

রাতে মাংস বাদ দেওয়াটা কেনো হৃদরোগের ঝুঁকি কমায় সেই পর্যালোচনা গবেষণায় না থাকলেও সম্ভাব্য কিছু কারণ তুলে ধরেছেন ডা. হানস।

তিনি বলেন, “শষ্যজাতীয় ও উদ্ভিজ্জ উৎসের খাবার রক্তনালীর ‘এন্ডোথেলিয়াল ফাংশন’কে জোরদার করে। ফলে রক্তচাপ যদি বাড়ে তবে রক্তনালীও তার সঙ্গে তাল মিলিয়ে প্রসারিত হতে পারে। এর কারণ হলো উদ্ভিজ্জ খাবার থেকে ভোজ্য আঁশ মেলে প্রচুর, ‘স্যাচুরেটেড ফ্যাট’ থাকে কম। উদ্ভিজ্জ খাবারে ‘নাইট্রাস অক্সাইড’ থাকে বেশি যা রক্তচাপ কমায়। ‘ফাইটোনিউট্রিয়েন্ট’ আর ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ও মেলে প্রচুর যা হৃদযন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখতে অনন্য।”

তিনি আরও বলেন, “রাতে ঘুমানোর সময় শরীর বিশ্রাম পায়। এখন সেসময় যদি মাংসের মতো জটিল খাবার হজম করার দায়িত্ব তার ওপর ফেলে দেওয়া হয় তবে স্বভাবতই পর্যাপ্ত বিশ্রাম পাবে না শরীর। আর সেটাও হৃদরোগের সমস্যা তৈরি করার একটা কারণ হতে পারে।

আরও পড়ুন