সঙ্গীর যে প্রশ্ন হতে পারে প্রতারণার পূর্বাভাস

সম্পর্ক শেষ হয়ে যাওয়ার ক্ষেত্রে প্রতারণার চাইতে বড় কারণ হয়ত নেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2021, 02:33 PM
Updated : 1 June 2021, 02:33 PM

তবে প্রতারণা আকস্মিক কোনো ঘটনা নয়। ছোট কিছু ঘটনা মনে সন্দেহ তৈরি করে, যা বিভিন্ন ঘটনার প্রেক্ষিতে আরও বাড়তে থাকে।

একসময় প্রতারক নিজেই সম্পর্ক নষ্ট করে, সঙ্গীর কাছে তার প্রতারণা ধরা পড়ে কিংবা সরাসরি প্রশ্নের মুখোমুখি হয়।

শিকাগোর সনদস্বীকৃত ‘ক্লিনিকাল সাইকোলজিস্ট’ ও লেখক ড. জন মায়ার স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ‘প্রিভেনশন ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “আগে করতো না তবে হঠাৎ করে সঙ্গীর সারাদিনের রুটিন জানতে চাওয়ার মতো বিষয়গুলো হতে পারে সম্পর্কে অশনি সংকেত। হয়ত সে আপনার সারাদিনের কর্মকাণ্ড বুঝে নিজের পরিকল্পনা সাজাতে চাইছে।”

দিনের রুটিন সম্পর্কে জানতে চাওয়া

সারাদিন কার কোথায় কাটবে সেবিষয়টা দম্পতিরা একে অপরেরটা জানবে এটা স্বাভাবিক ঘটনা। এখানে প্রতারণা নয়, বরং পরস্পরের প্রতি ভালোবাসাই প্রকাশ পায়।

যুক্তরাষ্ট্রের ‘রিলেশনশিপ কোচ’ ড. ম্যারি মার্ফি বলেন, “সন্দেহ তখনই তৈরি হতে পারে যদি কারও সঙ্গী কখনই তার সারাদিনের রুটিন জানতে আগ্রহ দেখায়নি কিন্তু হঠাৎ করেই প্রচণ্ড আগ্রহ তৈরি হয়েছে। এর পেছনে সঙ্গী কোনো চমক দেওয়ার ব্যাপারও লুকিয়ে থাকতে পারে, আবার প্রতারণাও হতে পারে। তাই শুধু এই আচরণগত পরিবর্তনের ভিত্তিতে পুরোপুরি সন্দেহ করা ঠিক হবে না।”

সঙ্গীর দেখা পাওয়া যায় কম

“কোনো যৌক্তিক কারণ ছাড়াই সঙ্গীর বাসায় ফিরতে যদি দেরি হয়, তার কথার সঙ্গে বাস্তবের মিল যদি খুঁজে না পাওয়া যায় তবে সঙ্গী প্রতারণা করছে এমনটা সন্দেহ করা যেতেই পারে।” বলেন যুক্তরাষ্ট্রের মনোবিজ্ঞানি পল কোলম্যান।

“সঙ্গীর ব্যস্ততা যদি হঠাৎ করেই কোনো কারণ ছাড়াই অতিরিক্ত বেড়ে যায়, পরিবারকে দেওয়ার মতো সময় যদি তার না থাকে তবে সঙ্গী হিসেবে আপনাকেই প্রশ্ন করতে হবে কোথায় পরিবর্তন এসেছে তা নিয়ে।”

সঙ্গীর বন্ধুমহলের অস্বাভাবিক আচরণ

একজন প্রতারক সঙ্গী তার প্রতারণার সন্দেহ সৃষ্টি করতে পারে এমন বিষয়গুলো খুব সতর্কভাবে লুকিয়ে রাখে। তবে বন্ধুদের মাঝে তার সতর্কতার মাত্রা কিছুটা হলেও কম থাকে।

আবার তার বন্ধুরাও প্রতারণা সম্পর্কে জানতে পারে, এমন সম্ভাবনাও প্রবল।

কোলম্যান বলছেন, “প্রতারক সঙ্গীর বন্ধুরা যদি তার গোপন কথা জেনে থাকে তবে অপরসঙ্গীর সঙ্গে সেই বন্ধুদের আচরণে কিছুটা ইতস্ততভাব চোখে পড়বেই। তার প্রেক্ষিতে প্রতারক সঙ্গীর যে বন্ধুদের সঙ্গে অপরসঙ্গীর একসময় ভালো সম্পর্ক ছিল, এখন সেই সম্পর্কে দূরত্ব তৈরি হবে।”

প্রতারক সঙ্গীই প্রতারণার অভিযোগ তুলবে

একজন প্রতারক সঙ্গী তার নিজের প্রতারণা ধরা পড়ে যাওয়ার ভয় থেকে উল্টো তার সঙ্গীর ওপরেই প্রতারণার অভিযোগ তুলতে দেখা যায়।

সনদস্বীকৃত নিউ ইয়র্ক’য়ের ‘সেক্স এডুকেটর অ্যান্ড লাভ কোচ’ সুজানা ওয়াইজ বলেন, “নিজের দোষ ঢাকতে এবং নিজেকে বিশ্বস্ত প্রমাণ করার উদ্দেশ্যে অনেক সময় প্রতারক নিজের সঙ্গীর ওপর প্রতারণার অভিযোগ তোলেন, সন্দেহ করেন। আবার যেহেতু সে নিজেই প্রতারণা করছে, তাই তার মনে প্রকৃত অর্থেই অপর সঙ্গীর ওপর ভিত্তিহীন সন্দেহ সৃষ্টি হতে পারে।”

অজুহাত ভুলে যাওয়া

প্রতারণা লুকিয়ে রাখতে অসংখ্য মিথ্যা বলতে হয়ে তাতে কোনো সন্দেহ নেই। তবে সমস্যা তৈরি হয় তখনই যখন একই কাজের জন্য প্রথমবার দেওয়া মিথ্যা অজুহাত কিছু দিন পর পাল্টে যায়, ভিন্ন অজুহাত বেরিয়ে আসে।

অপরদিকে নিজের সঙ্গীর সম্পর্কে জানা বিভিন্ন বিষয় তারা ভুলে যেতে শুরু করে, কারণ প্রতারক সঙ্গীর কাছে এখন তার জীবনে আসা নতুন মানুষটির তথ্যগুলোই বেশি গুরুত্বপূর্ণ।

মোবাইল ফোনের গোপনীয়তা নিয়ে অতিরিক্ত সতর্কতা

মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদির গোপনীয়তা নিয়ে প্রতারক সঙ্গীর মাঝে প্রচণ্ড সতর্কতা লক্ষ্য করা যায়। আবার সেগুলোর ব্যবহার বেড়ে যাবে এবং তা ব্যবহারের সময় লুকিয়ে রাখার চেষ্টা চোখে পড়বে।

‘সাইকোলজি টুডে ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ‘মানসিক স্বাস্থ্য ও সেক্স এডুকেটর’  ড. রবার্ট ওয়েইস বলেন, “সঙ্গীর মোবাইলে হয়ত আগে পাসওয়ার্ড থাকত না কিংবা থাকলেও তা আপনার জানা ছিল। হঠাৎ যদি পাসওয়ার্ড যোগ হয় এবং সঙ্গীর ফোন হাতে নিলে তার মাঝে অস্থিরতা কাজ করে তবে বুঝতে কোথাও কোনো গোলমাল বাঁধছে।”

আরও পড়ুন