নষ্ট সানস্ক্রিন বোঝার উপায়

ব্যবহারের পর যদি কাজেই না দেয় তবে সেই পণ্য ফেলে দেওয়াই উচিত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2021, 07:22 AM
Updated : 31 May 2021, 07:22 AM

ত্বক সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। তবে সব পণ্যের মতো এই প্রসাধনীরও রয়েছে নির্দিষ্ট মেয়াদ।

রোদে বাইরে গেলে ত্বক বাঁচাতে সানস্ক্রিনের বিকল্প নেই। সান্সক্রিন কেবল ব্যবহার করলেই হবে না, তার কার্যকারিতা ঠিক আছে কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে।

তবে সঠিকভাবে সংরক্ষণ করা না হলেও সানস্ক্রিন কার্যকারিতা হারায়। এবং ত্বকে উল্টো রোদপোড়াভাব আনার পাশাপাশি অন্যান্য সমস্যাও সৃষ্টি করে।

যুক্তরাষ্ট্রের ‘চিল্ড্রেন স্কিন কেয়ার সেন্টার’য়ের বরাত দিয়ে ‘বেস্টলাইফঅনলাইন ডটকম’ প্রকাশিত প্রতিবেদনে জানায়, যদি সানস্ক্রিন স্বাভাবিক ঘনত্ব বা রং হারায় তাহলে তা ব্যবহার বাদ দেওয়া উচিত। এগুলো মেয়াদ উত্তীর্নের লক্ষণ।

নিউ ইয়র্ক’য়ের ত্বক বিশেষজ্ঞ ডা. শারি মার্চবেইন ‘অ্যালোয়া’ ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “সানস্ক্রিনও নষ্ট হতে পারে। এতে থাকা উপাদান গুনগত মান হারাতে পারে।”

তিনি আরও বলেন, “নষ্ট হওয়া বা মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন ব্যবহার করলে রোদে পোড়াভাব, সূর্যের আলোর ক্ষতি, পোড়া দাগ ও ত্বকে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।”

লস অ্যাঞ্জেলেসের চর্ম বিশেষজ্ঞ জেসিকা য়ু জানান, এইসকল সমস্যার পাশাপাশি মেয়াদোত্তীর্ণ সানব্লক ত্বকে অস্বস্তিরও সৃষ্টি করে।

তিনি বলেন, “সময়ের সঙ্গে সঙ্গে উপাদানগুলো ভেঙে যায় এবং ত্বকে জ্বালাপোড়া ও অস্বস্তি সৃষ্টি করতে পারে।”

এছাড়াও নষ্ট সানস্ক্রিনে জীবাণু ও ব্যাক্টেরিয়া বাসা বেঁধে ত্বকে সংক্রমণ ঘটাতে পারে।

উষ্ণ স্থানে সানব্লক রাখা এর মেয়াদ দ্রুত শেষ করে দেয়

অতিরিক্ত উষ্ণতা বা আলোতে রাখলে সানস্ক্রিনের মেয়াদ শেষ হওয়ার আগেই নষ্ট হয়ে যায়। তাপের কারণে এতে থাকা উপাদান যা সূর্যরশ্মি থেকে সুরক্ষা দিত তা  কার্যক্ষমতা হারায়।

উষ্ণ স্থানে সানব্লক রেখে দিলে তাতে মেয়াদ উত্তীর্ণের সব লক্ষণই দেখা দেবে। আর কার্যকয়ারিতা হারাবে।

মিশিগানের ‘হেনরি ফোর্ড হেল্থ সিস্টেম’য়ের চর্মরোগ বিভাগের ত্বক বিশেষজ্ঞ ডা. হেনরি লিম, বলেন “সানস্ক্রিন, বেশিরভাগ সময় ঘরের তাপমাত্রায় এবং আলোর খুব বেশি সংস্পর্শ ছাড়া রাখা প্রয়োজন। এতে সময়ের আগে দ্রুত নষ্ট হওয়ার ঝুঁকি থাকে না।”

মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকলে

সানস্ক্রিনে মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ না থাকলেই যে তা ফেলে দিতে হবে এমনটা নয়।

‘ইউএস. ফুড অ্যাড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেইশন (এফডিএ)’-এর মতে, পণ্যটি কমপক্ষে তিন বছরের জন্য স্থিতিশীল থাকবে এমনটা প্রমাণিত না হলে সানস্ক্রিনের মেয়াদোত্তীর্নের তারিখ দেওয়ার প্রয়োজন হয়। তারিখ নেই এর অর্থ হল, তা কেনার তিন বছর পর পর্যন্ত মেয়াদ আছে এমনটা বিবেচনা করতে হবে।”

মেয়াদের তারিখ লেখা না থাকলে এবং তা কেনার পর ইতোমধ্যে তিন বছর অতিবাহিত হয়ে গেলে ফেলে দেওয়াই উচিত। কারণ এই প্রসাধনী ভালো থাকার আর কোনো সম্ভাবনাও নেই।

আরও পড়ুন