বয়সের ছাপ কমানোর প্রসাধনী কেনার আগে

‘অ্যান্টি-এইজিং’ পণ্যগুলোর সীমাবদ্ধতা বোঝারও প্রয়োজন আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2021, 10:16 AM
Updated : 26 May 2021, 10:16 AM

বয়সের ছাপ পড়তে দেয় না এরকম প্রসাধনীর প্রচারণায় ব্যবহার করা হয় নানান লোভনীয় গল্প। ত্বকের দাগ হালকা করে, ত্বক কোমল করে এবং টানটানভাব আনে- ইত্যাদি ইত্যাদি।

তবে এই ধরনের প্রসাধনীগুলো কি আসলেই কাজের?

ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক বোর্ড-সার্টিফাইডের ত্বক বিশেষজ্ঞ ডা. শার্লি চি’র মতে, এই সব প্রসাধনীগুলোর সীমাবদ্ধতা বোঝারও প্রয়োজন আছে।

‘ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “এসকল প্রসাধনী নানান উপকার করে ঠিকই। তবে আদৌ ত্বকের চাহিদা পূরণ করছে কি-না তা জানা জরুরি। আর প্রয়োজন অনুযায়ী পদক্ষেপ নেওয়া উচিত।”

তিনি বলেন, “ধরা যাক আপনি একটা ‘রেটিনল ক্রিম’ ব্যবহার করছেন।”

“এটা অবশ্যই শক্তিশালী ও কার্যকর। বয়সের ছাপ কমাতে এটা কেমন প্রভাব ফেলবে তা নির্ভর করে এর ব্যবহারের ওপর।”

তবে, একই সমস্যার জন্য প্রাতিষ্ঠানিক সেবা গ্রহণ করলে এই সকল উপাদান ব্যবহারের চেয়েও আরও অনেক ভালো কাজ করবে।

যুক্তরাষ্ট্রের লুসিয়ানা’র ত্বক বিশেষজ্ঞ ডা. ডিয়ড্রা হুপার মনে করেন, “ভালো ফলাফলের জন্য ‘অ্যান্টি-এইজিং’ পণ্যগুলো কী করতে পারে এবং কী করতে পারে না সে সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন।

কেউ যদি ‘অ্যান্টি-এইজিং’ সেরাম এবং ক্রিম দিয়ে শুরু করতে চান তবে কোনো প্রেসক্রিপশন ছাড়াই তা বেছে নিতে পারেন। 

তবে, ত্বকের যত্ন নেওয়ার প্রথম ধাপ শুরু করার আগে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া ভালো বলে মনে করেন এই দুই বিশেষজ্ঞ।

ডা. চিয়ের মতে, “এতে আপনার ত্বকের জন্য আসলে কী প্রয়োজন সে সম্পর্কে সঠিক ধারণা পাবেন এবং মাসের পর মাস অযথা অপ্রয়োজনীয় প্রসাধনীর ক্ষেত্রে অর্থ ব্যয় করা লাগবে না।”

ডা. চি এবং ডা. হুপারের পরামর্শ অনুযায়ী যে সকল প্রসাধনী অ্যান্টি এইজিংয়ের কাজ করে এবং আশানুরূপ ফলাফল দেয় সে সম্পর্কে ধারণা দেওয়া হল।

সূর্যের ক্ষয় থেকে রক্ষা

ত্বক বিশেষজ্ঞরা বরাবরই বয়সের ছাপ পড়া থেকে বাঁচতে এসপিএফ ব্যবহারের পরামর্শ দেন।

ডা. হুপারের মতে, “ত্বকের যত্নে সানস্ক্রিনের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু নেই।”

তিনি আরও বলেন, “আমি মানুষকে নানা রকমের সেরামের পেছনে অনেক অর্থ ব্যয় করতে দেখি। কিন্তু তারা কেবল একটা এসপিএফ ১৫ সানস্ক্রিন ব্যবহার করে।“

অন্যান্য প্রসাধনীর মতো নয়, বরং যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেইশন’ এই পণটিকে সাধারণ ওষুধ হিসেবে আখ্যা দিয়েছে, যা কিনতে কোনো চিকিৎসকের ব্যবস্থাপত্রের প্রয়োজন হয় না। এর অর্থ হল, সানস্ক্রিনগুলো যা দাবি করছে আসলেই তারা সে মান বজায় রাখতে পারছে।

বলিরেখা হ্রাস

ত্বকের বলিরেখা দূর করতে চেহারার ভাঁজ ও বলিরেখা সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন।

ডা. চি-এর মতে, “সাময়িক ‘এজেন্ট’ ব্যবহার করে ত্বকের ভাঁজ পড়া থেকে মুক্তি পাওয়া সম্ভব না। তবে এগুলো ব্যবহার করে সূক্ষ্ম রেখার কিছুটা উন্নতি ঘটানো সম্ভব। ভালো ও কার্যকর ফলাফল পেতে চাইলে প্রাতিষ্ঠানিক সেবা নেওয়া প্রয়োজন।”

এক্ষেত্রে বোটক্স বা ডিস্পোর্ট, যা ইঞ্জেকশনের মাধ্যমে পেশিতে প্রবেশ করানো হয় এবং তা পেশির সংকোচনকে বাঁধা প্রদান করে ফলে বলিরেখার পড়ে না।

শুষ্ক ত্বকের আর্দ্রতা

বয়স বাড়ার সঙ্গে ত্বক পাতলা হতে থাকে এবং আর্দ্রতা হারানো শুরু করে।

ময়েশ্চারাইজার কিনতে কোন ‘প্রেসক্রিপশন’য়ের প্রয়োজন নেই। তাই ত্বক আর্দ্র রাখতে হায়ালোরনিক অ্যাসিড, স্কোয়ালেন ও সেরামাইডস যুক্ত সেরাম ও ময়েশ্চারাইজার বাছাই করার পরামর্শ দেন ডা. হুপার।

শুষ্ক ত্বকের যত্ন সম্পর্ক বিস্তারিত ধারণা

চোখের চারপাশের কালো দাগ দূর: চোখের চারপাশে কালো দাগ নানা কারণে যেমন- বংশগত, বিবর্ণতা, রোদের কারণে বয়সের ছাপ বা বলিরেখা ইত্যাদি কারণে দেখা দেয়।

তাই চোখের চারপাশের কালো দাগ পড়ার কারণ জানা ও সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেন ডা. চি।

‘হাইপারপিগ্মেন্টেইশন’ হালকা করা: সূর্য রশ্মির কারণে হওয়া দাগছোপ ও রংয়ের ভারসাম্যহীনতা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফুটে ওঠে। নানান উপায়ে সাময়িকভাবে এই দাগ দূর করা গেলেও তা স্থায়ীভাবে সমাধান করতে চিকিৎসকের পরামর্শের প্রয়োজন আছে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন