হৃদযন্ত্রের সুস্থতায় প্রতিদিন এক কাপ সবজি

পত্রল ও রঙিন সবজি হৃদরোগ দূরে রাখতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 08:05 AM
Updated : 19 May 2021, 08:05 AM

‘নাইট্রেইট’ সমৃদ্ধ সবজি উচ্চ রক্ত চাপের ঝুঁকিও কমায়। আর এই তথ্য পাওয়া গিয়েছে অস্ট্রেলিয়ার ‘এডিথ ক্রাউন ইউনিভার্সিটি (ইসিইউ)’র করা এক গবেষণায়।

এই পর্যবেক্ষণ-মূলক গবেষণার জন্য বেছে নেওয়া হয় ডেনমার্কের ৫০ হাজার অধিবাসীর ওপর প্রায় ২৩ বছর ধরে করা ‘ড্যানিশ ডায়েট, ক্যান্সার অ্যান্ড হেল্থ স্টাডি’র তথ্য ও উপাত্ত।

প্রাপ্ত ফলাফল থেকে ইসিইউ-এর অধীনে ‘ইনিস্টিটিউট ফর নিউট্রিশন রিসার্চ’-এর প্রধান গবেষক ডা. ক্যাথেরিন বন্ডনো বলেন, “আমার দেখেছি, যারা বেশিরভাগ সময় ‘নাইট্রেইট’ সমৃদ্ধ সবজি গ্রহণ করেছেন তাদের রক্ত চাপের সমস্যা যেমন কমেছে তেমনি হৃদরোগের ঝুঁকি হ্রাস পেয়েছে ১২ থেকে ২৬ শতাংশ।”

এই ফলাফলের সূত্র ধরে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ভেষজ ভিত্তিক নিবন্ধিত পুষ্টিবিদ এবং ‘প্ল্যান্ট-বেইজড ইট-এর কর্ণধার অ্যামি গোরিন বলেন, “দিনে এক কাপ সবজি জটিল কোনো বিষয় নয়। হৃদযন্ত্রের সুস্থতার কথা চিন্তা করে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পত্রল সবজি খাওয়ার অভ্যাস গড়া খুবই সহজ।”

“ধরা যাক এক কাপ কপি। এই পরিমাণ সবজি থেকে ভিটামিন-সি এর দৈনিক চাহিদার ৩২ শতাংশ পূরণ করা সম্ভব। পাশাপাশি মিলবে আঁশ ও অন্যান্য পুষ্টি উপাদান। আবার পালংশাকে রয়েছে খনিজ উপাদান লৌহ, যা দেহজুড়ে অক্সিজেনের প্রবাহ সঠিক রাখতে জরুরি।”

এই পুষ্টিবিদ পরামর্শ দিতে গিয়ে আরও বলেন, “ভিটামিন সি শরীরে লৌহ শোষণে প্রয়োজন পড়ে। তাই পালংশাকে লেবুর রস মেখে খেলে উপকার মিলবে বেশি।”  

দৈনিক খাদ্যতালিকায় পালংশাক, কপি, লেটুস ও রঙিন সবজি যোগ করার কয়েকটি পন্থাও তিনি উল্লেখ করেন প্রতিবেদনে।

অল্প ভাজা পত্রলসবজি

“অল্প লবণে হালকা-ভাবে ভাজা পত্রলসবজি আমার খুবই পছন্দ।” বলেন গোরিন।

তার কথায়, “এটা খেতে সহজ, পরিমাণেও বাড়ানো যায় আর স্বাদও দারুণ।”

তাই ‘সাইড ডিশ’ হিসেবে এক কাপ শাক রাখার পরামর্শ দেন তিনি।

সালাদে পত্রলসবজি

সবুজ উদ্ভিজ্জ খাবার গ্রহণের সহজ পন্থা হল সালাদে পাতাযুক্ত সবজির ব্যবহার। অলিভ অয়েল সহযোগে ‘সি ফুড’, হালকা মসলা ও বীজ এবং শুঁটি ধরনের খাবারের সঙ্গে সহজেই মেশানো যায় লেটুস ও অল্প সেদ্ধ পালংশাকের পাতা। সঙ্গে দেওয়া যায় বাদামের গুঁড়া।

পিৎজাতে শাক-সবজি

মুখোরোচক খাবারের জন্য মন আনচান করছে? তবে নিজের তৈরি পিৎজাতে ছড়িয়ে দিতে পারেন এক কাপ নানান রকম সবজি, সেদ্ধ মটরশুঁটি বা ছোলা। এছাড়া টাটকা ‘রকেট লেটুস’ পাওয়া গেলে সেটাও দিতে পারেন; কিংবা দিতে পারেন ধনিয়া ও পুদিনা পাতা। এদের ঝাঁঝ-যুক্ত স্বাদ পিৎজার পনিরের সঙ্গে বেশ লাগে খেতে।

আরও পড়ুন