ঢেকে রাখা চুলের যত্ন

যারা হিজাব ব্যবহার করেন তাদের মাথা ঘেমে নানান সমস্যা দেখা দিতে পারে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2021, 06:15 AM
Updated : 9 May 2021, 03:18 AM

এজন্য নিয়মিত শ্যাম্পু করার পাশাপাশি চাই বাড়তি যত্ন।

বাইরে যাওয়ার সময় হিজাব বা কাপড় দিয়ে মাথা ঢেকে বের হলে সরাসরি সূর্যের আলো না পড়লেও চুলের ক্ষতি হতে পারে। এমনকি হিজাব শক্ত করে পরলে সমস্যা আরও বাড়ে। কারণ এতে চুল পর্যাপ্ত অক্সিজেন পায় না। যা থেকে চুল রুক্ষ হয়ে যেতে পারে। সমস্যা আরও বাড়ে যদি হিজাব পরার আগে ‘ব্লো ড্রায়ার’ বা ভুল প্রসাধনী ব্যবহার করা হয়।

আবার মাথার ত্বক থেকে প্রাকৃতিকভাবে কিছু তেল নিঃসৃত হয়। ঘাম আর তেল মিলেমিশে একাকার হয়ে মাথার ত্বককে চটচটে করে তোলে। এতে চুলকানি, র‍্যাশ, খুশকি ইত্যাদির মতো হাজারও সমস্যা দেখা দেয়। এ জন্য হিজাবি নারীদের চুলের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

যে কারণে এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত যা পুষ্টি যোগানোর পাশাপাশি ঝরঝরে রাখবে চুল।

এজন্য চুল নিয়মিত শ্যাম্পু দিয়ে ভালো করে পরিষ্কার করতে হবে। কারণ হিজাব পরলে ঘাম আর তেলের জন্য মাথার ত্বকে খুশকি হয়ে থাকে। তাই সপ্তাহে অন্তত তিন দিন ভালো মানের শ্যাম্পু ব্যবহার করতে হবে। বাজারে এখন হিজাবিদের জন্য রয়েছে ‘ক্লিয়ার হিজাব পিওর’।

এই শ্যাম্পু মাথার ত্বকের সব তেল-চিটচিটে ময়লা পরিষ্কার করে দীর্ঘস্থায়ী সজীবতা ও সুরক্ষা দেয়। রয়েছে টি ট্রি অয়েল, যা একটি প্রদাহ, ভাইরাস, ব্যাক্টেরিয়া, ফাঙ্গাস থেকে রক্ষা করে।

পাশাপাশি মাথার ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করে চুলের স্বাভাবিক আর্দ্রতা বজার রাখতে সাহায্য করে।

‘ক্লিয়ার হিজাব পিওর’ শ্যাম্পু ব্যবহারের নিয়ম

- শ্যাম্পু করার আগে চুল ভালোভাবে ভেজানো না হলে, শ্যাম্পু তার কাজও ভালোভাবে করতে পারে না। ফলে চুল রুক্ষ, শুষ্ক হয়ে যায়। তাই চুলে ‘ক্লিয়ার হিজাব পিওর’ শ্যাম্পু দেওয়ার আগে দুতিন মিনিট পর্যন্ত চুল ভিজিয়ে নেওয়া উচিৎ।

- চুলের গোড়ায় শ্যাম্পু পৌঁছানো বেশি জরুরি। মনে রাখতে হবে শ্যাম্পু বেশি দরকার হয় চুলের গোড়ায়। আর কন্ডিশনার কাজ করবে চুলের আগার দিকে। পাশাপাশি প্রতিবার শ্যাম্পু করার সময় মাথার একই জায়গায় শ্যাম্পু ঢালা হলে সেখানের ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

- ব্যবহারের পর দ্রুত ধুয়ে ফেললে শ্যাম্পু ঠিক মতো কাজ করার সুয়োগ পায় না। চুল মালিশ করে কয়েক মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। আর গরম পানি দিয়ে চুল ধোয়া এড়িয়ে চলার চেষ্টা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুলে চুলের গোড়া বন্ধ হয়। ফলে কেশ হয় ঝলমলে ও নরম। পাশাপাশি চুল পড়াও কমে।

অন্যান্য যত্ন

বাতাস চলাচল করতে পারে এরকম কাপড়ের হিজাব ব্যবহার করতে হবে। সেটা হতে পারে সুতি, সিল্ক, সাটিন বা সিল্ক। আসলে কোন ধরনের কাপড় নিজের চুলের জন্য ভালো হবে তা নিজেকেই পরখ করে বুঝে নিতে হবে।

ভেজা চুলে হিজাব ব্যবহার না করা: হিজাব পরার আগে সবসময় খেয়াল রাখতে হবে যেন চুল ভেজা না থাকে। কারণ ভেজা চুলে স্কার্ফ বা হিজাব পরলে অবশ্যই মাথায় দুর্গন্ধ হবে। তাই ভেজা থাকলে অবশ্যই চুল ভালো মতো চুল শুকিয়ে নিন। বেশি তাড়া থাকলে ‘ব্লো ড্রায়ার’ ব্যবহার করুন। তবে তার আগে চুলের ক্ষতি এড়াতে ‘লিভ অন হেয়ার অয়েল’ ব্যবহার করতে ভোলা যাবে না।

চুল বাঁধা: হিজাব পরার আগে চুল খুব হালকা করে বেঁধে নেওয়া উচিত। বেশি শক্ত করে বাঁধলে চুলের গোড়া নরম হয়ে যায়। ফলে চুল পড়ার আশঙ্কা তৈরি হয়। লম্বা বেণি, পনিটেইল বা হালকা খোঁপা করলেই চলবে।

ডিসক্লেইমার
এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।