চিপচিপে চুলের সমস্যা এড়াতে

মাথা ঢেকে রেখে বা হিজাব যারা ব্যবহার করেন তাদের চুলের জন্য চাই বিশেষ যত্ন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 06:45 AM
Updated : 9 May 2021, 03:18 AM

গরমকালে এমনিতেই মাথার ত্বকে ঘাম ও তেল নিঃসরণ বেড়ে যায়। তার ওপর হিজাব পরার কারণে মাথা আরও ঘামে বেশি। ফলে দেখা দেয় নানান সমস্যা।

এর মধ্যে অন্যতম হল মাথার ত্বকের অতিরিক্ত ঘাম ও তেল নিঃসরণের কারণে চিপচিপে চুল।

সাধারণ কিছু উপায় অনুসরণ করলে এই তৈলাক্ততার সমস্যা দূর করা যায়।

একদিন পর পর চুল ধোয়া: প্রতিদিন না পারলেও গরমে মাথার ত্বকে তেলের নিঃসরণ কমাতে ‘ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু’ দিয়ে একদিন পর পর চুল ধোয়া ভালো। যা অস্বাস্থ্যকর মাথার ত্বকের সমস্যা দূর করে ফাঙ্গাসের সংক্রমণ থেকে রক্ষা করে। ভালো ফলাফল পেতে কুসুম গরম পানি ব্যবহার করা যেতে পারে। এতে তেল নিঃসরণ নিয়ন্ত্রণে থাকে।

ঘন ঘন তেল ব্যবহার এড়ানো: গরমের সময়ে চুলে কম তেল ব্যবহার করা উচিত। বিশেষত, যারা গরম তেল মালিশ করতে পছন্দ করেন। সপ্তাহে একদিন যারা চুলে তেল ব্যবহার করতেন তারা পনের দিনে একবার তেল ব্যবহার করতে পারেন, এটা বেশ কার্যকর।

নিয়মিত তেলের পরিবর্তে টি ট্রি তেল ব্যবহার করা যায়। চুল ধোয়ার সময় ‘ক্লিয়ার হিজাব পিওর’ শ্যাম্পুতে কয়েক ফোঁটা টি ট্রি তেল মিশিয়ে নিতে পারেন। তৈলাক্ত মাথার ত্বক ও খুশকির সমস্যা এড়াতে টি ট্রি তেল খুব ভালো কাজ করে।

বেশি চুল না আঁচড়ানো: সাধারণভাবে চুল ভালো রাখতে তা আঁচড়ানো উচিত। তবে তৈলাক্ত চুলের সমস্যা আছে যাদের তাদের জন্য এটা কার্যকর নয়। যাদের মাথার ত্বক তৈলাক্ত তাদের বেশি চুল আঁচড়ানো চুলকে আরও বেশি তৈলাক্ত করে দেয়।

নিয়মিত চিরুনি পরিষ্কার করা মাথার ত্বকের তেলের নিঃসরণ অনেকটা নিয়ন্ত্রণে রাখতে পারে।

ডিসক্লেইমার
এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।