দুটি মাস্ক ব্যবহারের সঠিক উপায়

বিশেষজ্ঞরা বলছেন, একটি নয় বরং দুটি মাস্কে সুরক্ষা বেশি হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2021, 02:39 PM
Updated : 25 April 2021, 02:39 PM

করোনাভাইরাস সংক্রমণের আতঙ্ক উপেক্ষা করে কিছু মানুষ মাস্ক ছাড়া বাইরে যাচ্ছেন আজও। আবার কিছু সচেতন ব্যক্তি বেছে নিচ্ছেন একটি নয় দুটি মাস্ক।

এক বছরের বেশি সময় ধরে চলতে থাকা এই মহামারীর মাঝে বাজারে বিভিন্ন মাস্কের কার্যকারিতা নিয়ে সন্দেহ আছে। তাই দুটি মাস্ক একসঙ্গে পরার অভ্যাস নিঃসন্দেহে বাড়তি সুরক্ষা দেবে।

সঠিকভাবে একসঙ্গে দুটি মাস্ক পরার পদ্ধতি সম্পর্কে জানানো হলো স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনের আলোকে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বহু আগে থেকেই দুটি মাস্ক একসঙ্গে পরার পরামর্শ দিয়ে আসছে। স্বাভাবিকভাবেই একটি মাস্কের পরিবর্তে দুটি মাস্ক আরও শক্তিশালী সুরক্ষা দেয়। দুটি মাস্ক ভেদ করে সংক্রমণ ঘটানো করোনাভাইরাস কিংবা অন্য যেকোনো জীবাণুর জন্যই মুশকিল হয়ে দাঁড়ায়।

অপরদিকে দুটি মাস্ক পরিধানকারীর কাছ থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনাও একটি মাস্ক পরে থাকার ব্যক্তি তুলনায় অনেক কম।

বিশেষজ্ঞদের দাবি, দুটি মাস্ক পরার কারণে সংক্রমনের আশঙ্কা এবং রোগ তীব্রমাত্রা ধারণ করার সম্ভাবনা দুটোই কমে যায় প্রায় ৮৫ থেকে ৯৫ শতাংশ।

যেভাবে সাহায্য করে

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচার জন্য মাস্কটা মুখে আঁটসাঁট হয়ে বসা জরুরি। তবে জনসাধারণের বহুল ব্যবহৃত সার্জিকাল মাস্ক ও কাপড়ের মাস্ক পর্যাপ্ত পরিমাণে আঁটসাঁট হয়না।

তবে একসঙ্গে দুটি মাস্ক পরলে সেই আঁটসাট পরিস্থিত সৃষ্টি করা সম্ভব।

এছাড়াও যখন ভাইরাস সংক্রমণের ঝুঁকি বেশি এমন স্থানে যাবেন, যেমন- গনপরিবহণ, কাঁচাবাজার, শপিং মল, ইফতারের বাজার, হাসপাতাল সেই সময় দুটি মাস্ক একসঙ্গে পরার বাড়তি সুরক্ষা আসলেই জরুরি।

যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

দুটি সার্জিকাল মাস্ক কিংবা দুটি কাপড়ের মাস্ক একসঙ্গে পরার অভ্যাস অনেকেই তৈরি করেছেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন একটি সার্জিকাল মাস্ক পরার পর তার ওপর একটি কাপেড়ের মাস্ক পরলে সুরক্ষার মাত্রা হবে সবচাইতে বেশি।

দুই ধরনের মাস্ক একসঙ্গে পরার কারণে মুখে তা সঠিকভাবে আঁটসাঁট হয়ে বসবে।

যেভাবে পরলে সুরক্ষা দেবে বেশি

- শুধু একটা ওপর আরেকটা মাস্ক বসিয়ে পরাই যথেষ্ট নয়। মাথার পেছনে নিয়ে বাঁধা যায় এমন সুবিধাযুক্ত মাস্ক সবচাইতে ভালো। এর নিচের মাস্কটা তাই একটু ঢিলেঢালা হলেও উপরের মাস্কটি একবার বেঁধে নিলে তা নিচেরটিকেও জায়গা মতো আটকে রাখবে।

- যে দুটি মাস্ক ব্যবহার করবেন তার আকৃতি একই ধরনের হলে ভালো হয়।

- দুটি মাস্ক পরছেন বলেই যে একটি মাস্ক একটু দুর্বল হলেও সমস্যা নেই এমনটা ভেবে নেওয়া যাবে না। দুটো মাস্কই ভালোমানের এবং পরিষ্কার হতে হবে।

সিডিসি বলে, “বিভিন্ন ধরনের মাস্কের জোড়ের কার্যকারিতার মাত্রা ভিন্ন। মাথার পেছনে শক্ত করে বাঁধা যায় না এমন একটি মাস্ক পরলে সুরক্ষার মাত্রা প্রায় ৫৬.৬ শতাংশ।

অপরিদিকে সাধারণ কাপড়ের মাস্কের নিচে কিংবা ওপরে একটি সার্জিকাল মাস্ক কিংবা মাথায় পেছনে নিয়ে বেঁধে রাখার যায় এমন মাস্ক পরলে সুরক্ষার মাত্রা বেড়ে যায় ৮৫.৪ শতাংশ পর্যন্ত। 

যেভাবে পরলে সুরক্ষা দেবে বেশি

মাস্ক একটি পরুন কিংবা দুইটি, প্রতিটিতে দুই থেকে তিন পরত কাপড় থাকতে হবে। মুখে আঁটসাট হয়ে আটকে থাকা অত্যন্ত জরুরি।

এজন্য প্রথমেই পরে নিতে হবে সার্জিকাল মাস্ক। এই দুই ‘ইলাস্টিক’য়ের শেষ প্রান্ত একত্রে বেঁধে নিতে পারেন যাতে মুখে আঁটসাঁট হয়ে বসে।

নাকের ওপরের ধাতব পাতটি বাঁকা করে ভালোভাবে বসিয়ে নিতে হবে। সবশেষে তার ওপর বেঁধে নিতে হবে কাপড়ের মাস্ক।

যা এড়ানো জরুরি

একসঙ্গে দুটি মাস্ক পরার অভ্যাস করা কষ্ট হতে পারে শুরুতে। দম নিতে কষ্ট হতে পারে। তাই ঘাবড়ে গিয়ে বাদ না দিয়ে ধীরে ধীরে অভ্যস্ত হতে হবে।

একই ধরনের দুইটি মাস্ক একসঙ্গে ব্যবহার করা ঠিক না। যেমন দুটি সার্জিকাল কিংবা দুটি কাপড়ের মাস্ক।

আরও পড়ুন