বিচ্ছেদের বেদনা কমাতে

বিচ্ছেদের কষ্ট অনেকে নিজের মতো সামাল দেন। কেউ আবার পারেন না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 06:13 PM
Updated : 24 April 2021, 06:13 PM

প্রয়োজন হয় অন্যজনের সাহায্য।

যেভাবেই হোক না কেনো, বিচ্ছেদের যন্ত্রণা কাটিয়ে সুন্দর ও স্বাভাবিকভাবে জীবনযাপন করাই মূল কথা।

মানসিকস্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বিচ্ছেদের বেদনা সামলে নেওয়ার কয়েকটি কার্যকর উপায় সম্পর্কে জানানো হল। 

নিজেকে সঙ্গ দেওয়া: বিচ্ছেদের পরে নিজেকে একান্তভাবে সময় দেওয়ার চেষ্টা করুন। এট মানসিক উদ্বেগ ও আবেগ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

ব্যস্ত থাকা: এই সময়ে নিজেকে ব্যস্ত রাখা বুদ্ধিমানের কাজ। যা করতে পছন্দ করেন সে অনুযায়ী পরিকল্পনা করুন ও তা বাস্তবায়ন করুন।

নিজের মতো করে সময় কাটানো: সময় নিজের খুশি মতো কাটান। এর অর্থ হল, টেলিভিশন দেখা, সিনেমা দেখা, খেলা অথবা গান শোনা- যা করে সময় কাটাতে ভালোলাগে সেভাবেই সময় পার করুন।

বন্ধু ও পরিবারের সঙ্গে কথা বলা: পরিবার ও বন্ধুমহলে যারা আপনাকে উৎসাহ দেয়, যাদের সঙ্গে সময় কাটানো ও কথা বলতে ভালোলাগে তাদের সঙ্গে সময় কাটানোর চেষ্টা করুন, এতে মন ভালো থাকবে।

মাদক থেকে দূরে থাকা: অনেকেই বিচ্ছেদের পরে বেদনা ভুলতে মাদকের সাহায্য নিয়ে থাকেন, এটা সবচেয়ে বড় ভুল। বরং নেশার ঘোর কেটে গেলে মানসিক কষ্ট আরও অনেকগুণ বেড়ে যায়।

সময় দিন: বিচ্ছেদের ফলে জীবনে নানান পরিবর্তন আসে। এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে নিজেকে কিছুটা সময় দিন।

শরীরের প্রতি যত্নশীল হওয়া: বিচ্ছেদ মানে প্রচণ্ড মানসিক চাপ। এই চাপ সামলাতে অনেকেই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তাছাড়া হরমোনের ওঠানামাও শরীরে প্রভাব রাখে। তাই নিজেকে সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চা ও ঘুমের অভ্যাস গড়ে তুলুন।

ঘর সাজানোর দিকে মনোযোগ দিন: প্রাক্তনের স্মৃতি যেন বার বার চাড়া দিয়ে না উঠে সেজন্য ঘরের সাজসজ্জায় খানিকটা পরিবর্তন আনুন। এতে মনের ওপর থেকে কিছুটা হলেও চাপ কমবে।

বিশেষজ্ঞের সহায়তা: বিভিন্ন চেষ্টা চালিয়েও যদি নিজেকে সংযত করা না যায় তাহলে অবশ্যই বিশেষজ্ঞের সহায়তা নেওয়া প্রয়োজন।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক