তুচ্ছ বিষয় নিয়ে ঝগড়া এড়াতে

সংসারে শান্তি বজায় রাখতে সামান্য বিষয়গুলো সামলে রাখার উপায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 04:05 PM
Updated : 20 April 2021, 04:05 PM

সম্পর্কে ঝগড়া বিবাদ থাকাটা অস্বাভাবিক না। তবে ছোটখাট বিষয় নিয়ে ঝগড়া করা সম্পর্কে তিক্ততা বাড়ায়। তাই যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে তুচ্ছ যেসব বিষয় নিয়ে ঝামেলার সৃষ্টি হয় সে সম্পর্কে জানানো হল।

রাতে কী খাব? দুজনের খাবারের পছন্দের তালিকা ভিন্ন হতে পারে। রাতে কী খাবার তৈরি হবে তা নিয়ে অকারণে ঝামেলা না করে বরং দুজনে মিলে আলোচনার ভিত্তিতে খাবারের পদ ঠিক করতে পারেন।

টয়লেটের সিট ও ঢাকনা: সপ্তাহে একদিন দম্পত্তিদের মাঝে এই বিষয় নিয়ে ঝগড়া হয়েই থাকে। যদিও এমন ঝামেলা করার কোন প্রয়োজনীয়তা নেই। কমোডের ঢাকনা নামিয়ে রাখা বা নামাতে ভুলে যাওয়ার মতো ছোটখাট বিষয় নিয়ে ঝামেলা না করে বরং অন্যজনকে ভালো মতো মনে করিয়ে দিন, সমস্যা কমে যাবে।

টয়লেট পেপার না থাকা: টয়লেটে যাওয়ার পরে হাতের কাছে টয়লেট পেপার না পেলে মেজাজ খারাপ হতেই পারে। তবে এই বিষয় নিয়ে ঝামেলা না করে বরং নিজেই তা পরিবর্তন করে নিন। সঙ্গীকেও মনে করিয়ে দিন। এতে এমন ছোটখাট ঝামেলা এড়িয়ে চলা সম্ভব হবে।  

একজন রান্না করবে ও অন্যজন পরিষ্কার করবে-এ নিয়ে তর্ক: সারাদিন রান্না ঘরে কাজ করলে ক্লান্তি আসাটা স্বাভাবিক। এছাড়াও কাজ শেষে সঙ্গী তা পরিষ্কারে সহায়তা করবে এমন আশা করাটাও দোষের কিছু নয়। তবে এই বিষয়ে যদি সঙ্গী রাজি না থাকে তাহলে তার সঙ্গে অযথা ঝামেলা না করে বরং পরেরবার যেন সে সহায়তা করে সে বিষয়ে কথা বলে রাখতে পারেন।

হাঁটা নিয়ে ঝগড়া: অনেকে স্বাভাবিকভাবেই খুব তাড়াতাড়ি হাঁটেন আবার অনেকে তা পারেন না। সঙ্গীর তাড়াতাড়ি হাঁটা বা ধীরে হাঁটা নিয়ে ঝগড়া না করে বরং বুঝিয়ে বলার চেষ্টা করুন ও মানিয়ে নিয়ে একসঙ্গে হাঁটুন।

বাড়তি খাবার খোঁজা: ঝগড়া করে না খেয়ে থাকা- অনেকেই করেন। তাই বলে দিন শেষে যে ক্ষুধা লাগে না তা কিন্তু নয়। রাতে খাবার খেতে গিয়ে যদি দেখা যায়, বাড়তি কোনো খাবারই নেই তাহলে বিরক্তিকর হতেই পারে। এই সমস্যা নিয়মিত দেখা দিলে সেটা নিয়ে সঙ্গীর সঙ্গে ঝামেলা না করে বরং তার সঙ্গে খোলাখুলি কথা বলুন।

বিছানার ওপরে ভেজা তোয়ালে: হতাশাজনক হলেও সত্যি যে, গোসলের পরে ভেজা তোয়ালে সরাতে কেবল কয়েক সেকেন্ড সময় লাগে। তারপরেও অনেকেই সেটা করেন না। ফলে বিবাদের সৃষ্টি হয়। ঝগড়া না করে তোয়ালেটা সরিয়ে ফেললেই সমস্যা এড়ানো সম্ভব।

আরও পড়ুন-