হঠাৎ ওজন বাড়ার কারণ

জীবনযাপনে তেমন কোনো পরিবর্তন না হলেও অনেকসময় ওজন বাড়তে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2021, 10:22 AM
Updated : 18 April 2021, 10:22 AM

অতিরিক্ত খাওয়া, বংশগত ব্যাপার, কিংবা অসুস্থতা থেকে ওজন বাড়ে। সাধারণ এসব কারণের বাইরেও দেহের ওজন বাড়তি হতে পারে নানান কারণে।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে হঠাৎ ওজন বাড়ার কয়েকটি কারণ সম্পর্কে জানানো হল।

‘পিরিয়ড’: পিরিয়ডের হরমোন অনেক সময় অস্থায়ীভাবে দেহে পানিভাব বাড়ায় ফলে ওজন বাড়তে পারে। তিন চার দিন পরে এই ফোলাভাব কমে যায়।

ধূমপান: ধূমপান ক্ষুধা নিবৃতির কাজ করে। হঠাৎ ধূমপান ছেড়ে দেওয়া বা কমিয়ে দেওয়া খাবার গ্রহণের পরিমাণ বাড়ায় ফলে শরীরে বাড়তি ক্যালরি যোগ হয় ও ওজন বৃদ্ধি পায়।

অতিরিক্ত লবণ খাওয়া: অতিরিক্ত নোনতা খাবার খাওয়া শরীরে পানিভাব বাড়ায় ফলে শরীরে অস্থায়ীভাবে ওজন বাড়ে। পর্যাপ্ত পানি পান, নোনতা খাবার থেকে বিরত থাকা ও আঁশ-জাতীয় খাবার খাওয়া শরীর থেকে বাড়তি পানি ও ওজন কমাতে সহায়তা করে।

অনিদ্রা: ঘুমচক্র ও ক্ষুধাভাব একে অপরের সঙ্গে জড়িত। ঘুমের স্বল্পতা খাবারের চাহিদা বাড়ায় এবং ওজন বৃদ্ধিতে প্রভাব রাখে।

পানির স্বল্পতা: পর্যাপ্ত পরিমাণ পানি পানের অভাবে শরীর বাড়তি পানি ধরে রাখার চেষ্টা করে। ফলে দেহে ফোলাভাব ও বাড়তি ওজনের সমস্যা দেখা দেয়।

কার্বোহাইড্রেইট: স্বল্প কার্বোহাইড্রেট-জাতীয় খাদ্যাভ্যাস যেমন-কিটো ডায়েট থেকে সাধারণ খাদ্যাভ্যাসের দিকে গেলেও ওজন বাড়তে পারে। কারণ কার্বোহাইড্রেইট কোষে বাড়তি পানি ধরে রাখতে সহায়তা করে।

নতুন ওষুধ: অনেক সময় কোনো ওষুধ গ্রহণ দেহের ওজনে হঠাৎ পরিবর্তন আনে। ঘুমের, হতাশা ও ব্যথানাশক ওষুধ ওজন বৃদ্ধির অন্যতম কারণ।

আরও পড়ুন: