বিচ্ছেদের আগে উদ্বেগ কমানোর উপায়

সম্পর্কে বিচ্ছেদের সিদ্ধান্ত নেওয়া খুবই কষ্টকর ও জটিল প্রক্রিয়া।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2021, 06:55 AM
Updated : 7 April 2021, 06:55 AM

এই সময়ে হতাশা, উদ্বেগ ও মানসিক অস্বস্তি দেখা দেয়। সঙ্গীকে আঘাত করা হবে ভেবে বিচ্ছেদ না ঘটিয়ে সম্পর্কে এগিয়ে নিয়ে যাওয়া সম্পর্কে বিরূপ ও বিষাক্ত প্রভাব ফেলে। তাই, বুঝে শুনে সিদ্ধান্ত নেওয়া উচিত।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বিচ্ছেদের আগে মানসিক অস্থিরতা ও জটিলতা কমানোর কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

বিচ্ছেদের কারণ সুস্পষ্ট করা: বিচ্ছেদের কথা বলতে যদি দ্বিধাগ্রস্ত হয়ে থাকেন তাহলে আরেকবার খতিয়ে দেখুন কেনো আপনি বিচ্ছেদ চাচ্ছেন। সঙ্গীর সঙ্গে কেনো আর থাকতে চান না তার একটা ফর্দ তৈরি করুন, এটা আপনার সুচিন্তার প্রতিফলন ও সিদ্ধান্ত নিতে সহায়তা করতে। ভবিষ্যতে হয়ত প্রাক্তণের শূন্যতা অনুভব করবেন ঠিকই কিন্তু এই কারণগুলো আপনাকে স্থির থাকতে সাহায্য করবে এবং আপনি যে ভুল সিদ্ধান্ত নেননি তার ভরসা যোগাবে।

অন্যার সহায়তা নিন: কাছের বন্ধু ও পরিবার পরিজনদের সঙ্গে সময় কাটান। আপনার সিদ্ধান্ত সম্পর্কে তাদের জানান এবং কোনো কারণে যদি নিজে সিদ্ধান্তহীনতায় ভুগে থাকেন তাহলে আপনার সিদ্ধান্তের ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো নিয়ে কথা বলুন। কাছের মানুষদের সঙ্গে কথা বলা মনকে শান্ত করে এবং নিজের সিদ্ধান্তের প্রতি আস্থা যোগাতে সহায়তা করে।

প্রস্তুতি নেওয়া: সঙ্গী বিচ্ছেদের বিষয়ে প্রশ্ন করলে যেন নিশ্চুপ বসে থাকতে না হয় সেজন্য আগে থেকেই প্রস্তুতি নিন। সঙ্গী কি ধরনের প্রশ্ন করতে পারে তার জন্য পূর্ব প্রস্তুতি রাখুন ও সুস্পষ্ট উত্তর দেওয়ার চেষ্টা করুন। সম্পর্কে বিচ্ছেদের সিদ্ধান্ত যেন আবেগের চেয়েও বেশি যুক্তিযুক্ত হয় সেদিকে খেয়াল রাখতে হবে। শব্দ নির্বাচনে সতর্ক থাকুন। যাতে কোনোভাবেই সঙ্গীকে খুব বেশি আঘাত না করে।

আত্মবিশ্বাসী হওয়া: সম্পর্কের ভাঙন যদি আপনার ও সঙ্গীর জন্য ভালো সিদ্ধান্ত হয় তাহলে তা আঁকড়ে ধরে থাকার অবকাশ নেই। সম্পর্ক ছেদের কথা বলতে কষ্ট হওয়াই স্বাভাবিক। তবে এক্ষেত্রে আবেগকে প্রশ্রয় দেওয়া ঠিক হবে না। নিজের বিচার বুদ্ধিকে কাজে লাগিয়ে সিদ্ধান্ত গ্রহণ করুন।

গভীর শ্বাস নিন: যে কোনো রকমের মানসিক চাপ বা উদ্বেগ কমাতে বিশেষত সম্পর্কে ভাঙন ধরার পরে নিজেকে শান্ত রাখতে বড় বড় শ্বাস গ্রহণ করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। নিঃশ্বাস নিয়ন্ত্রণে রাখা ও শ্বাস-প্রশ্বাসের প্রতি মনোযোগ দেওয়া দুশ্চিন্তা কমায় এবং সম্পর্কে বিচ্ছেদ সম্বন্ধে স্পষ্ট ধারণা পেতে সাহায্য করে।

আরও পড়ুন