বিচ্ছেদের পর দুঃখ ভুলতে

বিচ্ছেদের পর মানসিকভাবে চাঙা থাকতে কিছু কৌশল অবলম্বন করা ভালো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2021, 03:21 PM
Updated : 3 April 2021, 03:21 PM

বিচ্ছেদের পর মানসিকভাবে প্রতিটি মানুষই বিপর্যস্ত হয়ে পড়েন। বিশেষ করে সঙ্গী যদি জীবনের একটি বড় অংশ জুড়ে থাকে তবে একাকিত্বের তীব্রতা আরও বেশি হয়।

একটা মানুষের সঙ্গে জীবনের লম্বা একটা সময় পার করার পর তাকে ভুলে যাওয়া, স্মৃতিগুলো মুছে ফেলা সহজ নয়।

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হলো বিচ্ছেদের কষ্ট সামাল দেওয়া কিছু উপায় সম্পর্কে।

কষ্ট চেপে না রাখা: বিচ্ছেদ মানেই মানসিক যন্ত্রণা, যা এড়িয়ে যাওয়া সুযোগ সেই। তাই যন্ত্রণাকে দমিয়ে রাখা, লুকিয়ে রাখার চেষ্টা ব্যস্ত না হয়ে তা অনুভব করতে হবে, মোকাবেলা করতে হবে। কান্না পেলে কাঁদুন, মনের কষ্টের কথাগুলো কারও সঙ্গে ভাগাভাগি করে নিন। এসময় সেই মানুষগুলোর সঙ্গে থাকুন যারা আপনাকে ভালোবাসে, আপনাকে মূল্যায়ন করে।

জীবনের ইতিবাচক দিকগুলোতে মনযোগ দিন: অন্য সবকিছুর মতো বিচ্ছেদেরও মন্দ দিকের পাশাপাশি কিছু ভালো দিক থাকবে। সম্পর্কে কোথাও কমতি থাকার কারণেই বিচ্ছেদ হয়। সেই কারণটা হতে পারে ব্যক্তিগত, পারিবারিক কিংবা ভবিষ্যত মঙ্গলের চিন্তা। সেই ভালো দিকগুলোর প্রতি মনযোগ দিতে হবে।

প্রাক্তনের সঙ্গে সমস্ত যোগাযোগ বন্ধ: বিচ্ছেদের কষ্ট থেকে বেরিয়ে আসার সময়টাতে প্রাক্তনের সঙ্গে কোনো অবস্থাতেই যোগাযোগ করা উচিত হবে না। যেকোনো যোগাযোগ আপনার ওই সম্পর্ক থেকে বেরিয়ে আসার সকল চেষ্টাকে ব্যর্থ করে দেবে। কষ্টটা আবার মাথা চাড়া দিয়ে উঠবে।

নতুন সম্পর্ককে সুযোগ দিন: বিচ্ছেদ মানেই জীবনের শেষ নয়। তাই একটি সম্পর্ক ভেঙে যাওয়ার কারণে নিজেকে বদ্ধ করে ফেলা উচিত হবে না। নতুন মানুষের সঙ্গে পরিচিত হন, আলাপ করুন। কাউকে যদি পছন্দ হয় তবে সেই অনুভূতিকে প্রশ্রয় দিন। নতুন সম্পর্কে না জড়ালেও অন্তত বিচ্ছেদটা ভুলে যাওয়া সহজ হবে।

ভালোভাবে ইতি টানা: বিচ্ছেদটা সুস্থভাবে খুব কমই হয়। ঝগড়া, একে অপরকে দোষারোপ, তর্ক এগুলোই হয় বিচ্ছেদের শেষ কথা। তবে বিচ্ছেদকে মেনে নেওয়ার জন্য সুস্থ আলাপের গুরুত্ব অনেক। তবে মনে রাখতে হবে ওই আলোচনা সম্পর্ক জোড়া লাগানোর নয়, ওই আলোচনা বিদায়ের। 

নিজের মূল্য বুঝতে হবে: প্রাক্তন সম্পর্কে যারা সবসময়ই হীনমন্যতায় ভুগেছেন, বিচ্ছেদের পর তাদের প্রথম কাজ হবে নিজেকে মূল্যায়ন করতে শেখা। নিজের জন্য বাঁচতে শিখুন, অন্যের মন রক্ষা করতে গিয়ে নিজেকে বিলীন করে দেওয়ার অভ্যাস থেকে বেরিয়ে আসার চেষ্টা করুন। নিজের যে ইচ্ছাগুলো অন্যের সুখের জন্য দূরে ঠেলে দিয়েছিলেন, সেগুলোকে প্রশ্রয় দিন। বেড়াতে যান, আড্ডা দিন, বন্ধু ও পরিবারের সঙ্গে সময় কাটান। এভাবেই একসময় বিচ্ছেদের যন্ত্রণা ভুলে থাকা শিখে যাবেন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক