চুলের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়

দূষণ, রোদ ও ধুলাবালির জন্য নিষ্প্রাণ চুলে উজ্জ্বলতা ফিরিয়ে আনা যায় প্রাকৃতিক উপাদান ব্যবহারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2021, 09:27 AM
Updated : 24 March 2021, 09:28 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনার কয়েকটি প্রাকৃতক উপায় সম্পর্কে জানানো হল।

ডিম: দুইটা ডিম ভেঙে ভালো মতো ফেটে নিন যেন ফোম সৃষ্টি হয়। এরপর তা সরাসরি চুলে ব্যবহার করুন। ১৫ থেকে ৩০ মিনিট অপেক্ষার পর স্বাভাবিকভাবেই শ্যাম্পু করে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন।

ব্ল্যাক টি: দুটি টি-ব্যাগ গরম পানিতে দিয়ে নির্যাস বের করে দুই ঘণ্টা রেখে দিন। চুল পরিষ্কার করে এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। ১৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে কন্ডিশনার ব্যবহার করুন ও নির্দিষ্ট সময় পর ধুয়ে ফেলুন।

দই: ছয় টেবিল-চামচ টক দই নিন। মাস্কের মতো করে সারা চুলে দই মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে চুল পরিষ্কার করে নিন।

নারিকেল তেল: আধা কাপ নারিকেল তেল মাথার ত্বক ও চুলে মালিশ করুন। ২০ থেকে ৩০ মিনিট মাথা ঢেকে রাখুন এবং কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করে নিন।

অ্যালো ভেরা: চার টেবিল-চামচ অ্যালো ভেরার জেলের সঙ্গে দুই টেবিল-চামচ জলপাইয়ের তেল ও সাদারণ দই মিশিয়ে তৈরি করে নিন।

মাস্কটি চুলে ব্যবহার করে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো মতো শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করে নিন।

অ্যাপল সাইডার ভিনিগার: সম পরিমাণ পানি ও অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে নিন। শ্যাম্পুর পরে এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। কিছুক্ষণ মাথার ত্বক ও চুল মালিশ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

ছবির মডেল পাপড়ি। ছবি: প্রামানিক।

আরও পড়ুন