অভ্যাসে ত্বকের ক্ষতি

দৈনন্দিন অভ্যাস ত্বকের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব ফেলে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2021, 05:08 AM
Updated : 9 March 2021, 05:08 AM

নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার পরও যদি তেমন একটা উপকার না হয় তাহলে হয়ত কিছু অভ্যাস এর জন্য দায়ি হতে পারে।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ত্বকের ক্ষতি করে এমন কয়েকটি অভ্যাস সম্পর্কে জানানো হল।

ঘুম থেকে ওঠার পরে ত্বক পরিষ্কার করা: ত্বক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সকালে ভালো মতো পরিষ্কার করা না হলে। ঘুম থেকে ওঠার পরে দাঁত পরিষ্কারের মতো ত্বকও পরিষ্কার করতে হয়।

ঘুমের সময় ত্বক নিজেকে মেরামত করতে থাকে। যে কারণে উৎপন্ন হয় ‘সিবাম’ যা এক ধরনের ত্বকের তেল। যে কারণে সকালে উঠে দেখা যায় মুখ তৈলাক্ত হয়ে আছে। এই তৈলাক্ততা দূর না করলে ত্বকে ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে। ফলে ত্বক মলিন দেখায়।

তাই ‍ঘুম থেকে উঠে ভালোমতো পরিষ্কার করতে ত্বক উপযোগী ‘বিউটি সোপ’ ব্যবহার করা উচিত। 

সানস্ক্রিন ব্যবহার না করা: ঘরে বা বাইরে যেখানেই থাকুন না কেনো সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যক। সূর্যালোক জানালার ভিতর দিয়েও প্রতিফলিত হয়। তাই, বাইরে যাওয়ার মতো ঘরে থাকা অবস্থাতেও সূর্যালোক ত্বকে ক্ষতি করতে পারে।

সকল ঋতুতেই সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। সূর্যের আলোর প্রখরতা না থাকলেও এর অতিবেগুনি রশ্মি ত্বকে প্রবেশ করে বয়সের ছাপ ফেলে, ত্বক মলিন করে দেয়, বিবর্ণতা ও দাগ ছোপের সৃষ্টি করে।

অতিরিক্ত এক্সফলিয়েট: ত্বকের মৃত কোষ দূর করতে ও সতেজভাব আনতে এক্সফলিয়েট করা জরুরি। মনে রাখতে হবে, সাধারণ ও শুষ্ক ত্বকে সপ্তাহে একবার মৃদু স্ক্রাব দিয়ে ত্বক এক্সফলিয়েট করতে হয়। তৈলাক্ত ত্বকে সপ্তাহে প্রয়োজন অনুযায়ী দুতিনবার এক্সফলিয়েট করতে হবে।

স্ক্রাব করার সময় ত্বকে খুব বেশি চাপ দেওয়া যাবে না। শক্ত স্ক্রাব ব্যবহার ত্বকে ঘর্ষণের কারণে ব্রণ হওয়ার প্রবণতা বাড়ায় ও জমে থাকা ময়লা ত্বকে আবদ্ধ করে ফেলে। যা ‘ব্রেক আউট’য়ের সৃষ্টি করে।

বিছানা ও বালিশের ওয়াড় পরিবর্তন না করা: বালিশের ওয়াড় ও বিছানার চাদরে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে। এসব ব্যবহারে ব্যাক্টেরিয়া ত্বক ও চুলে সংক্রমিত হয় এবং নানান সমস্যা দেখা দেয়। তাই দুতিন দিন পরপর এসব পরিবর্তন করা প্রয়োজন।

আরামদায়ক ঘুমের জন্য সিল্ক বা স্যাটিনের বালিশের ওয়াড় ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। এতে বলিরেখা পড়ার ঝুঁকি কমে। উপুর হয়ে ঘুমালে এই ঝুঁকি আরও বাড়ে। কারণ বালিশের ওয়াড়ে ঘষা লেগে ত্বকে অবাঞ্ছিত ভাঁজের সৃষ্টি হয়। তাই সিল্কের বালিশের ওয়াড় ব্যবহার করা নিরাপদ।

রাতে ঘুমানোর আগে ত্বক পরিচর্যা না করা: ত্বক ভালো রাখতে রাতে ত্বকের পরিচর্যা আবশ্যক একটা বিষয়। রাতে ঘুমের মধ্যে ত্বক পুনর্গঠিত হয় এবং ত্বকে ব্যবহৃত প্রসাধনী শোষিত হয়। রাতে নিয়মিত ত্বক পরিচর্যা ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

ছবির মডেল: আরিয়ানা জামান এলমা। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান। ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন