চুল পড়ার নানান কারণ

হরমোনের সমস্যা, বংশগতি, মানসিক চাপ, জীবনযাত্রার মান চুল পড়ার সমস্যা বাড়ায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 07:15 AM
Updated : 28 Feb 2021, 07:15 AM

চুল পড়া একটা স্বাভাবিক বিষয়। তবে অতিরিক্ত হারে চুল পড়ার সমস্যা দেখা দিলে এর কারণ খুঁজে বের করা প্রয়োজন।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুল পড়ার নানান কারণ সম্পর্কে জানানো হল।  

শারীরিক পরিবর্তন: বয়ঃসন্ধি, গর্ভনিরোধক পরিবর্তন, গর্ভাবস্থা, স্তন্যদানকারী মা, মেনোপোজ ও পুষ্টিহীনতা চুল বৃদ্ধির চক্রকে আক্রান্ত করে। যা এটা চুল পড়ার অন্যতম কারণ।

সন্তান জন্মদান শরীরের ওপরে অনেক চাপ সৃষ্টি করে। যা চুলের ফলিকলকেও আক্রান্ত করে। এই চাপ চুলের ফলিকলকে আলগা করে দেয় যা ‘টেলোজেন এফ্লুভিয়ামৎ’ নামে পরিচিত। এটা মাথার চুল পড়া শুরু করার অন্যতম কারণ।

বংশগতি: ‘অ্যান্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া’ বা টাক পড়ার সমস্যা অধিকাংশ পুরুষের মাঝেই দেখা দেয়। এই সমস্যা মূল কারণ বংশগতি।

মানসিক চাপ: মানসিক চাপ প্রয়োজনীয় পুষ্টি উপাদানের স্বল্পতার সৃষ্টি করে চুল দুর্বল করে ফেলে। গবেষণায় দেখা গেছে, দীর্ঘ মেয়াদি মানসিক চাপ ও ভীতি  ‘অ্যালোপেসিয়া’ বা নির্দিষ্ট স্থানে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

রেডিয়েশন থেরাপি ও ওষুধ: ক্যান্সারের কারণে রেডিয়েশন থেরাপি দিতে হয়। এছাড়া ওষুধ যেমন- অ্যান্টিডিপ্রেশন, উচ্চ রক্তচাপ ও আর্থ্রাইটিসের ওষুধ এবং কেমোথেরাপির ওষুধ চুল পড়ার সমস্যা সৃষ্টি করে।

চুল পরিচর্যার উপাদান: চুল পরিচর্যার জন্য ব্যয় করা অর্থ সবসময় ইতিবাচক হয় না। এসকল প্রসাধনী যেমন- শ্যাম্পু, কন্ডিশনার ইত্যাদিতে থাকা রাসায়নিক উপাদান চুল পড়ার অন্যতম কারণ। যেহেতু এসব পণ্য ব্যবহার করা আবশ্যক, তাই চুলের ধরন ও প্রয়োজন বুঝে প্রসাধনী ব্যবহার করতে হবে।

অতিরিক্ত ‘হেয়ার স্টাইলিং’: চুল সাজাতে অনেক সময় তাপীয় সরঞ্জাম ব্যবহার করা হয়। যেমন- চুল স্ট্রেইটনার, কার্লিং ও ব্লিচ করা চুলে ক্ষতি করে ও ফাটার তৈরি করে।

ভিটামিনের স্বল্পতা: চুল নানান রকম পেপ্টাইড, অ্যামিনো অ্যাসিড ও প্রোটিনের সমন্বয়ে গঠিত। চুলে চকচকেভাব রাখতে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। চুল পড়ার সমস্যা প্রোটিন (উদ্ভিজ্জ ও প্রাণিজ), ভিটামিন সি, বি এবং লৌহ ও জিংকের ঘাটতির লক্ষণ।

সংক্রমণ: ত্বকে ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাসের সংক্রমণের কারণে চুল পড়া ও টাক হওয়ার সমস্যা দেখা দেয়।

দূষণ: ধুলা ও ক্ষতিকারক উপাদান মাথার ত্বককে আক্রান্ত করে এবং চুলের প্রোটিনে ক্ষতি সাধন করে। তাছাড়া, সমীক্ষায় দেখা গেছে বায়ু দূষণ চুল পড়া, অকাল্পক্কতা ও অকালে চুল ঝড়ে যাওয়ার সমস্যা সৃষ্টি করে।

জীবনযাত্রা: অপর্যাপ্ত ঘুম, ধূমপান, ওষুধ খাওয়া, বাইরে রোদে কাজ করা ইত্যাদি চুল পড়ার অন্যতম কারণ। এসব কাজ চুলের স্বাস্থ্য রক্ষায় শরীরের প্রাকৃতিক কার্যক্রিয়ার ওপর প্রভাব ফেলে ।

পরামর্শ

যোগ ব্যায়াম, ধ্যান, শরীরচর্চা মন ও শরীর ভালো রাখার অন্যতম উপায়। এগুলো চুলের স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে। এরপরেও চুল পড়ার সমস্যা না কমলে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন