কোভিড-১৯ টিকার পার্শ্ব-প্রতিক্রিয়ার হার

জরিপ অনুযায়ী কোভিড-১৯ টিকার পার্শ্ব-প্রতিক্রিয়ার হার খুবই অল্প মাত্রায়।

লাইফস্টাইল ডেস্ক আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 10:10 AM
Updated : 17 Feb 2021, 10:10 AM

ভারতের শীর্ষস্থানীয় জনস্বাস্থ্য সংস্থাগুলো জরিপ অনুযায়ী, স্বাস্থ্যকর্মীদের মধ্যে যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন তাদের মধ্যে প্রায় ৬৬ শতাংশই পার্শ্ব-প্রতিক্রিয়া অনুভব করেছেন বলে জানান।

তবে সেগুলো দেখা দেওয়ার কয়েকদিনের মধ্যেই সেরে গেছে।

এই জরিপের জন্য মোট ৫,৩৯৬ জন স্বাস্থ্যকর্মীর মতামত নেওয়া হয় যাদের প্রত্যেকেই কোভিড-১৯’য়ের টিকা নিয়েছেন। দেখা যায় ৬৬ শতাংশই কোনো না কোনো পার্শ্ব-প্রতিক্রিয়ারা শিকার হয়েছেন টিকা গ্রহণের পর।

পার্শ্ব-প্রতিক্রিয়ার মধ্যে ‘মায়ালজিয়া’ বা পেশিতে ব্যথা দেখা দিয়েছে ৪৪ শতাংশের, জ্বর দেখা দিয়েছে ৩৪ শতাংশের, ২৮ শতাংশের দেখা দিয়েছে মাথাব্যথা, যে স্থানে ‘ইঞ্জেকশন’ দেওয়া হয় সেখানে ব্যথা হয়েছে ২৭ শতাংশের, হাড়ের জোড়ে ব্যথা অনুভব করেছেন ১২ শতাংশ, ৮ শতাংশের দেখা দেয় বমিভাব আর ডায়রিয়া ভুগেছেন ৩ শতাংশ।

এছাড়াও গলা ব্যথা, অনিদ্রা, ত্বকে র‌্যাশ, কাঁপুনি, বমি ইত্যাদি পার্শ্ব-প্রতিক্রিয়াও দেখা যায় ওই স্বাস্থ্যকর্মীদের মাঝে।

তবে এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলো মোটেই গুরুতর কিছু ছিলনা কিংবা কাউকে এর জন্য চিকিৎসাধীন হতে হয়নি। বরং ৯০ শতাংশের ক্ষেত্রেই পার্শ্ব-প্রতিক্রিয়ার মাত্রা ছিল প্রত্যাশার চাইতেও মৃদু মাত্রার।

অপরদিকে এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলোর ভোগান্তি অধিকাংশের ক্ষেত্রেই ২৪ ঘণ্টার কম ছিল। ৩৭ শতাংশ অংশগ্রহণকারী জানান, তাদের পার্শ্ব-প্রতিক্রিয়া টিকা নেওয়া দিনই সেরে গেছে। আর ৪৮ শতাংশের ক্ষেত্রে তা প্রায় ৪৮ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়। আর মাত্র ৬ শতাংশ স্বাস্থ্যকর্মীর দাবি, তাদের পার্শ্ব-প্রতিক্রিয়া ৪৮ ঘণ্টারও বেশি সময় ভুগিয়েছে।

এই জরিপের একজন বিশেষজ্ঞ এবং ‘ইন্ডিয়ান মেডিকল অ্যাসোসিয়েশন’য়ের সাবেক সভাপতি ডা. রাজিব জয়দিভান বলেন, “এই জরিপে এটুকু বলা যায় যে টিকা নিরাপদ এবং তা নিয়ে আতঙ্কিত হওয়ার গুরুতর কোনো কারণ নেই।”

আরও পড়ুন