সহকর্মীর সঙ্গে ব্যক্তিত্বের সংঘাত সামলাতে

কর্মক্ষেত্রে বিভিন্ন মন মানসিকতার মানুষ থাকে যাদের মধ্যে মতবিরোধ থাকাটাই স্বাভাবিক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2021, 01:53 PM
Updated : 12 Feb 2021, 01:53 PM

সেই মতবিরোধ কিংবা উন্নতির শিখরে ওঠার প্রতিযোগিতায় সহকর্মীদের মধ্যে বাক বিতণ্ডা যে হয় না, এমন নয়। আবার কোনো কারণে একজন নির্দিষ্ট মানুষকে আপনার অপছন্দ হতে পারে, ফলে তার সঙ্গে যে কোনো মতবিরোধ দ্রুত নোংরা মোড় নিতে পারে।

এই ধরনের পরিস্থিতিতে যদি জড়িয়েই যান তবে তা সামলানোর কিছু উপায় জানানো হল জীবনযাপন বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে।

কর্মকর্তার সঙ্গে আলাপ: সহকর্মীর সঙ্গে তর্কাতর্কির পর আপনার মতের সঙ্গে যারা সহমত তাদের নিয়ে অফিসেই দল গড়ে তোলার ইচ্ছা দেখা দিতে পারে। তবে তা আপনাকে আপনার কর্তব্য থেকে দূরে সরাবে। বরং আপনার করণীয় হল সমাধান খুঁজে বের করা। অফিসের কিছু সহকর্মীকে আপনার অপছন্দের সহকর্মীর বিরুদ্ধে খেপিয়ে তুললে অফিসের পরিবেশ আরও বিশৃঙ্খল হয়ে উঠবে। তাই বুদ্ধিমানের কাজ হবে আপনার ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে আলাপ করা। তিনি আপনাকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি খুঁজে পেতে সাহায্য করবেন। আবার তিনি নিজ হাতেও সমাধানের পদক্ষেপ নিতে পারেন।

শান্ত মাথায় আলোচনা: তর্কের মাঝখানে যতটা সম্ভব কম কথা বলাই ভালো। রাগের মাথায় খারাপ কিছু বলে ফেলার চাইতে ভালো হবে পরিস্থিতি নিয়ে ঠাণ্ডা মাথায় চিন্তা করা। এরপর যদি ক্ষোভ কমে, মীমাংসা করার ইচ্ছা থাকে তবেই ওই ব্যক্তির সঙ্গে আলাপে যান। শান্ত মেজাজে আলাপ করলে সমস্যার সূত্র হয়ত খুঁজে বের করতে পারবেন।

মীমাংসার চেষ্টা: আপনার মেজাজ শান্ত হলেও অপরপক্ষের মেজাজ অশান্ত রয়ে যেতে পারে। সেই সময় তৃতীয় পক্ষের মাধ্যমে মীমাংসা চেষ্টা করতে হবে, তর্কে জড়ানো যাবে না।

মনযোগ থাকতে হবে ইতিবাচক দিকে: কারও সঙ্গে বিবাদে জড়ালে তার নেতিবাচক দিকগুলোই আপনার চোখে ধরা পড়বে বেশি। তবে কষ্ট করে হলেও ওই ব্যক্তির ইতিবাচক দিকগুলোও মাথায় রাখতে হবে। সেই সঙ্গে নিজের কর্মকাণ্ডও খতিয়ে দেখতে হবে, নিশ্চিত হতে হবে আপনার নিজের কোনো ভুল ছিল কি-না। দুজনের চেষ্টাতেই একটা সুস্থ মীমাংসায় পৌছানো সম্ভব। 

গোপনীয়তা রক্ষা: পরস্পরের মধ্যে যতই বিবাদ থাকুক না কেনো মনে রাখতে হবে আপনারা অফিসে আছেন। পেশাগত এই পরিবেশে দুটি মানুষের মাঝে রাগান্বিত বাকবিতণ্ডা শোভনীয় দৃশ্য নয়। তাই কথা বাড়িয়ে তামাশা তৈরি করা যাবে না। মতবিরোধ সৃষ্টি হলে প্রয়োজনে নিজেই পিছিয়ে যান তর্ক থেকে। আপনি যদি সঠিক হন, তবে আপনার মতামত প্রকাশ করার অসংখ্য শোভন উপায় পাওয়া যাবে।

আরও পড়ুন