ঘুমের সময় অন্তর্বাস পরিধানের ভালো ও খারাপ দিক

বক্ষবন্ধনী পরে ঘুমানো নাকি স্বাস্থ্যকর নয়। আবার বিপরীত যুক্তিও আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 03:21 PM
Updated : 28 Jan 2021, 03:21 PM

ঘুমানোর সময় বক্ষবন্ধনী পরা থাকবে না খুলে রাখবে- এই নিয়ে রয়েছে নানান মতামত। অনেকেই মনে করেন এর ভালো দিক রয়েছে, যেমন- স্তন ঝুলে যাওয়া রোধ করতে পারে। আবার অনেকে মনে করেন এর থেকে হতে পারে স্তন ক্যান্সার।

নারীরা হয়ত এই নিয়ে দ্বিধায় ভোগেন।

আসল বিষয়গুলো জানানো হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

স্তন কি রক্ষা করে?

অনেক নারী রাতে ঘুমানোর সময় অন্তর্বাস পরাকে স্বাভাবিক মনে করেন। আবার অনেকের কাছেই এটা বেশ অস্বস্তিকর। সারাদিনের ক্লান্তি শেষে স্বস্তিতে বিশ্রাম নিতে বাসায় ফিরে অনেকেই বক্ষবন্ধনী খুলে ফেলেন। আবার অনেকে শরীরের জন্য ক্ষতিকর মনে করে খুলে রাখেন। তবে শুনে অবাক হবেন যে, রাতে ঘুমানোর সময় এই অন্তর্বাস পরিধানের স্বাস্থ্যগত কুপ্রভাব সম্পর্কে বৈজ্ঞানিক কোনো প্রমাণ পাওয়া যায়নি।

শুধু মনে রাখতে হবে ত্বকে অস্বস্তি, চুলকানি তৈরি করতে পারে এরকম আঁটসাঁট বক্ষবন্ধনী ব্যবহার করা যাবে না। সেক্ষেত্রে রাতে অস্বস্তি ও জ্বলুনি কমাতে অন্তর্বাস ঢিলা করে পরতে হবে।

বক্ষবন্ধনী কি স্তন ঝুলে পড়ার ঝুঁকি কমাতে পারে?

প্রচলিত ধারণা অনুযায়ী অন্তর্বাস পরিধান স্তন ঝুলে পড়া এড়াতে সক্ষম।

বাস্তব বিষয় হল, বয়সের সঙ্গে সঙ্গে এই পরিবর্তন স্বাভাবিক। স্বাভাবিক ও প্রাকৃতিক এই পরিবর্তন কোনো কিছু দিয়েই বন্ধ করা সম্ভব না। সময়ের সঙ্গে সঙ্গে এর  ‘কুপার’স বা সাসপেন্সরি লিগামেন্ট’ স্থিতিস্থাপকতা হারায় ও আকারে পরিবর্তন দেখা দেয়।

এছাড়াও স্তনের আকার, বংশগতি, জীবনযাত্রার ধরন ও গর্ভাবস্থার কারণে পরিবর্তন হয়। রাতে ঘুমানোর সময় বক্ষবন্ধনী পরিধান এই সমস্যা দূর করতে পারে না।

কিছু ক্ষেত্রে উপকারী

কোনো রকমের চিকিৎসা শাস্ত্রের প্রমাণ ছাড়া রাতে বক্ষবন্ধনী পরা উপকারী না ক্ষতিকর তা বলা কঠিন। এটা সম্পূর্ণ ব্যক্তিগত পছন্দের ওপর নির্ভর করে।

তবে যাদের স্তন অপেক্ষাকৃত ভারী তাদের জন্য উপকারী। এতে নড়াচড়ার কারণে হওয়া ব্যথা ও ঘুমের সমস্যা দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে যে কোনো রকমের পাতলা আরামদায়ক বন্ধনী ব্যবহার করা উপকারী।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন