চুল ব্লিচ করার ক্ষতিকর প্রভাব

চুলে পছন্দের রং বসাতে গিয়ে ব্লিচ করা হয়। যা পক্ষান্তরে ক্ষতি করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 05:27 AM
Updated : 27 Jan 2021, 05:27 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুলে ব্লিচ করার ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানানো হল।

চুলের ক্ষতি করে: একবার ব্লিচ করা হলে তা অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয় চুল। সঙ্গে রয়েছে অতিরিক্ত তেল, বাতাস, ময়লা, সূর্যের ক্ষতিকারক রশ্মি ইত্যাদি। যা চুলকে কোঁকড়া ও মলিন করে ফেলে। এছাড়াও নানান সমস্যা যেমন- চুল পড়া, আগা ফাটা ইত্যাদি দেখা দেয়। এই সমস্যার জন্য চুলের বৃদ্ধি ধীর হয় বা বন্ধও হয়ে যেতে পারে।

চুলের আর্দ্রতা হ্রাস: ব্লিচ করা হলে চুলের আর্দ্রতা কমে যায়। এর প্রোটিনের ভারসাম্য বজায় রাখাও বেশ কষ্টকর হয়ে পড়ে। এর ফলে চুল দুর্বল হয়ে আগা ফাটার সমস্যা দেখা দেয়। চুলে ব্লিচ করা মানে শক্তিশালী রাসায়নি উপাদান ব্যবহার করা ও চুলকে সংবেধনশীল করে তোলা।

মাথার ত্বকের ক্ষতি করে: চুলের নিচের অংশে ব্লিচ করা হলেও তা মাথার ত্বকে জ্বলুনি সৃষ্টি করতে পারে। এই জ্বলুনি চুলে রং করা সম্পন্ন হওয়ার পরেও স্থায়ী হতে পারে। প্রধান কারণ হল ব্লিচে থাকা শক্তিশালী রাসায়নিক উপাদান।

চুলের শুষ্কতা: ব্লিচিংয়ের ফলে চুলে জারণ হয়। এই পদ্ধতি চুলকে বেশি শুষ্ক ও নির্জীব করে ফেলে। তাই চুলে রং করলে দেখতে সুন্দর লাগলেও তা চুলকে নির্জীব ও মলিন করে ফেলে।

সঠিক পরিচর্যা: চুলে ব্লিচ করা হলে তা বজায় রাখতে সঠিক পরিচর্যার প্রয়োজন। তা না হলে চুল পড়া, আগা ফাটা, মলিন চুল ইত্যাদি সমস্যা দেখা দেয়। তাই ব্লিচ করার আগে তা নিয়মিত পরিচর্যা করার মানসিক প্রস্তুতি রাখতে হবে।

চুলের বিবর্ণতা: চুল রং করার কারণে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চুলের বিবর্ণতা দেখা দেয়, এতে চুল আরও বেশি নির্জীব লাগে। বাড়িতে বসে ব্লিচ করার ক্ষেত্রে উপাদান ব্যবহারে তারতম্য ঘটতে পারে। যা চুলকে আরও বেশি বিবর্ণ করে ফেলে।

আরও পড়ুন