খাদ্যাভ্যাসের কারণে চেহারায় বৃদ্ধভাব

তারুণ্যময় ত্বকের জন্য শুধু প্রসাধনী মাখলেই হবে না। চাই সঠিক খাদ্যাভ্যাস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 02:45 PM
Updated : 19 Jan 2021, 02:45 PM

তারুণ্যের লাবন্যময়ী ত্বক ধরে রাখতে কত কিছুই না ব্যবহার করছেন। নামিদামি ব্র্যান্ডের লোশন, ক্রিম, ফেইসওয়াশ, উপটানের ছড়াছড়ি। এগুলো খুঁজে পাওয়া যেমন ঝক্কির তেমনি খরচও হয় অনেকটা।

তবে খাদ্যাভ্যাসের কিছু ব্যাপারে পরিবর্তন আনলেও ত্বকের সেই বলিরেখাকে রুখে দেওয়া সম্ভব। আর মজার ব্যাপার হল এতে কোনো খরচ নেই।

খাদ্যাভ্যাস যেভাবে মুখে প্রভাব ফেলে

আমরা সবাই জানি যা খাওয়া হবে সেটাই হৃদযন্ত্র আর কোমরের বেড়ের ওপর প্রভাব ফেলবে। শুধু তাই নয়, প্রভাব পড়বে ত্বকেও। আর সুন্দর ত্বকের সবচাইতে বড় শত্রু হল চিনি, বিশেষত বিভিন্ন খাবারের যোগ করা চিনি।

চিকিৎসা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ত্বক বিশেষজ্ঞ হুইটনি বাওয়ি বলেন, “এই সম্পর্ক ব্যাখ্যা করার একাধিক জৈবিক কারণ আছে। তবে তাদের মধ্যে সবচাইতে প্রাসঙ্গিক হল প্রক্রিয়াজাত ‘কার্বোহাইড্রেট’ রক্তে শর্করার মাত্রা হঠাৎ বাড়িয়ে দেওয়া যে ক্ষমতা রাখে সেটা। এটাই সেই হরমোনগুলোর মাত্রা বাড়িয়ে দেয় যা তেল প্রস্তুতকারী গ্রন্থিগুলোকে উত্তেজিত করে। এমনকি এই হরমোনগুলো ত্বকের জৈবিক তেলের গঠনকেও বদলে দিতে পারে, বানিয়ে দিতে পারে সমস্যার কারখানা।”

তিনি আরও বলেন, “ত্বকের গভীরেও বিভিন্ন পরিবর্তন আনতে পারে এই চিনি। কোষের ‘মেমব্রেন’, রক্তনালী, রোগ প্রতিরোধ ক্ষমতা, অন্ত্রের ‘মাইক্রোবায়োম’ ইত্যাদি সবকিছুতেই হস্তক্ষেপ করতে সক্ষম চিনি। ফলে অতিরিক্ত চিনি খাওয়ার কারণে একজন মানুষের আয়ু কমে যাওয়াও অসম্ভব নয়।”

সুগার স্যাগ

চিনি ত্বক ধ্বংস করার যে পথ তৈরি করে তার আরেক নাম হলো ‘গ্লাইকেশন’। চিনির কণা যখন প্রোটিন কিংবা চর্বির কণার সঙ্গে যুক্ত হয় তখন তৈরি হয় ‘গ্লাইকেশন অ্যান্ড প্রোডাক্ট (এজিই)’। এটি শরীরের বিভিন্ন টিস্যু ‘ইলাস্টিসিটি’ বা স্থিতিস্থাপকতা নষ্ট করে, এমনটি ত্বকেরও। ফলে তৈরি হয় অল্প বয়সেই বলিরেখা। আর একেই বলা হয় ‘সুগার স্যাগ’।

‘গ্লুকোজ’ আর ‘ফ্রুক্টোজ’ পাওয়া যায় ফল থেকে পাওয়া চিনিতে। খাদ্যাভ্যাসে এদের মাত্রা বেশি থাকাও ‘ইজিই’ তৈরি সহায়ক ভূমিকা রাখে। ‘গ্লাইকেশন’য়ের মাধ্যমে ‘এজিই’ তৈরি হয় আর তার প্রভাবকে গতিশীল করে সূর্যের অতিবেগুনি রশ্মি। জানালেন ডা. বাওয়ি।

সারমর্ম হল খাদ্যাভ্যাসে যত বেশি চিনি থাকবে, ততই আপনার ত্বকে বয়সের ছাপ পড়বে। চিনি কমালে ত্বকের উজ্জ্বলতা, স্থিতিস্থাপকতা, লাবণ্য সবই বাড়বে। আর ওজন তো কমবেই।

আরও পড়ুন