গো যায়ানের সঙ্গে ঘুরে আসুন সুন্দরবন

ট্র্যাভেল কোম্পানি ‘গো যায়ান’এর ট্যুর সেকশনে আছে সুন্দরবন ভ্রমণের নানা আয়োজন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2021, 06:55 AM
Updated : 5 Jan 2021, 10:18 AM

শীত তো জেঁকে বসেছে, কোথায় ঘুরতে যাবেন সিদ্ধান্ত নিয়েছেন? একটা জাহাজে করে পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন দেখতে বের হয়ে যাবেন নাকি? সুন্দরবন অপেক্ষা করছে অনিন্দ্য আর ভয়ংকর সৌন্দর্যের পসরা সাজিয়ে আপনার জন্য। জাহাজের ডেকে বসে প্রকৃতি উপভোগ, বনের ধারে কুমিরের রোদ পোহানো আর নানান পাখির আনাগোনায় রোমাঞ্চকর অনুভূতি নিতে চাইলে সুন্দরবনের মতো ভালো(ভিন্নরুপী)জায়গা আর নেই।

বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন ট্র্যাভেল কোম্পানি ‘গো যায়ান’এর ট্যুর সেকশনে আছে সুন্দরবন ভ্রমণের নানা আয়োজন। চাইলেই মোবাইল কিংবা কম্পিউটার থেকে www.gozayaan.com ব্রাউজ করে দেখে নিতে পারবেন এভেইলেবল ট্যুরস। 

কীভাবে প্ল্যান করবেন? 

সুন্দরবন ভ্রমণের সবচেয়ে ভালো সময় জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস। নতুন নিয়মে ভ্রমণের অন্তত এক সপ্তাহ আগে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে বনবিভাগ থেকে যাত্রার অনুমতি নিতে হয়। তাই সবচেয়ে ভালো হয় আপনি যদি একটু আগে থেকে প্ল্যান করে অন্তত ১৫ দিন আগে বুক করে ফেলেন। 

প্ল্যান এর আরেকটি বড় ব্যাপার হচ্ছে আপনার গ্রুপ। যত বড় গ্রুপ নিয়ে যেতে পারেন, আপনার জন্য তত সুবিধা সুন্দরবনে। তাই পরিবার, বন্ধু কিংবা সহকর্মীদের নিয়ে প্ল্যান করাই ভালো। সাধারণত জাহাজের কেবিনগুলোতে ৪ জন থাকা যায় তাই অন্তত ৪ জন এর গ্রুপ প্ল্যান করতে পারেন। কিছু জাহাজের ডাবল বেড কেবিন ও আছে যা যুগলদের জন্য উপযোগী। 

সুন্দরবনের জাহাজগুলো সাধারণত খুলনা থেকে যাত্রা শুরু করে। তাই ঢাকা থেকে বাসে প্রথম খুলনা যেতে হবে। তবে গো যায়ানের গ্র্যান্ড ক্রুজের জাহাজ ছেড়ে যায় ঢাকা থেকে। তাই যারা বাস জার্নি পছন্দ করেন না, ঢাকা থেকে ওঠা তাদের জন্য একটা ভালো অপশন।

কী কী থাকবে? 

সুন্দরবন এর সবগুলো ট্যুরেই আপনাকে জাহাজে করে বনের একমাথা থেকে একদম শেষ পর্যন্ত গিয়ে আবার ফেরত নিয়ে আসবে। এই পুরো জার্নির মাঝে টুরিস্ট প্লেসগুলোতে জাহাজ থামবে এবং আপনি এক থেকে দেড় ঘণ্টার সময় পাবেন এই প্লেসগুলো ঘুরে দেখার জন্য। এরমধ্যে উল্লেখযোগ্য টুরিস্ট প্লেসগুলো হল কটকা বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র, কটকা সমুদ্র সৈকত, জামতলা সমুদ্র সৈকত, কচিখালি বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র ইত্যাদি। এছাড়া জাহাজ থেকে নৌকা নিয়ে বনের ভেতর ঘুরে দেখার আয়োজনও থাকছে।

এই পুরো ট্যুরের নিরাপত্তা নিশ্চিত করতে দলের সঙ্গে থাকবে আর্মড ফরেস্ট গার্ড। জাহাজে ওঠার পর থেকে পুরো ট্যুরের সব খাবারের (সকালের নাশতা, দুপুরের ও রাতের খাবার এবং স্ন্যাক্স) ব্যবস্থাও থাকবে জাহাজে। এমনকি বারবিকিউ ডিনারের আয়োজনও থাকছে। 

কী কী ট্যুর অপশন রয়েছে?

গো যায়ানে বর্তমানে ৩ ধরনের সুন্দরবন ট্যুর এভেইলেবল আছে।

১। সুন্দরবন গ্র্র্যান্ড ক্রুজ: ঢাকা থেকে শুরু হওয়া এই আরামদায়ক ভ্রমণ ৪ দিন ৩ রাতের। উন্নতমানের এই জাহাজে আছে ৩ ও ৪ বেডের কেবিন ও ভিআইপি কেবিন। ওয়াই-ফাই, এসি, অ্যাটাচড বাথরুম, গরম পানির ব্যবস্থা, দেশের পর্যটকদের জন্য ফরেস্ট ফি।স্থানীয় সাইলেন্ট বোটে বনে ভ্রমণ। দুজন সশস্ত্র গার্ড।

এই প্যাকেজের মূল্য শুরু ১৫ হাজার টাকা থেকে। এই ভ্রমণ সুবিধা নেওয়া যাবে। জানুয়ারির ৮ থেকে ১১, ২২ থেকে ২৫, ৩০ থেকে ২ ফেব্রুয়ারির ১২ থেকে ১৫, ১৯ থেকে ২২, ২৬ থেকে মার্চের ১, মার্চের ৫ থেকে ৮, ১২ থেকে ১৫, ১৯ থেকে ২২, ২৬ থেকে ২৯।

বিস্তারিত জানা যাবে এই লিংকে: https://www.gozayaan.com/tour/details?id=3

২। সুন্দরবন ইকো রিভার ক্রুজ: খুলনা থেকে শুরু হওয়া ৩ দিন ও ২ রাতের এই প্যাকেজ মূল্য শুরু ১১ হাজার টাকা থেকে। এই জাহাজে আছে ২, ৪ বেডের নন এসি কেবিন, বাঙ্ক বেড, সকাল, দুপুর ও রাতের খাবার। শেষ দিনের রাতের খাবারে রয়েছে বারবিকিউ। বনের ভেতরে ঘোরার ফি ও অনুমতি। বনরক্ষী ও ট্যুর গাইড।

তারিখগুলো হল: জানুয়ারির  ২৮ থেকে ৩০। ফেব্রুয়ারির ৫ থেকে ৭, ১২ থেকে ১৪ ও ১৯ থেকে ২১।

বিস্তারিত জানা যাবে এই লিংকে https://www.gozayaan.com/tour/details?id=4

৩। সুন্দরবন লাক্সারি ক্রুজ: খুলনা থেকে শুরু হওয়া  ৩ দিন ২ রাতের  এই প্যাকেজ এর মূল্য শুরু ১৮,০০০ টাকা থেকে। এই জাহাজে আছে সিঙ্গেল কেবিন ১ জনের, ২ জনের  কেবিন, ৩ জনের কেবিন, ৪ জনের জন্যে কেবিন এবং সব কেবিনের সাথেই রয়েছে ওয়াশরুম। শুধু তাই নয় জাহাজে রয়েছে বারবিকিউ কর্নার, সাউন্ড সিস্টেম, সুইমিং পুল, সকাল সন্ধ্যা চা ও কফি খাবার ব্যবস্থা। তাছাড়াও রয়েছে সকাল, দুপুর ও রাতের খাবারের আয়োজন। 

তারিখগুলো হল: জানুয়ারির ১৫ থেকে ১৭, ১৮ থেকে ২০। ফেব্রুয়ারির ৫ থেকে ৭, ১২ থেকে ১৪, ২২ থেকে ২৪।  মার্চের ৫ থেকে ৭, ১২ থেকে  ১৪, ১৯ থেকে ২১ ও  ২৬ থেকে ২৮।

বিস্তারিত জানা যাবে এই লিংকে: https://www.gozayaan.com/tour/details?id=30

স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক ও কার্ড হোল্ডারদের জন্য এই প্যাকেজগুলোর ওপর রয়েছে ১৫ শতাংশ পর্যন্ত মূল্য ছাড়ের ব্যবস্থা। এছাড়া বিকাশ পেমেন্টেও পাওয়া যাচ্ছে ট্যুর ভেদে বড় অংকের ছাড়।

কীভাবে বুক করবেন? 

গো যায়ান এর স্বয়ংক্রিয় বুকিং ব্যাবস্থায় আপনি খুব সহজেই নিজের ট্যুর নিজেই বুক করে ফেলতে পারেন। 

যে ট্যুরটি পছন্দ করবেন তার বুকিং সেকশনে তারিখ এবং কতজন যাবেন তা সিলেক্ট করলে আপনার জন্য প্রযোজ্য অপশনগুলো দেখতে পাবেন। সেখান থেকে আপনার পছন্দের অপশন সিলেক্ট করে কার্ড কিংবা মোবাইল ব্যাংকিং এ অনলাইন পেমেন্ট করে দিলেই সাথে সাথে পেয়ে যাবেন আপনার ট্যুরের বুকিং কনফার্মেশন।

যেকোনো সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন হটলাইন ০৯৬৭৮৩৩২২১১ এই নম্বরে।

ডিসক্লেইমার
এটি একটি বিজ্ঞাপনী বার্তা; সংবাদ প্রতিবেদন নয়। এর কোনো কনটেন্টের দায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়।