ভালোবাসার সম্পর্ক উন্নত করার উপায়

বিশেষ করে দাম্পত্য-জীবনে ক্ষয়িষ্ণু ভালোবাসা জাগিয়ে তোলার জন্য রয়েছে কিছু পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 05:26 AM
Updated : 27 Dec 2020, 05:26 AM

ঘরে বসে সময় কাটাতে গিয়ে অনেক দম্পতির মাঝেই দেখা দিয়েছে বোঝাপড়ার সমস্যা বা একঘেয়েমি। জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন এনে ভালোবাসার সম্পর্কে আবার ঝালিয়ে নিতে পারেন।

সম্পর্ক-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ভালোবাসার সম্পর্ক উন্নত করার উপায় সম্পর্কে জানানো হল।

সহবাস: প্রাকৃতিকভাবেই সম্পর্ক উন্নত করতে ও মধুরতা বজায় রাখতে সহবাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই যখন ঘরে দুজনে সময় কাটাচ্ছেন তখন সহবাসে খানিকটা ইতিবাচক পরিবর্তন বা সঙ্গীর পছন্দকে প্রাধান্য দিয়ে সময়টাকে উপভোগ্য ও সম্পর্ককে আরও প্রাণবন্ত করে তুলতে পারেন।  

একসঙ্গে রান্না করা: চাপ কমাতে একসঙ্গে রান্না করা খুব ভালো উপায়। বিশষত, যারা ভোজন রশিক। পছন্দের কোনো কাজ আনন্দসহকারে উপভোগ করে করা হলে ভালোবাসার সম্পর্ক আরও মধুর হয়। একেক দিন একেকজন রান্নায় নির্দেশনা দিন এতে বিষয়টা বেশ উপভোগ্য হবে।

মনে রাখবেন রান্নার জন্য একেকদিন একেকজন নির্দেশনা দেবেন। বরাবর একজনের অধিনায়কত্ব একঘেয়েমি সৃষ্টি করতে পারে।

একসঙ্গে পরিষ্কার করা: রান্না করার মতো ধোয়া মোছার কাজও আনন্দঘন হয়ে উঠতে পারে যদি তা একসঙ্গে করা হয়। এতে কাজ অনেকটা সহজ হয়ে যায় এছাড়াও কাজের ফাঁকে ফাঁকে অদ্ভুত আলোচনা বা খোশগল্প করা যেতে পারে। গল্পের ফাঁকেফাঁকে হাতের কাজ করে নেওয়া ব্যপারটাও বেশ মজার।

বাড়িতে ‘ডেইট-নাইট’ পরিকল্পনা: একে অপরের জন্য সাজগোজ করুন। সুন্দর করে টেবিল সাজিয়ে, মোমবাতির আলোতে পছন্দের স্নিগ্ধ গান চালাতে পারেন। একে অপরকে বিশেষ অনুভব করানোর জন্য বিশেষ কোন কাজ বা অনুভূতি প্রকাশ করুন। এছাড়াও একে অপরের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটানো ভালোবাসার সম্পর্ক উন্নত করতে সহায়তা করে।

আরও পড়ুন