সংক্রমণ প্রতিরোধে শীতে এড়াতে হবে যেসব খাবার

মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2020, 10:33 AM
Updated : 14 Dec 2020, 10:33 AM

এতে মৌসুমি রোগ দূরে থাকে। শীতে সংক্রমণের মাত্রা বৃদ্ধি পায়। তাই সঠিক ও পুষ্টিকর খাবার খাওয়া জরুরি।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সংক্রমণ প্রতিরোধে শীতে যেসব খাবার এড়ানো প্রয়োজন সে সম্পর্কে জানানো হল।

কোমল পানীয় ও শেইক: ঠাণ্ডা পানীয়, সোডা ও শেইকের প্রতি যদি অভ্যাসবশতই আকর্ষণ থাকে তাহলে শীতকালে সেদিকে বিশেষ নজর দেওয়া উচিত। খাবার গ্রহণের ক্ষেত্রে প্রথমে তা শরীরের তাপমাত্রায় আনতে হবে এবং এরপর তা হজমের জন্য সময় দিতে হবে। শীতকালে ঠাণ্ডা পানীয় খাওয়া গলা ব্যথা ও খুশখুশেভাবের সৃষ্টি করতে পারে।

দই: দুধের খাবার যেমন- দই শীতকালে এড়িয়ে চলা ভালো। এসময়ে ঠাণ্ডা দই খাওয়া ঠাণ্ডা লাগার ঝুঁকি আরও বেশি বড়িয়ে দেয়। দই খেতে চাইলে সাধারণ তাপমাত্রায় দুপুরের আগের সময় পর্যন্ত তা খেতে পারেন।

প্রক্রিয়াজাত খাবার: প্রক্রিয়াজাত খাবারে অনেক কিছু যোগ করা হয় যা শীতকালে বেশ কিছু অ্যালার্জির সৃষ্টি করতে পারে। এই ধরনের খাবার হজম হতে বেশি সময় নেয় এবং গোটা হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়।

সালাদ: সাধারণত কাঁচা খাওয়া হয় যা হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। বেশিরভাগ পুষ্টিদিদেরা দুপুরে সালাদ খাওয়ার পরামর্শ দেন। আর স্বাস্থ্য ভালো রাখতে কাঁচা খাওয়া বাদ দেওয়ার পরামর্শ দেন। দুপুর দুটা বা তিনটার মধ্যে মৌসুমি খাবার যেমন- গাজর, মূলা খাওয়া যেতে পারে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ধরনের খাবার না খাওয়াই ভালো।

মিষ্টি: মিষ্টিপ্রেমী হয়ে থাকলে শীতকালে মিষ্টি খাওয়ার প্রতি খানিকটা সচেতন হওয়া জরুরি। অতিরিক্ত চিনি খাওয়া রোগপ্রতিরোধ ক্ষমতার ওপর প্রভাব ফেলে। ফলে দেখা দিতে পারে রোগবালাই। তাই শীতকালে মিষ্টি খাবার কম খাওয়াই ভালো।

আরও পড়ুন