মিশ্র চুল যত্নে রাখার পন্থা

মাথার ত্বক তৈলাক্ত, চুলের আগা শুষ্ক ও রুক্ষ- এমন হলে আপনি মিশ্র চুলের অধিকারী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2020, 08:37 AM
Updated : 9 Dec 2020, 08:37 AM

এই ধরনের চুল পরিষ্কার করতে ও যত্ন নিতে বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মিশ্র চুল যত্ন নেওয়ার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

সঠিক শ্যাম্পু ব্যবহার: মাথার ত্বক পরিষ্কার করে কিন্তু চুলের জন্য রুক্ষ নয় এমন শ্যাম্পু এই ধরনের চুলের জন্য উপকারী। মিশ্র চুলের অধিকারিদের মাথার ত্বক তৈলাক্ত থাকে ও আগার দিকটা থাকে শুষ্ক ও রুক্ষ। তাই ক্লে, ল্যাকটিক অ্যাসিড, গ্লিসারিন ও ডিমেথেথিকন উপাদান সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করতে পারেন। 

শ্যাম্পু পরিবর্তন: খুব বেশি চুল ধোয়া ক্ষতিকর। অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করা হলে তা চুলকে শুষ্ক করে ফেলে। মাথার ত্বক পরিষ্কার করতে সরাসরি শ্যাম্পু ব্যবহার করুন। আর চুলের বাড়তি অংশ পরিষ্কারের জন্য শ্যাম্পু পনিতে গুলিয়ে ফেনা তৈরি করে ব্যবহার করুন।

কন্ডিশনার বাদ দিবেন না: চুলকে মসৃণ ও কোমল রাখার জন্য কন্ডিশনার ব্যবহার করা জরুরি। শ্যাম্পু চুল থেকে যে আর্দ্রতা শুষে নেয়। আর তা পূরণ করতে কন্ডিশনার সহায়তা করে। শ্যাম্পুর পরে চুলের মাঝ বরাবর অংশ থেকে কন্ডিশনার ব্যবহার করুন এবং দুই মিনিট অপেক্ষা করে তা ধুয়ে ফেলুন।

কম তাপের যন্ত্র ব্যবহার: চুলে তাপ প্রয়োগ করা ক্ষতিকর। তাপ চুলকে শুষ্ক করে ফেলে ও তেল উৎপাদন বাড়ায়। তাপ প্রয়োগ মাথার ত্বককে তৈলাক্ত এবং চুলের আগা শুষ্ক করে ফেলে। তাই চুলে তাপ প্রয়োগের আগে আর্দ্রতা রক্ষাকারী প্রসাধনী ব্যবহার করা জরুরি।

চুল আঁচড়ানো: চুল আঁচড়াতে কোমল দাঁতের ব্রাশ ব্যবহার করুন। এতে চুলের সিবাম মাথার ত্বকের তেল আগা থেকে গোড়া পর্যন্ত সঠিকভাবে ছড়িয়ে পড়তে পারে।

ছবির মডেল: লারা লোটাস।

আরও পড়ুন