মাংসের বিকল্প

কয়েকটি উদ্ভিজ্জ খাবার হতে পারে মাংসের দারুণ বিকল্প।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2020, 01:17 PM
Updated : 7 Dec 2020, 01:17 PM

নিরামিষভোজিরা ছাড়াও অনেকেই আছেন যারা মাংস খেতে পছন্দ করেন না, বা কোনো শারীরিক সমস্যার কারণে মাংস খান না। তারা মাংসের বদলে বেছে নিতে পারেন বিশেষ কিছু সবজি।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মাংসের বিকল্প কয়েকটি খাবারের নাম সম্পর্কে জানান হল।

বেগুন: নিরামিষভোজিদের জন্য মাংসের বিকল্প হিসেবে বেগুনকে বিবেচনা করা যেতে পারে। বেগুন সারা পৃথিবীতে নানাভাবে খাওয়া হয়ে থাকে। এটা রান্না করলে খুব সহজে মিশে যায় তাই মাংসের বদলে বেগুন ব্যবহার করা যায়। বার্গার, নুডুলস, মিটবল এমনকি ভাজা হিসেবেও মাংসের বদলে বেগুন খাওয়া যায়।  

টফু: এটা অনেকটা মুরগির মাংসের মতো। তাই নিরামিষভোজিরা মাংসের বদলে টফু খেতে পারেন। নাগেট বা নিরামিষ বার্গারে টফুর ব্যবহার, খেতে অনেকটা মুরগির মাংসের মতোই লাগে। টফু তৈরি করা হয় শুকনা সয়াবিন থেকে যা খেতে অনেকটাই মাংসের মতো আঁশালো ও মজাদার হয়।

মাশরুম: মাংশল ও আঁশবহুল মাশরুম খেতে অনেকটাই মাংসের মতো। তাই মাংসের বিকল্প হিসেবে মাশরুমকে বেছে নেওয়া যেতে পারে। বার্গার বা সবজির সঙ্গে মাশরুম খাওয়া মজাদার ও পুষ্টিকর।

সয়ার টুকরা: তরকারি বা সবজিকে মজাদার করতে বা ভিন্নস্বাদ যোগ করতে সয়ার টুকরা বা ‘সয়া চাঙ্ক’ ব্যবহার করতে পারেন। এর স্বাদ অনেকটা মাংসের মতো। সয়া কেবল খেতেই নয় দেখতেও অনেকটা মাংসের মতো। রান্নার আগে ১৫ মিনিট সয়া ভিজিয়ে রাখুন। এতে বেশি মজাদার ও নরম হবে।

ফুলকপি: ফুলকপি আরেকটি সবজি যা মাংসের বদলে খাওয়া যেতে পারে। এটা রান্না করলে সহজেই গলে যায় ও স্বাদও মজাদার। তাই নিরামিষভোজিরা মাংসের বদলে ফুলকপিকেও খাবারে অন্তর্ভুক্ত করতে পারেন।

আরও পড়ুন