সব সময় ক্লান্ত, অলস ও নির্জীব লাগার কারণ

অবসাদ, ক্লান্ত আর ঘুম ঘুমভাব সারাক্ষণ লেগেই থাকলে হয়ত শরীর অন্য ইঙ্গিত দিচ্ছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2020, 02:11 PM
Updated : 4 Dec 2020, 02:11 PM

ক্লান্ত, নির্জীব বা আলসেমি লাগার নানান কারণ থাকতে পারে। তবে সব সময় এরকম বোধ করা ভালো লক্ষণ নয়।

সঠিক খাদ্যাভ্যাস ও বিশ্রামের মাধ্যমে এই সমস্যা হয়ত দূর করা সম্ভব। তবে তার  আগেও বোঝা দরকার শরীরে সমস্যাটা কোথায়।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় পুষ্টিবিদ পুজা বঙ্গের দেওয়া কয়েকটি পরামর্শ এক্ষেত্রে অনুসরণ করা যেতে পারে।

লৌহের ঘাটতি: শরীর ক্লান্ত লাগার অন্যতম কারণ হল আয়রন বা লৌহের স্বল্পতা। লৌহের ঘাটতি থাকলে সারাদিন ঘুমালেও কোনো লাভ নেই। গর্ভবতী ও পিরিয়ড চলাকালীন লৌহের ঘাটতি বেশি দেখা দেয়। তাই এই সময়ে বেশি করে শাক সবজি ও সালাদ খাওয়া প্রয়োজ়ন। 

ঘুমের অভাব: ঘুমের অভাব বা দেরিতে ঘুমানো ক্লান্তিভাব সৃষ্টি করে। প্রতিদিন পর্যাপ্ত ঘুম প্রয়োজন। তা না হলে শরীর ক্লান্ত ও নির্জীব লাগে। আর সারাদিন ঘুম পায়। যা শরীর ও ত্বকের জন্যও ক্ষতিকর।

অস্বাস্থ্যকর বা সামঞ্জস্যহীন খাদ্যাভ্যাস: আমরা যা খাই তা-ই আমাদের শরীরে প্রভাব ফেলে। খাবারের পরিমাণ ও গুণগত মান শরীরে সতেজ ও দুর্বল অনুভূতির ওপর প্রভাব রাখে। 

পানি শূন্যতা: পানি শূণ্যতার মানে হল শরীরে পানির ঘাটতি হওয়া। এর ফলে মাথা ব্যথা, ব্যথা, অবসাদ ও দুর্বলতা দেখা দেয়। দেহের মূল অংশ পানি। তাই পানির স্বল্পতা দেখা দিলে শরীরে দুর্বলতা ও ক্লান্তভাব দেখা দিতে পারে।

বাড়ন্ত শরীর: নির্ভর করবে বয়সের ওপর। শরীরের বয়স বাড়ার সঙ্গে শক্তি খরচের পরিমাণও বাড়ে। এক্ষেত্রে সঠিক শক্তি খরচ অনুযায়ী খাবার না পেলে অল্প কাজ করলেও দ্রুত দুর্বলভাব দেখা দিতে পারে।

অতিরিক্ত শরীরচর্চা: অনেকক্ষণ শরীরচর্চা করলে মনে হবে দেহে আর শক্তি নেই। ফলে ক্লান্ত ও নির্জীব লাগে।

শরীরচর্চা না করা: অন্যদিকে আলসেমি লাগার অন্যতম কারণ হল শরীরচর্চা না করা। ব্যায়াম শরীরের ক্যালরি খরচ করতে ও শরীর সুস্থ রাখতে সহায়তা করে। সারাদিন কোনো কাজ করা না হলে তা আলসেমি ও ঘুম ঘুমভাবের সৃষ্টি করে।

গরম ও অসুস্থতা: অনেকক্ষণ উষ্ণ ও আর্দ্র পরিবেশে থাকলে ক্লান্ত অনুভূত হতে পারে। এই সময় মাথা ব্যথা ও দুর্বলভাব দেখা দেওয়া স্বাভাবিক। একইভাবে অসুস্থ থাকলেও ক্লান্তি, ঘুম ঘুম ভাব শক্তির স্বল্পতা দেখা দিতে পারে। তাই এসব লক্ষণকে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি। 

চাঙা অনুভূতির জন্য

শক্তিশালী ও সতেজ অনুভবের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। এতে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায়। শরীরকে আর্দ্র রাখতে পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন।

নিয়মিত শরীরচর্চা শরীর ও মন সুস্থ রাখে। পাশাপাশি দেয় সতেজ অনুভূতি।

প্রতীকী ছবির মডেল: প্রেমা। ছবি: রক্তিম।

আরও পড়ুন