শিশুর জন্য কোভিড-১৯’য়ের টিকা

শিশুদের জন্য কোনো টিকাকে নিশ্চিতভাবে নিরাপদ বলতে কয়েক মাস সময় লেগে যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 11:34 AM
Updated : 2 Dec 2020, 11:34 AM

‘ফাইজার’ ও ‘মডার্না’র তৈরি ‘কোভিড-১৯’য়ের টিকাগুলো জরুরি পরিস্থিতিতে ব্যবহারের অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন’য়ের কাছে আবেদন করা হয়েছে।

হয়ত তা অনুমোদন পেয়ে জনসাধারণের মাঝে প্রয়োগের আর বেশি দেরি নেই। তবে ‘কোভিড-১৯’য়ের টিকা নিয়ে আলোচনায় একটি বিষয় বরাবরাই অবহেলিত রয়ে যায়।

তা হল শিশুদের জন্য করোনাভাইরাসের টিকা কবে নিরাপদ হবে?

এই ব্যাপারে আন্তজার্তিক সংবাদ মাধ্যমগুলো প্রশ্ন করে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজ’য়ের পরিচালক ডা. অ্যান্থনি ফাউচির কাছে।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটের প্রতিবেদনের আলোকে জানানো হলে সেই বিষয়ে বিস্তারিত।

২৯ নভেম্বর ‘মিট দ্য প্রেস’ নামক এক সাক্ষাৎকারে উপস্থাপক চাক টড বলেন, “ফাইজার’ আর ‘মডার্না’ কেউই তাদের করোনাভাইরাসের টিকা পরীক্ষার ক্ষেত্রে ‘পেডিয়াট্রিক সাবজেক্ট’ নিয়ে পরীক্ষা করেনি। ফলে অনেকের মাঝেই প্রশ্ন দেখা দিচ্ছে, ১৮ বছর বয়সের নিচে যাদের বয়স তাদের জন্য করোনাভাইরাসের টিকা কবে নিরাপদ হিসেবে বিবেচনা করা সম্ভব হবে?”

টড আর বলেন, “মডার্না’য়ের ‘ক্লিনিকাল ট্রায়াল’য়ে ১৮ বছর বয়সের নিচের কেউ ছিল না। অপরদিকে ‘ফাইজার’য়ের ‘ট্রায়াল’য়ে অংশগ্রহণকারীদের সর্বোনিম্ন বয়স ছিল ১২।”

এই প্রসঙ্গে ডা. ফাউচি বলেন, “শিশুদের জন্য কোনো টিকাকে নিশ্চিতভাবে নিরাপদ বলতে কয়েক মাস সময় লেগে যেতে পারে। শিশুদের সঙ্গে গর্ভবতী মায়েরাও প্রচণ্ড হুমকির মুখে আছেন। একটি শিশুর শরীরে টিকা প্রয়োগের আগে আমাদের নিশ্চিত হতে হবে ওই টিকার একটা নির্দিষ্ট মাত্রা পর্যন্ত কার্যক্ষমতা ও নিরাপত্তা আছে। আর সেই কার্যক্ষমতা আর নিরাপত্তার মাত্রা প্রথমে নিশ্চিত করতে হবে প্রাপ্তবয়স্কদের মাঝে।”

নির্দিষ্ট কোনো দিন তারিখ দিতে না পারলেও ফাউচি বলেন, “যদিও এসবই আন্দাজ বা ধারণা, তবে সম্ভবত জানুয়ারিতে শিশুদের জন্য টিকা পাওয়া সম্ভব। সম্ভবত ওই সময়েই এই প্রক্রিয়া শুরু করবো, যাতে যত দ্রুত সম্ভব শিশুদের টিকার আওতায় আনা যায়।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন