করোনাভাইরাস থেকে বাঁচতে কোলেস্টেরল নিয়ন্ত্রণ

হৃদযন্ত্র সুস্থ রাখার জন্য বিশেষ জোর দিতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 02:07 PM
Updated : 1 Dec 2020, 02:07 PM

করোনাভাইরাসের দাপট বিশ্বব্যাপি আবারও বাড়তে শুরু করেছে আশঙ্কাজনক হারে।

এই অবস্থায় বিশেষজ্ঞরা বলছেন, “সার্বিক স্বাস্থ্যের দিকে নজর রাখার পাশাপাশি হৃদযন্ত্রের বিশেষ যত্ন নিতে হবে। কারণ হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যা এবং হৃদযন্ত্রের সঙ্গে সম্পর্কযুক্ত বিভিন্ন সমস্যায় আক্রান্তদেরই এই ভাইরাস সবচাইতে বেশি ক্ষতি করে।”

চিকিৎসকরা বলছেন, “হৃদরোগের সবচাইতে বড় ঝুঁকিপূর্ণ দিক হল অস্বাস্থ্যকর মাত্রার কোলেস্টেরল। তাই ‘লিপিড প্রোফাইল’ আর কোলেস্টেরলের মাত্রার দিকে কড়া নজর রাখতে হবে।

বিশেষজ্ঞদের মতে, ‘কিশোর বয়স থেকেই যারা প্রাকৃতিক উৎস থেকে ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ গ্রহণ করছেন তাদের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা সহজ হয়। এতে হৃদযন্ত্রের অন্যান্য উপকারও হয়। প্রাকৃতিক উৎস থেকে ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ পাওয়ার উপায় হল খাদ্যাভ্যাসে এই উপাদান সমৃদ্ধ খাবার থাকতে হবে।

সাম্প্রতিক সময়ে যে ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে তার নাম হল ‘গামা অরাইজানোল’। প্রাকৃতিক এই উপাদান মেলে ‘রাইস ব্র্যান’ থেকে। ‘গামা অরাইজানোল’ হল ‘ফেরুলিক অ্যাসিড ইস্টারস’য়ের মিশ্রণ। জৈবসক্রিয় উপাদান সমৃদ্ধ এই অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদানটির মুল উৎস হল ‘জার্মিনেটেড ব্রাউন রাইস’ ও ‘রাইস ব্র্যান অয়েল’।

ভারতের গুরুগ্রামের মেদান্তা হাসপাতালের ‘ইন্টারভেনশন কার্ডিওলজি’ বিভাগের প্রধান ডা. প্রাভিন চন্দ্র বলেন, “হৃদযন্ত্র সুস্থ রাখতে হলে কোলেস্টেরলের মাত্রা কোনো অবস্থাতেই অস্বাভাবিক বেশি হতে দেওয়া যাবে না। ‘গামা অরাইজানোল’ উপাদানটি একটি প্রাকৃতিক কোলেস্টেরল, যা ক্ষতিকর কোলেস্টেরল কমায় আর স্বাস্থ্যকর কোলেস্টেরলের ঘনত্ব বাড়ায়। এছাড়াও ‘প্লেটলেট অ্যাগ্রিগেইশন’ হওয়া থামিয়ে দিয়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমাতেও ভূমিকা রাখে উপাদানটি। অনুচক্রিকা জমাট বেঁধে ‘ক্লগ’ সৃষ্টি করে রক্তনালী বন্ধ হয়ে যাওয়াকেই বলা হয় ‘প্লেটলেট অ্যাগ্রিগেইশন’।”

‘গামা অরাইজানোল’য়ের কোলেস্টেরল কমাতে কার্যকারিতার সুবাদে জাপান ও যুক্তরাষ্ট্রে একে ‘হাইপারলিপিডেমিয়া’ বা ‘ডিসলিপিডেমিয়া’য়ের প্রাকৃতিক ওষুধ হিসেব তালিকাভুক্ত করা হয়েছে।

নয়া দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকাল সায়েন্সেস (এআইআইএমএস)’য়ের পুষ্টিবিদ্যা বিভাগের প্রধান পুষ্টিবিদ স্বপ্না চতুর্বেদি বলেন, “‘গালা অরাইজানোল’ কোলেস্টেরলের মাত্রা কম রাখতে সাহায্য করে। কারণ এটা কোলেস্টেরল শোষণ কমায় আর তা শরীর থেকে বের করে দেওয়ার মাত্রা বাড়ায়।”

“সম্প্রতি ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথোরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই)’ ‘গামা-অরাইজানোল’কে স্বীকৃতি দিয়েছে ‘নিউট্রাসিউটিকাল’ হিসেবে, যার অর্থ হল উচ্চ কোলেস্টেরল কমানোর প্রাকৃতিক ‘অ্যান্টি-অক্সিডেন্ট’।”

“করোনাভাইরাস মহামারীর এই কঠিন সময়ে হৃদযন্ত্রের প্রতি আমাদের প্রত্যেকেরই বিশেষ সাবধান হতে হবে। আর তার জন্য কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন