ওজন নিয়ন্ত্রণে বয়স কোনো সমস্যা নয়

জীবনযাত্রায় পরিবর্তণ আনার মাধ্যমেই ওজন কমানো সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 11:31 AM
Updated : 22 Nov 2020, 11:31 AM

গবেষকরা বলছেন, ৬০ বছর বয়সেও একজন স্থূলকায় ব্যক্তি ততটাই ওজন কমাতে পারবেন যতটা একজন তরুণ স্থূলকায় ব্যক্তির পক্ষে কমানো সম্ভব। জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমেই তা করা সম্ভব।

‘ক্লিনিকাল এন্ডোক্রিনোলজি’ সাময়িকীতে গবেষণাটি প্রকাশিত হয়। বৃদ্ধ বয়সে ওজন কমানো সম্ভব হয় না, প্রচলিত এই ধারণা দূর করতে সহায়ক হবে এই গবেষনা।

পাশাপাশি বৃদ্ধ বয়সে ওজন কমানোর উপকারী ও অপকারী দিক সম্পর্কে যে ভুল ধারণাগুলো আছে সেগুলোও দূর করতেও এর ভূমিকা আছে।

গবেষণার প্রধান, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ওয়ারউইক’য়ে অধ্যাপক থমাস বারবার বলেন, “ওজন নিয়ন্ত্রণ সব বয়সেই জরুরি। তবে বয়স যত বাড়ে, ততই অতিরিক্ত ওজনের কারণে মৃত্যুর ঝুঁকি বাড়তে থাকে। বেশিরভাগ ঝুঁকির নেপথ্যের কারণ আসলে বার্ধক্য। তাই বয়স বাড়ার সঙ্গে ওজনটা স্বাস্থ্যকর মাত্রায় ধরে রাখার গুরুত্ব বাড়তে থাকে, আর প্রত্যেকের উচিত ব্যাপারটাকে আমলে নেওয়া।” 

এই গবেষণায় মোট ২৪২ জন ব্যক্তি অংশ নেন, যাদের প্রত্যেকেই ওজন নিয়ন্ত্রণের জন্য ‘ডাব্লিউআইএসডিইএম’ ভিত্তিক সেবা নিয়েছেন ২০০৫ থেকে ২০১৬ সালের মধ্যে।

অংশগ্রহণকারীদের মধ্য থেকে ষাটের নিচে ওপরে যাদের বয়স তাদেরকে দুই দলে ভাগ করা হয় এবং ওই সেবা গ্রহণের মাধ্যমে তারা কতটুকু ওজন কমিয়েছেন তার তুলনা করা হয়।

‘ডাব্লিউআইএসডিইএম’ ভিত্তিক ওজন নিয়ন্ত্রণ সেবা গ্রহণের আগে ও পরে প্রত্যেক অংশগ্রহণকারীর ওজন মাপা হয় এবং শতাংশ হিসেবে তারা কতটুকু ওজন ঝরিয়েছেন তার হিসেব রাখা হয়।

দুই দলের তথ্যের মধ্যে তুলনা করে দেখা যায়, যাদের বয়স ষাটের বেশি তারা ওজন কমিয়েছেন ৭.৩ শতাংশ। আর যাদের বয়স ষাটের কম, তাদের কমেছে ৬.৯ শতাংশ।

দুই দলই ‘ডাব্লিউআইএসডিইএম’ সেবার আওতায় প্রায় একই পরিমাণ সময় পার করেছেন। ষাটোর্ধ ব্যক্তিদের ক্ষেত্রে তা ছিল ৩৩.৬ মাস। ষাটের নিচে যাদের বয়স তারা সময় কাটিয়েছেন ৪১.৫ মাস।

‘ডাব্লিউআইএসডিইএম’ একটি হাসপাতাল ভিত্তিক ওজন নিয়ন্ত্রণ সেবা।

সেবাগ্রহিতার জীবনযাত্রা এবং তাতে কিরূপ পরিবর্তন প্রয়োজন তার বিবেচনার মাধ্যমে বিশেষায়িত পরিকল্পনা দেওয়া হয় এই সেবায়। এই পরিকল্পনায় নজর রাখা হয় খাদ্যাভ্যাস, মানসিক অবস্থা আর শারীরিক পরিশ্রমের মাত্রার ওপর।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন