নিমের ‘ফেইস ওয়াশ’ ব্যবহারের উপকারিতা

নিম ত্বককে জীবাণু ও ময়লা থেকে সুরক্ষিত রেখে মসৃণ ও উজ্জ্বল করতে সহায়তা করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 07:05 AM
Updated : 18 Nov 2020, 07:05 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ত্বকে নিমের ফেইস ওয়াশ ব্যবহারের উপকারিতা সম্পর্কে জানান হল।

নিরাময়: ব্রণ থেকে রক্ষা পেতে নিম খুব ভালো কাজ করে, তাই নির্বিঘ্নে ব্যবহার করতে পারেন। নিমের কোমল ও আরাম প্রদানকারী ক্ষমতা ত্বকে ব্রণের বৃদ্ধি কমায়।

ব্যাক্টেরিয়া নাশক: নিম ফেইস ওয়াশের ব্যাক্টেরিয়ানাশক ক্ষমতা পরিবেশের কারণে হওয়া ত্বকের ক্ষতি দূর করতে সাহায্য করে। ময়লা ও জীবাণু ত্বকে নানান সমস্যা সৃষ্টি করে। নিম ব্যবহারে ত্বকের এই ধরনের সমস্যা দূর হয়। 

ত্বকের শুষ্কতা দূর করে: নিম দিয়ে মুখ ধোয়া হলে তা ত্বক পরিষ্কার করার পাশাপাশি আর্দ্রতা রক্ষা করে ত্বক সতেজ করতে সহায়তা করে। বলা যায় নিম ত্বকের ওপরে হওয়া সমস্যা সমাধান করতে সরাসরি কাজ করে।

মসৃণভাব: নিম ত্বকে ব্যাক্টেরিয়া ও জীবাণু থেকে সুরক্ষা পেতে সহায়তা করে। যা ত্বকে মসৃণ ও উজ্জ্বলভাব ফুটিয়ে তুলতে ভূমিকা রাখে।

নিয়মিত ব্যবহার: ত্বকের ক্ষয় কমায়। নিম ফেইসওয়াশ নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল ও প্রাণবন্ত হয়।

ত্বক পরিষ্কার: লোমকূপের গভীরে কাজ করে ত্বককে ব্রণের কারণে হওয়া জ্বলুনি থেকে রক্ষা পেতে সাহায্য করে। ফলে ত্বক সব রকমের বিষাক্ত উপাদান থেকে সুরক্ষিত থাকে। 

উজ্জ্বল ত্বক: নিম ফেইস ওয়াশ ত্বক নিখুঁত করে। পাশাপাশি প্রাকৃতিক উজ্জ্বলতা ফুটিয়ে তুলে ও মসৃণভাব আনতে সহায়তা করে। ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখতে প্রয়োজনীয় সকল গুণাগুণ নিম ফেইস ওয়াশে থাকে।

ব্যবহার পদ্ধতি

কুসুম গরম পানি দিয়ে মুখ ভিজিয়ে নিন।

হাতে নিম ফেইস ওয়াশ নিয়ে তা মুখে আলতোভাবে মালিশ করুন।

দুই মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

সবশেষে পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।