রূপচর্চায় দুধ ব্যবহারের উপকারিতা

পুষ্টিকর খাবার দুধ শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকেও খুব ভালো কাজ করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 02:57 PM
Updated : 16 Nov 2020, 02:57 PM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ত্বকের যত্নে দুধের নানান রকম ব্যবহার সম্পর্কে জানান হল।

বলিরেখা দূর করে

বয়সের ছাপ খুব স্বাভাবিক একটা ধারা। তবে কখনও ভুল ত্বক পরিচর্যার কারণে বা সূর্যের আলোকের জন্যও দেখা দিতে পারে বয়সের ছাপ। দুধের ল্যাকটিক অ্যাসিড বয়সের ছাপ কমিয়ে ত্বককে উজ্জ্বল ও মসৃণ করতে সহায়তা করে।

এক্সফলিয়েটর

ত্বক নিয়মিত এক্সফলিয়েট করা জরুরি। এটা মৃত কোষ দূর করে ত্বককে মসৃণ ও কোমল করতে সাহায্য করে। সরাসরি ব্যবহার অথবা দুধ দিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করে ভালো ফলাফল পাওয়া যাবে।

রোদে পোড়াভাব ও ক্ষয় কমাতে

অতিরিক্ত রোদের কারণে ত্বকের ক্ষতি হয়। দুধে আছে ল্যাকটিক অ্যাসিড যা রোদের পোড়াভাব কমায় ও রোদের কারণে হওয়া ক্ষয় রোধ করে। ঠাণ্ডা দুধ তুলার সাহায্যে ত্বকে ব্যবহার করে ভালো ফলাফল পাওয়া যায়। 

ময়েশ্চারাইজার

ত্বক আর্দ্র রাখতে দুধ উপকারী। শীতে ত্বক আর্দ্র রাখতে ময়েশ্চারাইজার হিসেবে দুধ ব্যবহার করতে পারেন। এতে ত্বকের শুষ্কতা দূর করার পাশাপাশি স্বাস্থ্য ভালো হয়। চাইলে যে কোনো ধরনের ফেইস প্যাকের সঙ্গে দুধ যোগ করে ব্যবহার করতে পারেন।

ব্রণ কমায়

কাঁচা দুধে প্রচুর ভিটামিন থাকে যা ত্বকের জন্য উপকারী। কাঁচা দুধ ব্রণ কমায় এবং বাড়তি তেল ও জীবাণু কমায়। দুধের ল্যাকটিক অ্যাসিড ব্রণ সৃষ্টিকারী ক্ষুদ্র জীবাণুর বিরুদ্ধে কাজ করে।

কাঁচা দুধ তুলার বলের সাহায্যে পরিষ্কার মুখে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে ধীরে ধীরে ব্রণ দূর হবে।

ফেইস প্যাকে দুধের ব্যবহার

দুধ, বেসন, হলুদ ও মধু: একটা পাত্রে বেসন ও দুধ নিন। এতে এক চিমটি হলুদ ও এক চা-চামচ মধু যোগ করুন। ঘন মিশ্রণ তৈরি করে প্যাকটি ত্বকে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

দুধ, মধু ও লেবু: মধু ও লেবুর সঙ্গে কাঁচা দুধ মেশালে তা প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে।

এক টেবিল-চামচ কাঁচা দুধ, আধা টেবিল চামচ মধু ও লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন।

প্যাকটি মুখে মেখে ১০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দুধ ও মুলতানি মাটি: ত্বক পরিষ্কার ও কোমল রাখতে মুলতানি মাটি ও দুধ খুব ভালো কাজ করে।

এক টেবিল-চামচ দুধ ও আধা টেবিল-চামচ মুলতানি মাটি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। প্যাকটি মুখ ও গলায় মেখে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

দুধ ও চন্দন: চন্দন ত্বকে জাদুর মতো কাজ করে। এটা ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনে। দুধ নানা ভিটামিন সমৃদ্ধ যা ত্বককে আর্দ্র ও মসৃণ রাখে।

এক টেবিল-চামচ দুধের সঙ্গে আধা টেবিল-চামচ চন্দনের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যকটি ত্বকে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ওটস ও দুধ: দুধ ও ওটমিল ত্বকে প্রাকৃতিক স্ক্রাব হিসেবে কাজ করে। এক টেবিল-চামচ ওটমিল ও দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। প্যাকটি ত্বকে মেখে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পাবেন।

ছবি কৃতজ্ঞতায়: আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ড।

আরও পড়ুন