শুষ্ক মৌসুমে আর্দ্র থাকতে

শীতকালে ত্বকের শুষ্কতা রোধে ভেতর থেকেও আর্দ্র থাকা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2020, 01:22 PM
Updated : 12 Nov 2020, 01:22 PM

নানা রকম প্রসাধনী ব্যবহারে ত্বকের বাইরের অংশ আর্দ্র রাখা গেলেও অভ্যন্তরীণভাবে আর্দ্র থাকতে খাদ্যাভ্যাসে আনতে হবে পরিবর্তন।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ত্বক আর্দ্র রাখতে উপকারী কয়েকটি খাবার সম্পর্কে জানানো হল।

পানি পান: মানব শরীরের শতকরা ৬০ ভাগ পানি। আর শরীরকে কার্যকর রাখতে ও কোষে পুষ্টি উপাদান পৌঁছে দেওয়ার পাশাপাশি কোষ থেকে বিষাক্ত উপাদান দূর করতে সহায়তা করে পানি। এতে ত্বকের শুষ্কভাব দূর হয়।

খাবারে সবজি ও ফলমূল যোগ করুন। তরমুজ, কুমড়া, পালং শাক, লেটুস পাতা, ধনে পাতা ইত্যাদি প্রচুর জলীয় উপাদান সমৃদ্ধ। খাবারে এসব যুক্ত করে পানির চাহিদা পূরণ করা সম্ভব।

কোলাজেন সমৃদ্ধ খাবার: খাদ্য তালিকায় পর্যাপ্ত চর্বি ও প্রোটিনের অভাবে শুষ্ক হয়ে পড়ে দেহ। তাই, কোলাজেন বাড়াতে হাড়ের জন্য উপকারী প্রোটিন ও চর্বি-জাতীয় খাবার খান। এছাড়াও, রসুন ও টক ধরনের ফল শরীরে কোলাজেনের পরিমাণ বাড়ায়। তাই খাবারে এগুলো যুক্ত করলে উপকার পাওয়া যাবে।

ভিটামিন ডি গ্রহণ: শরীরে ভিটামিন ডি’র ঘাটতি দেখা দিলে ত্বক শুষ্ক ও নির্জীব হয়ে পড়ে।

তাই ত্বক শুষ্ক খসখসে হয়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে ভিটামিন ডি’য়ের ঘাটতি। ত্বক ভালো রাখতে ভিটামিন ডি সমৃদ্ধ সম্পূরক খাবার খাওয়া উচিত।

ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার: ত্বকের আর্দ্রতা রক্ষায় ওমেগা-থ্রি সমৃদ্ধ উপকারী। যেমন- স্যামন মাছের তেল। এটা ত্বকে তেলের নিঃসরণ বাড়ায়। যারা মাছ খেতে পছন্দ করেন না তারা মাছের তেল সম্পূরক হিসেবে খেতে পারেন। তবে খেয়াল রাখতে হবে যেন অতিরিক্ত হয়ে না যায়। এতে হিতে বিপরীত হতে পারে। সেক্ষেত্রে যেদিন মাছ খাবেন সেদিন আলাদাভাবে মাছের তেল খাবেন না। মাছের তেল ছাড়াও তিসির বীজ ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার: মিষ্টি আলু, গাজরসহ অন্যান্য ভিটামিন এ সমৃদ্ধ খাবার ত্বকের স্থিতিস্থাপকতা রক্ষা করতে সহায়তা করে। এরা উন্মুক্ত রেডিকেল থেকে ত্বককে সুরক্ষিত রাখে। ত্বক সুরক্ষিত ও সুন্দর রাখতে সহায়ক উপাদান ‘ফাইব্রোব্লাস্ট’ উৎপাদনে সহায়তা করে।

আরও পড়ুন