ত্বক উপকারী ঘরোয়া ফেইশল

ল্যাপটপ, ফোন, টিভির পর্দার আলো ত্বকের ক্ষতি করে। যা সঠিক পরিচর্যায় পূরণ করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2020, 02:51 PM
Updated : 7 Nov 2020, 02:51 PM

দীর্ঘ সময় বৈদ্যুতিক পর্দার সামনে কাটানোর কারণে কুপ্রভাব পড়ে ত্বকে। ফলে দেখা দেয় নানান সমস্যা। এই ধরনের সমস্যা দূর করতে ত্বক ক্লিঞ্জিং, টোনিং ও ময়েশ্চারাইজিং করার পাশাপাশি চাই বাড়তি যত্ন। 

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ত্বক ভালো রাখতে কয়েক রকমের ঘরোয়া ফেইশল সম্পর্কে জানানো হল।

‘ব্রাইটিনিং অ্যান্ড ডি-পাফিং’ ফেইশল

যে কোনো ফেইশল করার আগে ত্বক ভালো মতো পরিষ্কার করে নিতে হবে। ত্বক পরিষ্কার করার পরে তা গভীর থেকে এক্সফলিয়েট করতে হবে। এতে ত্বকের কোলাজেন উৎপাদন প্রভাবিত হয় এবং মৃত কোষ দূর হয়। এক্সফলিয়েট করার পরে ভিটামিন সি সিরাম ব্যবহার করুন অথবা ভিটামিন সমৃদ্ধ শিট মাস্ক ব্যবহার করুন, ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

আরও ভালো ফলাফল পেতে ফেইশল টুল ব্যবহার করতে পারেন।

ত্বক টানটান করার ফেইশল

ফেইশল শুরু করার আগে ত্বক ভালো মতো পরিষ্কার করে নিতে হবে। এরপর চাইলে এক্সফলিয়েটিং টোনার ব্যবহার করতে পারেন, যা ত্বকে পিএইচের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে এবং মৃদু এক্সফলিয়েটর হিসেবে কাজ করে।

এরপর, ত্বকে ফার্মিং শিট মাস্ক বা ক্রিম মাস্ক ব্যবহার করে ২০ মিনিট অপেক্ষা করুন। শিট মাস্ক ব্যবহারের পরে ২০ মিনিট এলইডি লাল আলো ত্বকে ব্যবহার করুন। এটা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে সহায়তা করে।

ডিটক্সিফাইং ফেইশল

‘মাইসেলার ওয়াটার’য়ের সাহায্যে ত্বক পরিষ্কার করে নিন। দ্বিতীয়বার, পরিষ্কারক হিসেবে ‘মিল্ক ক্লিঞ্জার’ গোলাকারভাবে মালিশ করে ব্যবহার করুন। এরপর ত্বক এক্সফলিয়েট করে ময়লা ও জীবাণু দূর করে নিন। এক্সফলিয়েটকে ফলপ্রসু করতে গরম ভাপ ব্যবহার করুন।

এরপর পুষ্টি উপাদান সমৃদ্ধ ফেইস মাস্ক ব্যবহার করতে হবে। ত্বক সম্পূর্ণ পরিষ্কার করে ত্বকের প্রয়োজন অনুযায়ী সিরাম ব্যবহার করুন।   

অ্যান্টি-এইজিং ফেইশল

মুখে প্রথমে কয়েক মিনিট ভাপ দিয়ে নিন। এরপর মৃদু পরিষ্কারক দিয়ে মুখ ধুয়ে নিন। গভীর থেকে ত্বক পরিষ্কার করতে এক্সফলিয়েটর ব্যবহার করুন।

এরপর ত্বকে টোনার ব্যবহার করুন। ত্বক আর্দ্র রাখতে ও টানটানভাব ধরে রাখতে হ্যালোরনিক অ্যাসিড ব্যবহার করতে পারেন। সিরামের পরে ত্বকে এলইজি লাইট থেরাপি ব্যবহার করতে পারেন, এতে ত্বকের মসৃণতা বৃদ্ধি পাবে।

ত্বকের আর্দ্রতা ধরে রাখকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

আরও পড়ুন