স্তন ক্যান্সারের সচেতনতায় ফ্রেশ টিস্যুর উদ্যোগ

শহর বিভিন্ন গোলাপি আলো স্তন ক্যান্সার সচেতনতার প্রতীক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 11:23 AM
Updated : 18 Oct 2020, 11:23 AM

গত কয়েকদিনে বনানী ১১ নম্বর সেতু, শাপলা চত্বর বা রাজসিক বিহারের আশেপাশে যারা গেছেন তারা নিশ্চয়ই দেখেছেন পুরো সেতু আলোকিত হয়ে আছে এক মায়াবী গোলাপি আলোতে। দেখে নিশ্চয়ই জানতে ইচ্ছে করেছে হঠাৎ করে কেন এই আলোকসজ্জা? এর উত্তরটা হচ্ছে- ‘পিঙ্ক ইলুমিনেশন’।

বিশ্বের অনেক দেশেই ’ইন্টারন্যাশনাল ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস মান্থ’ উপলক্ষ্যে তাদের বিভিন্ন গুরুত্বপূ্র্ণ স্থাপনা গোলাপী আলোয় আলোকিত করে রাখে স্তন ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরির জন্য। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো ফ্রেশ টিস্যু আয়োজন করলো এই উদ্যোগের। শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা গোলাপি রংয়ে আলোকিত হয়ে আছে  প্রানঘাতি এই রোগ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা ছড়ানোর জন্য।

আয়োজন শুধু এই আলোকসজ্জাতেই থেমে নেই। পাশাপাশি “ফ্রেশ টিস্যু: একটি চেক-আপ আর দেরি নয়, মুছতে গ্লানি, এখনই সময়”- এই স্লোগান সামনে নিয়ে প্রতিষ্ঠানটি তৈরি করেছে কিছু সচেতনতামূলক বিজ্ঞাপন চিত্র, যার মূল উদ্দেশ্য হলো দেশের নারীদের নিয়মিত স্তন ক্যান্সারের আলামত বোঝার জন্য প্রয়োজনীয় শারীরিক পরীক্ষায় উৎসাহিত করা এবং এর ভয়াবহতা সম্পর্কে জানানো। মেঘনা গ্রুপের এই অঙ্গ প্রতিষ্ঠানটি ইতোমধ্যে যথেষ্ট সুনামও অর্জন করেছে এই উদ্যোগের কারণে।

প্রতিষ্ঠানটির দাবি, “বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ১৯জন নারী মৃত্যুবরণ করছেন স্তন ক্যান্সারের কারণে, যা বছরে প্রায় সাত হাজারের কাছাকাছি। অথচ প্রাথমিক পর্যায়ে সনাক্ত করতে পারলে এই রোগ থেকে নিরাময়ের হার শতকরা ৯০ ভাগ পর্যন্ত।”

এই রোগের ভয়াবহতার একটি বড় কারণ হচ্ছে সাধারণ মানুষের অসচেতনতা। বছরে কমপক্ষে একবার ‘ব্রেস্ট ক্যান্সার’য়ের ‘মেডিকেল চেক-আপ’ করালেই নিরাপদ থাকার সম্ভাবনা বেড়ে যায় অনেকাংশে। জনসাধারণকে এই আচরণে উৎসাহিত করার জন্য ফ্রেশ টিস্যু একইসাথে দেশের ৮টি বিভাগীয় সদরে আয়োজন করেছে মাসব্যাপী একটি ‘মেডিকেল ক্যাম্পেইন’। যেখান থেকে এই ক্যাম্পেইনে অংশগ্রহণকারী এক হাজার নারী পাবেন স্তন ক্যান্সারের ‘প্রাইমারি চেক-আপ অ্যান্ড কনসালটেন্সি সার্ভিস’ সম্পূর্ণ বিনা খরচে। ফ্রেশ টিস্যুর ফেইসবুকে পেইজে গেলেই যে কেউ পেয়ে যাবেন এই ‘ক্যাম্পেইন’য়ে রেজিস্ট্রেশন করার লিঙ্ক। এছাড়াও প্রতিষ্ঠানটি www.muchhejaakglani.com নামে একটি ওয়েবসাইট চালু করেছে, যেখানে স্তন ক্যান্সার সম্পর্কিত সকল প্রাথমিক তথ্য একত্রিত করা হয়েছে। এই ওয়েবসাইটটি ঘুরলে সহজেই রোগটির লক্ষণ, কারণ, সতর্কতা, ‘সেলফ-এক্সাম’ বা নিজেই স্তন পরীক্ষা করার নিয়মাবলী জানতে পারবেন। এছাড়াও দেশের বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যও পাওয়া যাবে।

সাধারণ মানুষের পাশাপাশি বিদ্যা সিনহা মীম, মাসুমা রহমান নাবিলাসহ আরো অনেক তারকাও যোগ দিয়েছেন এই প্রচারণায়।