বাসায় চুল রং করার ক্ষেত্রে যা মাথায় রাখা উচিত

সঠিক পদ্ধতি অনুসরণ না করায় অনেকেই নিজের চুলের ক্ষতি করে ফেলতে পারেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2020, 12:04 PM
Updated : 15 Oct 2020, 12:05 PM

রূপচর্চা-বিষয়ক এক‌টি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চুলে রং করার নানাবিধ ভুল ত্রুটি সম্পর্কে জানানো হল। 

খুব বেশি বক্সের উপর ভরসা রাখবেন না

বক্সের উপরে চকচকে ছবি সবারই দৃষ্টি আকর্ষণ করে। কিন্তু সুন্দর সেই ছবি দেখে ধরে নেওয়া যাবে না যে একই রং আপনার চুলেও বসবে। চুলে কেমন রং বসবে তা নির্ভর করে আপনার বর্তমান চুলের রং‌য়ের ওপর। তাই রং বাছাই করার ক্ষেত্রে তা  যাচাই করে ও পরীক্ষা করে নেওয়া উচিত। চুলে নতুন রং করতে চাইলে আগে প্যাচ টেস্ট করে নিতে পারেন।

সচেতনভাবে রং ব্যবহার

চুলে রং করার সময় মাথার ত্বক ও কপালে চুলের রেখা বরাবর দাগ বসে যেতে পারে। এই সমস্যা এড়াতে চুলে রং করার আগে মুখের বিভিন্ন অংশ যেমন- ভ্রু, কপালের অংশ ও চুলের রেখা বরাবর পেট্রো‌লিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

এছাড়াও, হাতের কাছে তোয়ালে রাখুন যেন রং ত্বকে কোথাও ছড়িয়ে গেলে সঙ্গে সঙ্গেই মুছে ফেলতে পারেন। কেউ চাইলে এই সকল দাগ তুলতে রাবিং অ্যালকোহল ব্যবহার করতে পারেন।

একবারে সব চুল রং করবেন না

একবারে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত রং লাগানো সোজা মনে হতে পারে কিন্তু এটা ঠিক উপায় নয়। সারা মাথা জুড়ে চুল রং করা হলে তা দেখতে ভাল লাগে না, খুব বেশি রঙিন মনে হয়। তাই একটু বুঝে চুলে রং করা উচিত।

বেশিক্ষণ রং মাথায় রাখবেন না

চুলে রং করার ক্ষেত্রে অধিকাংশ মানুষই যে ভুল করেন তা হল অনেকক্ষণ মাথায় রং রেখে দেন। এটা রং বেশি গাঢ় করে ফেলে, মাথার ত্বকে অস্বস্তি ও লালচেভাব সৃষ্টি করে। ৩০ থেকে ৩৫ মিনিটের মধ্যেই সঠিক রং চলে আসে। তাই খুব বেশি সময় তা মাথায় না রাখাই ভালো।

রং করার পরে চুলের যত্ন

চুলে রং করার পরে এর যত্ন নেওয়া জরুরি। রং করার পরপরই তা ধুয়ে না ফেলা এবং কন্ডিশনার ব্যবহার করা রং দীর্ঘস্থায়ী করতে সহায়তা করে। চুল ধুয়ে ফেলার পরে চাইলে এতে চুলের মাস্ক ব্যবহার করে ১০ মিনিট অপেক্ষা করে আর্দ্রতা ফিরিয়ে আনতে পারেন।

ছ‌বির প্রতীকী মডেল: তাসমিয়া মিম।  ছবি: দীপ্ত।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক