সুন্দর চুলের জন্য ভিটামিন ই তেল

ভিটামিন ই কেবল ত্বক নয়, চুল সুন্দর রাখতেও সহায়তা করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 10:55 AM
Updated : 13 Oct 2020, 10:55 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে চুলে ভিটামিন ই তেল ব্যবহারের উপকারিতা সম্পর্কে জানানো হল।

মাথার ত্বক পরিচর্যায়: দেহের মতো মাথার ত্বক আর্দ্র রাখতেও সহায়তা করে এই তেল। ভিটামিন ই তেল মালিশের মাধ্যমে মাথার ত্বক পুনুরুজ্জীবিত করার পাশাপাশি আর্দ্র রাখা যায়।

চুলের দ্রুত বৃদ্ধি: ভিটামিন ই তেল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কোষের ক্ষয় রোধ করে চুলের বৃদ্ধিতে সহায়তা করে। ভিটামিন ই কৈশিক নাড়ী প্রভাবিত করার মাধ্যমে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে চুল দ্রুত বড় হয়।

চকচকেভাব আনে: ভিটামিন ই তেল ব্যবহারে চুলে চকচকে-ভাবে আসে। এটা চুলের আর্দ্রতা ধরে রেখে উজ্জ্বল ও চকচকে ভাব আনতে সহায়তা করে।

চুল শক্ত করে: আগা ফাটা ও চুল পড়ার সমস্যা দূর করার পাশাপাশি ভিটামিন ই তেল চুলের গোড়া মজবুত করতেও সহায়তা করে। যেহেতু এই তেল চুলকে ক্ষয় থেকে রক্ষা করে এবং আগা ফাটার সমস্যা কমায় তাই চুল হয়ে ওঠে স্বাস্থ্যোজ্জ্বল ও মজবুত।   

চুল পড়া কমায়: ভিটামিন ই তেলের অ্যান্টিঅক্সিডেন্ট জারণ চাপ কমায়। চুলের গোড়া ভেঙে যাওয়া রোধ করে। এভাবে ভিটামিন ই তেল মালিশের মাধ্যমে চুল পড়া কমিয়ে তা বৃদ্ধিতে সহায়তা করে।

তৈরি পদ্ধতি

বাজারে ভিটামিন ই তেল কিনতে পাওয়া যায়।

তবে ঘরে তৈরি করতে চাইলে ওষুধের দোকান থেকে ভিটামিন ই ক্যাপসুল কিনে এনে এক টেবিল-চামচ নারিকেল তেলের সঙ্গে তিনটি ক্যাপসুল ভেঙে এর ভেতরের তরলটা মিশিয়ে নিন। তারপর অর্ধেক লেবুর রস দিয়ে ভালো মতো নেড়েচেড়ে মিশিয়ে নিলেই তৈরি আপনার ভিটামিন ই তেল।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও

আরও পড়ুন