দূর্গাউৎসবে নতুন পোশাক

নতুন পোশাকের পসরা সাজিয়েছে কে ক্র্যাফট, রঙ বাংলাদেশ, সেইলর, লো রিভ, সারা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2020, 09:10 PM
Updated : 11 Oct 2020, 09:10 PM

শারদীয় দূর্গা উৎসবে কে ক্র্যাফটের আয়োজন

কটন, কোটা, লিনেন ও জর্জেট কাপড়ে মোটিফ হিসেবে পৌরানিক, মানডালা, মাধুবনী, ফুল, প্রচলিত ফোকস্থান পেয়েছে পোশাকে। মাধ্যম হিসেবে স্ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, হাতেরকাজ (ভরাট, কাঁথা, কাশ্মিরি), এমব্রয়ডারী, কারচুপি সংযুক্ত হয়েছে বলে জানানো হয় প্রতিষ্ঠানের সংবাদ বিজ্ঞপ্তিতে।
রংয়ের ক্ষেত্রে লাল, বিস্কিট, গোল্ডেন, মেরুন, কমলা, অফ হোয়াইট, পিঙ্ক, নীল, বারগেন্ডি, বেগুনি প্রাধান্য পেয়েছে।
কে ক্র্যাফটের ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, খুলনা, বগুড়া, নারায়ণগঞ্জসহ সকল বিক্রয়কেন্দ্র এবং অনলাইন স্টোর kaykraft.com এ পাওয়া যাবে পূজার এ বিশেষ আয়োজন।

রঙ বাংলাদেশ-এর শারদ সংগ্রহ

শারদীয় আয়োজনকে সুন্দর করতে বিষয়বস্তু হিসেবে বেছে নেওয়া হয়েছে আল্পনা, শতরঞ্জি ও মানডালা।

প্রতিষ্ঠানের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবারের শারদ কালেকশন তৈরি করা হয়েছে আরামদায়ক কাপড়ে। মূলত: তাঁতে বোনা সুতি কাপড়, লিলেন, কটন, হাফসিল্ক। এবার মূল রং হিসাবে বেছে নিয়েছে সাদা, অফ হোয়াইট, লাল, নীল, মেজেন্টা, গোল্ডেন, তামা ও অরেঞ্জ।

পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, টাইডাই, মেশিন এমব্রয়ডারি, হাতের কাজ ইত্যাদি।

সবার জন্যে রয়েছে বিভিন্ন ধরনের ডিজাইনের পোশাক- শাড়ি, থ্রিপিস, কামিজ, স্কার্ট টপস, ফ্রক, ব্লাউজ, ওড়না, আনস্ট্রিচ ড্রেস, পাঞ্জাবি, কাতুয়া, টি-শার্ট, শার্ট, ধূতি ইত্যাদি। বিশেষ ম্যাচিং পোশাক রয়েছে পরিবার ও যুগলদের জন্যে।

আরও রয়েছে জুয়েলারি, মেয়েদের ব্যাগ, পার্স, মানিব্যাগ, বেডকাভার, পিলো কাভার, টেবিল ম্যাট, ফ্লোর ম্যাট, শোপিস,নানা ডিজাইনের মগ সহ নানান ধরনের গৃহস্থালী ও উপহার সামগ্রী।

থাকছে ‘অধিক পণ্যে, অধিক ছাড়’ অফার। ২৪ সেপ্টেম্বর এই সুবিধা পাওয়া যাবে।

পরিবর্তিত সময়ের শারদ উৎসবের পূজার পোশাক অনলাইনে কিনতে এবং হোম ডেলিভারি সুবিধা পেতে ভিজিট করতে পারেন www.rang-bd.com অথবা ঘুরে আসুন https:/ww/w.facebook.com/rangbangladesh

পোশাকের মূল্য: মেয়েদের পোশাক: তাঁতের সুতি শাড়ি ১,৪৫০-১,৯৫০ টাকা, ব্লকপ্রিন্ট কটন শাড়ি ১,৬০০-২,১০০টাকা।

স্ক্রিনপ্রিন্ট ও হাতের কাজ এর  হাফ সিল্ক শাড়ি ৩০০০-৪,৫০০টাকা, ট্রাইড্রাই শাড়ি ২,৫০০-৩,০০০টাকা।

সিঙ্গেল কামিজ ১,২০০-২০০০ টাকা,থ্রিপিস ২০০০-৪০০০ টাকা,আনস্টিচ ১,৩৫০-৩,৫০০টাকা,স্কার্ট টপস-১,৫০০-২,৫০০টাকা,ওড়না ৫৫০-১০৫০, ব্লাউজ ২৫০-৮৫০ টাকা।

ছেলেদের পোশাক: পাঞ্জাবি ৯৫০-২,২৫০টাকা, কাতুয়া ৭৫০-১০৫০, শার্ট- ৭৫০-১,৮৫০ টাকা, টি-শার্ট ৪৫০-৫৫০ টাকা, ধূতি ৮৫০-১,০৫০ টাকা।

ছোট মেয়েদের পোশাক: থ্রিপিস-৯৫০-১৫৫০ টাকা,ফ্রক- ৫৫০-১,২৫০ টাকা, ,স্কার্ট ৭৫০-১,৪৫০টাকা।

ছোট ছেলেদের পোশাক: পাঞ্জাবি ৫৫০-১,০৫০ টাকা,শার্ট ৫৫০-১,০৫০ টাকা,টি-শার্ট ৩৮০-৪৫০ টাকা। ধূতি ৫৫০-৭৫০ টাকা।

সেইলরের পূজার সম্ভার

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পূজা সংগ্রহের পোশাকে নকশার উৎস হয়েছে এথনিক প্রিন্ট। যেখানে পোশাক অলংকরণের অনুষঙ্গ হিসেবে পার্ল ও ফ্লোরাল প্রিন্টের জ্যামিতিক ফর্ম নান্দনিক উপস্থাপনায় তুলে ধরা হয়েছে কাপড়ের জমিনে। পোশাকের প্যাটার্নেও থাকছে বরাবরের মতো নতুনত্ব।

সিল্কের প্রাধান্য বেশি থাকলেও হাফ সিল্ক, লিনেন, অ্যান্ডিসহ বিভিন্ন কাপড়ের ব্যবহার রয়েছে কালেকশনটিতে। এ ছাড়া গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে সুতি ও খাদি কাপড়। ছেলেদের জন্য পাঞ্জাবি এবং মেয়েদের জন্যে লং কুর্তি ও থ্রি-পিস অলংকৃত হয়েছে নানা লোকজ উপাদানে।

দুর্গাপূজার পোশাকে উৎসবের আবহ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রংয়ের প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া নকশা ফুটিয়ে তুলতে টাই-ডাই, সিকুইন, মিনিমাল কারচুপি, স্ক্রিন প্রিন্টের মতো ঐতিহ্যবাহী মাধ্যম ব্যবহার করা হয়েছে।

দুর্গাপূজার বিশেষ কালেকশনটি পাওয়া যাবে সেইলরের ঢাকা ও ঢাকার বাইরের সব শোরুমে। কেনা যাবে ওয়েবসাইটে (https://www.sailor.clothing) লগইন করেও। অস্বাভাবিক এই সময়ে ইচ্ছা করলে যে কেউ ঘরে বসেও কিনতে পারবেন।

পূজার পোশাক নিয়ে লো রিভ

পূজা ২০২০ সংগ্রহ নিয়ে লা রিভের প্রধান নির্বাহী কর্মকর্তা মন্নুজান নার্গিস সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, বছরের এই সময়ে শুধু প্রকৃতিতেই রং বদল হয় না, বাঙালির সার্বজনীন সংস্কৃতির নানান উপাদানও পূজার পোশাকে উঠে আসে। তাই এই কালেকশনে গ্রামবাংলার উঠান-আল্পনা, টেপাপুতুল, পেঁচা, পদ্ম, শিউলি, জবা, গাঁদা ও সবুজ লতার বনের পাশাপাশি ট্রাইবাল মেডালিয়ন, ফল ল্যান্ডস্কেপ, আরবাসকিউ গ্রাফিক্স, দামাস্ক রিপিট, শেভরন ও বেঙ্গল স্টা্রইপস নিয়ে কাজ করেছে লা রিভ।

কাপড় হিসেব কটন, ভিসকোস, আর্ট সিল্ক, টু-টোন জ্যাকার্ড, ফেইলি, রেয়ন, কটন ব্লেন্ড, জর্জেট এবং সাটিন বেছে নেওয়া হয়েছে যা শরতের ক্যাজুয়াল স্টাইল এবং পূজার পার্টি' দুটো অনুষ্ঠানেই মানিয়ে যাবে।

পুরুষের জন্য কমলা, নীল, সাদা, মাস্টার্ড ইয়েলো, ভারমিলিয়ন, অফ-হোয়াইট, বেইজ, সি-গ্রিন ও পার্পল রঙে সাজানো হয়েছে পূজার পাঞ্জাবি, টিশার্ট, পোলো শার্ট, ক্যাজুয়াল ও প্রিমিয়াম কোয়ালিটি শার্টের সংগ্রহ। এতে কারচুপি, রেট্রো র‌্যাপ, প্যাচ পকেট, পকেট উইথ ফ্ল্যাপ, বাটন ট্যাব ও শোল্ডার প্যচের ফিচার সংযোজন করা হয়েছে। আরো আছে মানানসই ধুতিকাট ও স্ট্রেইটকাট পাজামা, প্যান্ট পাজামা, চিনোস ও জিন্স প্যান্টের সমারোহ।

নারীদের জন্য পূজার শাড়ি, লং কামিজ, সালোয়ার কামিজ সেট, টিউনিক এবং টপসের সংগ্রহ থাকছে এই সংগ্রহে। রঙ হিসেবে কোবাল্ট ব্লু, ভায়োলেট, অরেঞ্জ, ব্ল্যাক, স্কাই, মাস্টার্ড ইয়েলো, অফ হোয়াইট, রেড, ব্রাউন, রাস্ট, ইনক্ ব্লু, পিংক ও মেরুন রঙগুলিকে বাছাই করা হয়েছে। পোশাকগুলোতে কাট অ্যান্ড সিউ ও ফ্রক প্যটার্ন, এম্পায়ার ওয়েইস্ট, ট্রেইল কাট, এ লাইন, স্ট্রেইট কাট টিউনিক, বেল্ট অ্যাটাচমেন্ট, ল্যান্টার্ন ও ফ্রিল স্লিভ, ফ্লন্স স্লিভ, র‌্যাফল কাফ ও হেম, কোয়ার্টার, কী-হোল নেকলাইন এবং ওড়নায় টাইডাই ইফেক্ট চোখে পড়বে। মানানসই পালাজ্জো, লেগিংস,স্কার্ট, হারেম প্যান্ট আর জিন্স তো থাকছেই।

ছেলে ও মেয়ে শিশু এবং নবজাতকদের জন্যও পূজার রঙিন পোশাকের সংগ্রহ রেখেছে লা রিভ।

লা রিভের পন্য অনলাইনে কিনতে www.lerevecraze.com এবং www.facebook.com/lerevecraze

পূজায় সারা’র আয়োজন

সারা’র পূজার কালেকশনে এবারের থিম হচ্ছে ফুলেল শোভা। তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পোশাকের ডিজাইনে থাকছে ফ্লোরাল প্রিন্টের অধিপত্য।

পাশাপাশি মৌসুমটা এখন গরম এবং বৃষ্টির মিশেলে, তাই কাপড়ের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে সুতি এবং ভিসকস; পাশাপাশি কিছু ক্ষেত্রে সিল্কের ব্যবহারও থাকছে।

পূজার কালেকশনে মেয়েদের জন্য থাকছে পার্টি ওয়্যার সিঙ্গেল পিস, পার্টি ওয়্যার, থ্রী পিস, এক্সক্লুসিভ প্রিন্টেড শাড়ি, কুর্তি, প্রিন্টেড থ্রী পিস, ফ্যাশন টপস, প্রিন্টেড কাফতান এবং ডেনিম। ছেলেদের জন্য থাকছে পাঞ্জাবী, ক্যাজুয়াল শার্ট, ফরমাল শার্ট, টি শার্ট, পোলো শার্ট, চিনো প্যান্ট, ডেনিম প্যান্ট, পায়জামা। পাশাপাশি বাবা-ছেলের জন্য একই ডিজাইনের পাঞ্জাবীও থাকছে সারা’র পূজার আয়োজনে।

এছাড়াও শিশুদের জন্য থাকছে লেহেঙ্গা, ফ্রক, টপস, টপস- স্কার্ট সেট, টপস-বটম সেট, থ্রী পিস, পাঞ্জাবী, শার্ট, টি শার্ট, পোলো শার্ট, শার্ট-প্যান্ট সেট, বটমস, পাঞ্জাবী-পায়জামা, নিউ বর্ন-নিমা সেট।

ঢাকার মিরপুর-৬ এ অবস্থিত ‘সারা’র প্রথম আউটলেট নিয়ে কাজ শুরুর পর বসুন্ধরা সিটির লেভেল ১, ব্লক এ এর ৪০ এবং ৫৪ নং শপটি হলো সারা’র ২য় আউটলেট। ৩য় আউটলেটটি বাড়ি- ১৯ বি/৪সি ও বি/৪ ডি, ব্লক-এফ, রিং রোড, মোহাম্মাদপুর এই ঠিকানায়। উত্তরায় সারা’র পোশাক পাওয়া যাবে হাউজ নং-২২ সোনারগাঁ জনপদ, সেক্টর-৯, উত্তরা, ঢাকা- এই ঠিকানায়। এছাড়াও বারিধারা জে ব্লকে আছে সারা’র আরেকটি আউটলেট।

আউটলেটের পাশাপাশি ‘সারা’ এর নিজস্ব ওয়েবসাইট www.saralifestyle.com.bd, ফেসবুক পেইজ www.facebook.com/saralifestle.bd এবং ইন্সটাগ্রাম saralifestyle.bd থেকে ক্রেতারা ঢাকার ভেতরে অর্ডার করে এই ক্রান্তি লগ্নে হোম ডেলিভারি পেতে পারেন।